বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৬, ২০২১

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার মানবণ্টন জেনে নিন

ডেস্ক রিপোর্ট   |   বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১ | প্রিন্ট  

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার মানবণ্টন জেনে নিন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথমবর্ষে ভর্তিচ্ছুদের আবেদন শেষ হয়েছে। ভর্তি পরীক্ষা শুরু হওয়ার কথা রয়েছে ৭ নভেম্বর থেকে। হাতে দেড়মাসের মতো সময় থাকলেও ভর্তি পরীক্ষার প্রস্তুতির সঙ্গে জেনে নেয়া জরুরি মানবণ্টন সম্পর্কে। এ নিয়ে আরো বিস্তারিত।

‘এ’ ইউনিট: গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ নিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ‘এ’ ইউনিট। এই ইউনিটে ৮০ নম্বরের পরীক্ষা হবে। নম্বর থাকছে গণিত- ২২, পদার্থবিজ্ঞান- ২২, রসায়ন- ২২, বাংলা- ৩, ইংরেজি- ৩, বুদ্ধিমত্তা (বিজ্ঞান বিষয়ক)- ৮।


‘বি’ ইউনিট: সমাজবিজ্ঞান অনুষদ নিয়ে ‘বি’ ইউনিট। বাংলা- ১০, ইংরেজি- ১৫, গণিত- ১৫, সাধারণ জ্ঞান-২৫, বুদ্ধিমত্তা- ১৫।

‘সি’ ইউনিট: কলা ও মানবিকী অনুষদ নিয়ে ‘সি’ ইউনিট। মোট ৮০ নম্বরে পরীক্ষা হবে। নম্বর বন্টনে থাকছে বাংলা- ১০, ইংরেজি- ১০, বিষয়ভিত্তিক- ৬০।


‘ডি’ ইউনিট: জীববিজ্ঞান অনুষদের জন্য রয়েছে ‘ডি’ ইউনিট। বাংলা + ইংরেজি= ৮, রসায়ন= ২৪, জীববিদ্যা- ৪৪ (উদ্ভিদবিদ্যা- ২২, প্রাণিবিদ্যা- ২২) এবং বুদ্ধিমত্তা- ৪।

‘ই’ ইউনিট (বিজনেস স্টাডিজ অনুষদ): বাংলা- ১০, ইংরেজি- ৩০, গণিত- ৩০ এবং ব্যবসায় সম্পর্কিত সাধারণ জ্ঞান- ১০।

‘এফ’ ইউনিট (আইন অনুষদ): বাংলা- ২৫, ইংরেজি- ২৫, সাম্প্রতিক বিষয় ও বুদ্ধিমত্তা- ৩০।

‘জি’ ইউনিট (ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন, আইবিএ-জেইউ): বাংলা- ৫, ইংরেজি- ৩০, গাণিতিক দক্ষতা ও মানসিক দক্ষতা- ৩০, সাম্প্রতিক ও বিশ্লেষণমূলক বিষয়- ১০ এবং ভাইভা- ৫ [ভাইভা তে সর্বনিন্ম ৩৫% নম্বর পেতে হবে]।

‘এইচ’ ইউনিট (ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি, আইআইটি): বাংলা- ৫, ইংরেজি- ১৫, গণিত- ৪০, পদার্থবিজ্ঞান- ২০।

প্রসঙ্গত, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তির জন্য ৩ লাখ ৭ হাজার ৯৭৮ জন শিক্ষার্থী আবেদন করেছেন। এবার প্রতি আসনের বিপরীতে লড়বেন ১৬৩ শিক্ষার্থী। গত ২০ জুন থেকে অনলাইনে বিশ্ববিদ্যালয়ের ভর্তি আবেদন প্রক্রিয়া শুরু হয়ে ৩১ জুলাই পর্যন্ত চলার কথা থাকলেও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তা বাড়িয়ে ১৪ আগস্ট পর্যন্ত করার সিদ্ধান্ত নেয়।

এ বছর ভর্তিচ্ছু শিক্ষার্থীদের মোট ৯টি ইউনিটের জন্য পৃথকভাবে ফরম পূরণ করতে হয়েছে। এর মধ্যে ‘এ’ ইউনিট ৬৮ হাজার ২০২, ‘বি’ ইউনিট ৩৭ হাজার ৮৪৭ জন, ‘সি’ ইউনিট ৪১ হাজার ৬৭৭ জন, ‘সি-১’ ইউনিট ১০ হাজার ২৬৮, ‘ডি’ ইউনিট ৬৯ হাজার ১২৯, ‘ই’ ইউনিট ১৮ হাজার ৩৩, ‘এফ’ ইউনিট ২৪ হাজার ৭৩, ‘জি’ ইউনিট ৮ হাজার ৮৬১ জন, ‘এইচ’ ইউনিট ২৩ হাজার ২৪০ এবং ‘আই’ ইউনিটে ৬ হাজার ৭১০ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

Posted ৫:২৭ পিএম | বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement