• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    জঙ্গি দমনে মিন্দানাওয়ে তিন দেশের যৌথ টহল

    অগ্রবাণী ডেস্ক | ০৩ জুন ২০১৭ | ১১:২৪ অপরাহ্ণ

    জঙ্গি দমনে মিন্দানাওয়ে তিন দেশের যৌথ টহল

    ইসলামী স্টেট (আইএস) জঙ্গি দমনের জন্য মিন্দানাও অঞ্চলের সমুদ্র এলাকায় চলতি মাস থেকে যৌথ টহল অভিযান শুরু করবে মালয়েশিয়া, ফিলিপাইন ও ইন্দোনেশিয়া। শনিবার মালয়েশিয়ার প্রতিরক্ষামন্ত্রী হিশামুদ্দিন হোসেইন সিঙ্গাপুরে অনুষ্ঠিত নিরাপত্তা বিষয়ক সম্মেলনে এই ঘোষণা দেন।


    হিশামুদ্দিন বলেন, তিন দেশ প্রথমে সমুদ্র সীমা এলাকায় টহল অভিযান শুরু করবে ১৯ জুন থেকে। পরবর্তী সময়ে বিমান টহল অভিযান শুরু করা হবে।

    ajkerograbani.com

    গত দুই সপ্তাহ আগে ফিলিপাইনের মিন্দানাও দ্বীপের মারাই শহরে আইএস জঙ্গিরা হামলা চালায়। এর প্রেক্ষিতেই এ সিদ্ধান্ত দেশ তিনটির।

    নিরাপত্তা বিশ্লেষকরা মনে করেন, আইএস দক্ষিণ-পূর্ব এশিয়ায় খেলাফত প্রতিষ্ঠার প্রচেষ্টার অংশ হিসেবে মিন্দানাওয়ে প্রদেশ প্রতিষ্ঠিত করতে চাইছে।
    আইএইচএস জেনস টেররিজম এন্ড ইনসারজেন্সি সেন্টার (জেটিআইসি) এর সিনিয়র বিশ্লেষক ওটসো আইহু বলেন, “মিন্দানাও হলো আইএস জঙ্গিদের প্রাথমিক টার্গেট এলাকা। যেখানে তারা মুক্তভাবে অভিযান পরিচালনা ও প্রশিক্ষণ ক্যাম্প গড়ে তুলতে পারছে।”

    ইরাক ও সিরিয়া থেকে বিতাড়িত হয়ে আইএস জঙ্গিরা দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলোতে স্থান করে নিতে চাচ্ছে বলে সম্মেলনে হিশামুদ্দিনসহ অন্য দেশের প্রতিরক্ষামন্ত্রীরা সতর্ক করেছেন।

    হিশামুদ্দিন বলেন, ‘আগামীতে আমাদেরকে সেইসব জঙ্গিদের ফিরে আসার হুমকি মোকাবেলা করতে হবে যারা ইরাক ও সিরিয়ায় আইএসের সঙ্গে যুদ্ধ করছে। আর আইএস ওইসব অঞ্চলে তাদের দখল হারাচ্ছে।’

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757