• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    জানেন তো ডিটক্স ফুড কি ?

    অনলাইন ডেস্ক | ২৫ এপ্রিল ২০১৭ | ২:৫৫ অপরাহ্ণ

    জানেন তো ডিটক্স ফুড কি ?

    আমরা অনেকেই ডিটক্স পানির নাম শুনেছি ও ওজন কমাবার জন্য পানও করেছি। ডিটক্স ওয়াটার যাকে বলে, এটি শরীর থেকে বাজে ও দূষিত জিনিস বের করে দিয়ে শরীর ক্রিয়া ও শরীর ওজনের ভারসাম্যতা বজায় রাখে। কিন্তু আপনি কি জানেন যে, ডিটক্স পানির মতো কিছু খাবারো আছে যা আপনার শরীরের জন্য বেশ উপকারী প্রমাণিত হবে।


    ডিটক্স ফুড শরীর থেকে বিষাক্ত উপাদান বের করে দেয়। এটি শরীরের কার্যক্রম পালনের ক্ষেত্রে বেশ উপকারী হিসেবে নাম কুড়িয়েছে। ডায়েটের জন্য খাবার খাওয়া কমিয়ে বা বন্ধ করে ফেলে কোন লাভ হয় না। তাই খাবার কে ডিটক্স করুন কিংবা ডিটক্স ফুডগুলো সেবন করুন।


    খাদ্য তালিকা থেকে চিনি কমানো ডিটক্স করার অন্যতম একটা উপায়। আসুন জেনে নেই ডিটক্স ফুড কোনগুলি –

    সবুজ সবজি ও শাকঃ

    সবুজসবজি ও শাক যেমন, পালংশাক, লেটুসপাতা, বাঁধাকপি, অ্যাসপারাগাস, সেলেরি, ব্রোকলি ইত্যাদি শরীরের জন্য সবসময়ই উপকারী প্রমাণিত। সবুজ খাদ্য তালিকা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাকে অনেক লাভবান করবে। প্রতিদিন এক গ্লাস সবজির রস বা এক বাটি সালাদ শরীরে অনেক ইতিবাচক পরিবর্তন আনে।

    আঁশযুক্ত খাদ্যঃ

    বাদাম, ডাল, শিমজাতীয় খাবার প্রচুর পরিমাণে আঁশ ধারণ করে। এ খাবারগুলোও শরীরের বিষাক্ত উপাদান বের করতে পারে।

    আদা ও রসুনঃ

    রান্নার কাজ ছাড়াও আদা খেতে পারেন চায়ে ফেলে বা শুধুই গরম পানিতে ভিজিয়ে। এভাবে প্রতিদিন আদা খেলে যকৃত উপকৃত হয়।

    রসুন আরেকটি অপরিহার্য ডিটক্স খাবার। এটি রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং শরীর থেকে দূষিত পদার্থ বের করে দেয়।

    ডাবের পানিঃ

    অল্প পরিমাণে ক্যালোরি, সোডিয়াম থাকে। কোনো কোলেস্টেরল এবং চর্বি থাকে না। তাই ডাবের পানি ডিটক্স খাদ্য তালিকায় একটি আদর্শ উপাদান হতে পারে। এটি দেহের ত্বকে চমৎকার কাজ করতে পারে। ত্বককে ভিতর থেকে আর্দ্র রাখে এবং দ্রুত খাদ্যকে পরিপাকে সাহায্য করতে ডাবের পানির জুড়ি মেলা ভার।

    গ্রিন টিঃ

    এই চা ছাড়া ডিটক্স খাবারের তালিকা সম্পূর্ণ হতে পারে না। এতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট। যা শরীরে থাকা ফ্রি র‌্যাডিকেল বা মুক্ত মৌল ধ্বংস করে, শরীরের চর্বির ক্ষয় বৃদ্ধি করে, মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ায় এমনকি টাইপ টু ডায়াবেটিসও রোধ করে।

    লেবুঃ

    প্রতিদিন সকালে যদি এক গ্লাস লেবুর রস মেশানো পানি পান করেন তবে শরীর থেকে সকল বিষাক্ত পদার্থ সম্পূর্ণভাবে দূর হয়ে যায়। পাশাপাশি লেবুর রস হজম শক্তিও বাড়ায়।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673