• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    জলবায়ু চুক্তি থেকে সরে না আসার দাবিতে প্রতিবাদ

    অনলাইন ডেস্ক | ৩০ এপ্রিল ২০১৭ | ৯:১৬ পূর্বাহ্ণ

    জলবায়ু চুক্তি থেকে সরে না আসার দাবিতে  প্রতিবাদ

    ওয়াশিংটনের রাস্তায় কয়েক হাজার মানুষ প্রতিবাদ করছে

    প্যারিস জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্র যাতে না সরে আসে সেই দাবিতে কয়েক হাজার মানুষ এখন যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরের রাস্তায় প্রতিবাদ র‍্যালি করছে।


    এর আগে জলবায়ু পরিবর্তনের ক্ষতি মোকাবেলায় যে প্যারিস চুক্তি করা হয়েছিল সেটাকে প্রেসিডেন্ট ট্রাম্প ‘ধাপ্পাবাজি’ বলে উল্লেখ করেছিলেন।

    ajkerograbani.com

    তিনি প্রতিজ্ঞা করেছিলেন প্যারিস চুক্তি থেকে আমেরিকাকে সরিয়ে আনবেন।

    প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে এই প্রতিবাদ মিছিল এমন এক সময়ে হচ্ছে যখন তিনি প্রেসিডেন্ট হিসেবে ১০০ দিনের উৎযাপন করছেন।

    প্রথমে আয়োজকরা পরিকল্পনা করেছিলেন তারা হোয়াইট হাউস ঘেরাও করবেন। কিন্তু ট্রাম্প সেখানে ছিলেন না। তার বিরুদ্ধে এই প্রতিবাদে অংশ নিয়েছে বিভিন্ন শ্রেণী-গোত্রের মানুষ।

    সেখানে তরুণ,বৃদ্ধ, বৌদ্ধ ভিক্ষু থেকে শুরু করে নেটিভ আমেরিকানদের বিভিন্ন দলকে দেখা যাচ্ছে। জলবায়ু পরিবর্তনের বিষয়ে প্রেসিডেন্ট ট্রাম্পের অবস্থান বরাবরই অপছন্দের ছিল অ্যাকটিভিস্ট গ্রুপগুলোর।

    আয়োজকরা বলছে শুধুমাত্র ওয়াশিংটন ডিসিতেই তাই ১৫ হাজার মানুষ জরো করেছে। তারকদের মধ্যে লিওনার্দো ডি ক্যাপ্রিও এবং সাবেক ভাইস প্রেসিডেন্ট আল গোর-এর এই র‍্যালিতে যোগ দেয়ার কথা রয়েছে।

    প্রচণ্ড রোদ উপেক্ষা করে বিক্ষোভকারীরা প্ল্যাকার্ডে নানা ধরণের স্লোগান লিখে রাস্তায় দাড়িয়ে আছেন। গান করছেন অনেকে। গানের কথায় ট্রাম্পের নির্বাচনী স্লোগানকে ব্যঙ্গ করা হয়েছে। প্রেসিডেন্ট ট্রাম্প জলবায়ু পরিবর্তনের ইস্যুকে তার ভাষায় ধাপ্পাবাজি বলে উল্লেখ করেছিলেন।

    আর তার ক্ষমতা গ্রহণের ১০০ দিনের মধ্যেও তিনি পরিবেশের বিষয়ে অনেক কাজ সম্পন্ন করতে পারেন নি। আয়োজকরা বলছেন এই র‍্যালি জলবায়ু বিষয়ে যে বিতর্ক রয়েছে সেটাকে আবারো সামনে নিয়ে আসবে একই সাথে।

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757