• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    জাতীয় বিকাশ ও উন্নয়নে চিংড়ি খাতের সম্ভাব্যতা শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

    নিজস্ব প্রতিবেদক: | ২০ জুন ২০১৭ | ১২:১৪ অপরাহ্ণ

    জাতীয় বিকাশ ও উন্নয়নে চিংড়ি খাতের সম্ভাব্যতা শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

    বাংলাদেশের জাতীয় বিকাশ ও উন্নয়নে চিংড়ি খাতের সমৃদ্ধ সম্ভবনা শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রবিবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে বাংলাদেশ শ্রিম্প ও ফিস ফাউন্ডেশন (বিএসএফএফ) এবং সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া এই কর্মশালার আয়োজন করে।
    বাংলাদেশ শ্রিম্প অ্যান্ড ফিস ফাউন্ডেশনের চেয়ারম্যান সৈয়দ মাহমুদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালাটিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য সচিব শুভাশিষ বোস। কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডের রাষ্ট্রদূত লিওনি মারগারেথা কুয়েলেনায়ার, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ আরিফ আজাদ এবং পররাষ্ট্র মন্ত্রনালয়ের ইউরোপ উইং এর মহাপরিচালক মোহাম্মদ খোরশেদ আলম খাস্তগীর।
    কর্মশালায় অন্যান্যদের মধ্যে বক্তৃতা রাখেন সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়ার কান্ট্রি ম্যানেজার সেলিম রেজা হাসান, রপ্তানী উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান বিজয় ভট্রাচার্য, বাণিজ্য মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব তপন কান্তি ঘোষ, বিএসএফএফের পলিসি অ্যাডভাইজার অ্যাম্বাসেডর লিয়াকত আলী চৌধুরী, সাবেক স্বাস্থ্য সচিব একেএম জাফর উল্লাহ খান, সাবেক বাণিজ্য উপদেষ্টা জিল্লুল হায় রাজি। এছাড়াও বাণিজ্য মন্ত্রনালয়, মৎস্য অধিদপ্তর, বিজনেস প্রোমোশন কাউন্সিল ও বাংলাদেশ ফ্রোজেন ফুড এক্সপোর্টার এসোসিয়েশন থেকে প্রতিনিধিরা কর্মশালায় অংশ গ্রহণ করেন।
    কর্মশালায় আলোচকরা বাংলাদেশের চিংড়ি খাতের বিপুল সম্ভাবনার কথা উল্লেখ করে বলেন প্রতি একরে ফলন বৃদ্ধি এবং উৎপাদিত চিংড়ির গুণগত মান নিশ্চিত করা গেলে এই খাতে আরও প্রবৃদ্ধি অর্জন সম্ভব ।
    মুক্ত আলোচনায় অংশ নিয়ে প্রধান অতিথি সহ আলোচকরা বলেন এই খাতে গতিশীলতা বজায় রাখতে প্রয়োজনীয় অবকাঠামোতে বিনিয়োগ, গুড অ্যাকুয়াকালচার প্র্যাকটিস, রোগমুক্ত বীজ ও ভালো মানের মৎস্য খাদ্য সরবরাহের উপর গুরুত্ব আরোপ করেন। এছাড়াও আন্তজার্তিক বাজারে বাংলাদেশের চিংড়ি পণ্যের প্রতিদ্বন্দিতা বাড়াতে চিংড়ির গুণগত মানের উন্নতি, বিশ্বাসযোগ্য ই-ট্রেসবেলিটি সিস্টেমের প্রবর্তন ও তৃতীয় পক্ষের সার্টিফিকেশনের প্রবর্তনের আহবান জানান।
    বাংলাদেশ শ্রিম্প ও ফিস ফাউন্ডেশনের চেয়ারম্যান সৈয়দ মাহমুদুল হক বাংলাদেশের চিংড়ি খাতে পাইলট প্রকল্প হিসেবে ই-ট্রেসবেলিটি চালুসহ এ খাতে বিএসএফের অবদান তুলে ধরেন।
    সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়ার কান্ট্রি ম্যানেজার সেলিম রেজা হাসান তাদের ‘শাফাল প্রজেক্টের’ কার্যক্রম বর্ণনাসহ এই খাতের বিপনন সংকান্ত নানা চ্যালেঞ্জের কথা তুলে ধরেন।


    Facebook Comments Box


    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757