মঙ্গলবার, জুলাই ৬, ২০২১

জমিদার লালা জগবন্ধু বসুর স্মৃতি নিশ্চিহ্নের উপক্রম

ডেস্ক রিপোর্ট   |   মঙ্গলবার, ০৬ জুলাই ২০২১ | প্রিন্ট  

জমিদার লালা জগবন্ধু বসুর স্মৃতি নিশ্চিহ্নের উপক্রম

একাধিক স্থাপনা নির্মাণের কারণে শ্রীনগর পাইলট স্কুল অ্যান্ড কলেজ গেট সংলগ্ন এলাকায় জমিদার লালা জগবন্ধু বসুর স্মৃতি রক্ষায় নির্মিত মঠ ও আশপাশ ঢাকা পড়েছে। বাইরে থেকে দেখে বোঝার উপায় নেই, এখানে জমিদারের কোনো সমাধিস্থল রয়েছে। ওই এলাকার গোবিন্দ্র মণ্ডলের ছেলে চিহ্নিত মাদক ব্যবসায়ী ধর্ম মণ্ডল ও তার ভাই মনষা মণ্ডলের বিরুদ্ধে জমিদারের সমাধিস্থলের দেবোত্তর সম্পত্তি দখলে নেওয়ায় স্থাপনা নির্মাণে এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এলাকাবাসী অভিযোগে জানিয়েছে, জমিদারের সমাধিস্থলের শত বছরের পুরোনো মঠের দেবোত্তর সম্পত্তি দখলে নিয়ে বর্তমানেও অবৈধভাবে পাকা ঘর নির্মাণ করা হচ্ছে। ফলে ইতিহাস ও ঐতিহ্য থেকে শ্রীনগরের জমিদার লালা জগবন্ধু বসুর মঠ ও সম্পত্তি নিশ্চিহ্ন হওয়ার উপক্রম।

উপজেলার সদর ইউনিয়নে জমিদারের সমাধিস্থলের দেবোত্তর সম্পত্তি দখলে শত বছরের পুরোনো মঠটির চারপাশে ইট-বালু ও রড দিয়ে পাকা স্থাপনা নির্মাণ করছে মনষা মণ্ডল নামে এক ভূমিদস্যু। এর আগে মঠের উত্তর পাশে একটি দোতলা ভবন নির্মাণ করেছেন মনষা মণ্ডলের ভাই ধর্ম মণ্ডল। এমনকি সীমানা প্রাচীরের ভেতরে নির্মাণ করা পাকা ভবন ও মঠের চারপাশজুড়ে দেওয়া হয়েছে পাকা দেয়াল ও টিনের বেড়া।


দেবোত্তর সম্পত্তি দখলের কৌশল হিসেবে নির্মিত ভবনের দেয়ালজুড়ে সনাতন ধর্মের বিভিন্ন দেব-দেবীর মূর্তির আলপনায় অলংকরণ করে রেখেছে তারা। যাতে বাইরে থেকে দেখে বোঝা যায়, এটি একটি ধর্মীয় উপাসনালয়।

এলাকাবাসী অভিযোগে আরও জানায়, দেবোত্তর সম্পত্তির পুরোটাই দখল নেওয়ার পাঁয়তারায় লিপ্ত দখলদার ধর্ম মণ্ডল গং। আর কেউ যাতে প্রতিবাদ করার সাহস না পায়, তাই কৌশল হিসেবে মঠের স্থানটিতে মাদকের আখড়া গড়ে তুলেছে। এখানে মাদক সেবনকারী ও মাদককারবারিদের আনাগোনা অনেকাংশে বেড়েছে। ফলে ছাত্রীরা যৌন হয়রানির শিকার হওয়ার পাশাপাশি শ্রীনগর পাইলট স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা মাদকের সংস্পর্শে জড়িয়ে পড়ার শঙ্কা দেখা দিয়েছে।


অভিযুক্ত মনষা মণ্ডল বলেন, এ কাজের জন্য তার পারমিশন নেই। বসবাস করার জায়গা না থাকায় মঠের দেয়ালজুড়ে কয়েকটি রুম তৈরি করছি। আর পাশে নির্মিত পাকা দোতলা ভবন তার ছোট ভাই ধর্ম মণ্ডলের।

ইউএনও প্রণব কুমার ঘোষ বলেছেন, দখলের বিষয়টি কেউ জানায়নি। তবে শত বছরের পুরোনো মঠের দেবোত্তর সম্পত্তি কোনো মতেই কাউকে দখল করতে দেওয়া হবে না। দখলে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সংশ্নিষ্ট ভূমি কর্মকর্তা ও তহসিলদারদের নির্দেশ দেওয়া হয়েছে।

Posted ৫:৪৭ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৬ জুলাই ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
মুহা: সালাহউদ্দিন মিয়া সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি) মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭।

হেল্প লাইনঃ ০১৭১২১৭০৭৭১

E-mail: [email protected] | [email protected]