• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    জন্ম নিয়ন্ত্রণ করতে আর ভ্যাসেকটমির প্রয়োজন নেই

    অনলাইন ডেস্ক | ১৯ এপ্রিল ২০১৭ | ৪:৪৮ অপরাহ্ণ

    জন্ম নিয়ন্ত্রণ করতে আর ভ্যাসেকটমির প্রয়োজন নেই

    বিমেক এসএলভি— নতুন এই ভালবই পুরুষদের জন্ম নিয়ন্ত্রণে সাহায্য করবে

    সন্তানের জন্ম নিয়ন্ত্রণ করতে আর ভ্যাসেকটমির প্রয়োজন হবে না। ছোট একটি ভালভই ভ্যাসাকটমির কাজ করবে। সম্প্রতি একটি জার্মান সংস্থা পুরুষদের জন্য এমনই কনট্রাসেপটিভ আনল।


    সংস্থার তরফে জানান হয়েছে, এই ভালভটি স্পার্মের গতি নিয়ন্ত্রণ করবে। এক ইঞ্চির থেকেও ছোট নতুন এই ভালভটির নাম বিমেক এসএলভি। ওজনে ১ আউন্সেরও কম এই ভালভের দৈর্ঘ্য মাত্র ১.৮ সেন্টিমিটার। মাত্র ৩০ মিনিটেই পুরুষাঙ্গের মধ্যে প্রতিস্থাপন করা যাবে এটি। এবং এটি কাজ করবে একেবারে ভ্যাসাকটমির মতোই।

    ajkerograbani.com

    ভ্যাসকটমির আর এই ভালভটির মধ্যে পার্থক্য কি ?

    ভ্যাসেকটমির ক্ষেত্রে স্পার্ম বহনকারী টিউবটি অস্ত্রোপচার করে কেটে ফেলা হয়। ফলে টেস্টিস থেকে স্পার্ম নিঃসরণ বন্ধ হয়। ভ্যাসেকটমি একটি স্থায়ী বন্ধ্যাত্বকরণ পদ্ধতি।

    অন্য দিকে, এই বিমেক এসএলভি কাজ করে একটি ভালভের মতো। এটি কোনও স্থায়ী পদ্ধতি নয়। ভালভের ‘অফ-অন’ সুইচ ব্যবহার করে ইচ্ছামতো জন্ম নিয়ন্ত্রণ করতে পারবেন পুরুষরা।
    ভালভের মধ্যেই থাকবে অফ-অন সুইচও। অন্ডকোষের চামড়ার মধ্যে এই ভালভটি লাগানো থাকবে। প্রয়োজনে ভালভের ‘সুইচ অফ’ করে দেওয়া যাবে। ‘সুইচ অফ’ করলেই নিয়ন্ত্রিত হবে স্পার্মের ফ্লো। আবার সন্তানের জন্ম দিতে চাইলে ‘অন’ করে দিতে হবে ভালভে থাকা সুইচটি। এতে আবার স্বাভাবিক হবে স্পার্মের ফ্লো।

    প্রফেশনাল অ্যাসোসিয়েশন অব জার্মান ইরোলজিস্টের মুখপাত্র উলগ্যাঙ্গ বুমান জানান, ভ্যাসাকটমির ক্ষেত্রে শুক্রাণু পরিবহণের নালিপথটিই কেটে দেওয়া হয়। কিন্তু এ ক্ষেত্রে স্পার্মাটিক ডাক্টের মধ্যে এই ভালভটি বসানো হবে। বিমেক এসএলভি-এর ‘সুইচ অফ-অন’ করলে তা স্পার্মের গতি নিয়ন্ত্রণ করবে। বুমান জানাচ্ছেন, ভ্যাসাকটমির মতো স্থায়ী বন্ধ্যাত্বকরণ পদ্ধতি নয় এটি। পুরো ব্যাপারটাই ঐচ্ছিক।

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757