• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    জীবনের গল্প সালাহ উদ্দিন মাহমুদের ‘সার্কাসসুন্দরী’

    হাবিব মোস্তফা | ০৯ জুলাই ২০১৭ | ৮:২৯ পূর্বাহ্ণ

    জীবনের গল্প সালাহ উদ্দিন মাহমুদের ‘সার্কাসসুন্দরী’

    ‘সার্কাসসুন্দরী’ সালাহ উদ্দিন মাহমুদের প্রথম গল্পগ্রন্থ। সচেতন পাঠকের হৃদয় ছুঁয়ে যাওয়া জীবন ঘনিষ্ঠ ১৩টি গল্প স্থান পেয়েছে গ্রন্থটিতে। গল্পগুলো হচ্ছে- মাহিনের ইচ্ছেগুলো, ক্ষত, মিথিলা এখনো কানামাছি খেলে, বাসর রাতে বেড়াল বৃত্তান্ত, কবির সঙ্গে একরাত, যুবতী এবং চাঅলা, কাশফুল, মাউছ্যা ভূত, হাক্কা, মাঝ রাতে কবির সঙ্গে, অন্তহীন, সার্কাসসুন্দরী ও দ্বিখণ্ডিত কণ্ঠনালী।
    যাপিত জীবন, সমসাময়িক সমস্যা, প্রেম- ভালোবাসার দহন, প্রতারণা,প্রবঞ্চনা, সামাজিক অবক্ষয়, হতাশা, বেকারত্বের চাপা ক্রন্দন প্রভৃতি বিষয় নিয়ে আবর্তিত হয়েছে গল্পগুলো।সহজ-সাবলীল ভাষায় লেখা গল্পগুলো সবশ্রেণির পাঠকের বোধগম্য হবে সহজেই।সালাহ উদ্দিন মাহমুদ ‘সার্কাসসুন্দরী’র প্রতিটি গল্পেই একজন সুদক্ষ কথাশিল্পীর সুস্পষ্ট রেখেছেন।
    ‘মাঝ রাতে কবির সঙ্গে’ শীর্ষক গল্পটিতে সালাহ উদ্দিন মাহমুদ আমাদের বর্তমান সমাজব্যবস্থা, সাহিত্যচর্চার দুর্দশার কথা বলেছেন।
    ‘সার্কাসসুন্দরী’ গল্পে এক ছন্নছাড়া যুবকের কথা প্রতিভাত হয়েছে। গ্রামের সার্কাস দেখতে গিয়ে এক যুবক সার্কাসের নায়িকার রূপ-রসে মজে যায়। তাকে নিয়ে ঘর বাধার স্বপ্নে বিভোর হয়ে যায়।
    ‘ক্ষত’ গল্পটি সমসাময়িক যৌনমনস্তাত্ত্বিক জটিল বিষয়ে আবর্তিত। একজন স্বামী বাসর রাতে তাঁর নববিবাহিত স্ত্রীকে অন্য যে কারো সঙ্গে সেক্স করতে অনুমতি দেন। যা পাঠকসমাজকে নিশ্চিত ভাবিয়ে তুলবে। অথবা বিতর্কেরও জন্ম দিতে পারে। বাস্তবে এমন ঘটে কিনা জানা না থাকলেও ঘটতে পাওে বিবেচনা করে গল্পটিকে উড়িয়ে দেয়া যায় না।
    আঞ্চলিক ভাষায় লিখিত ‘হাক্কা’ গল্পটি পাঠকের অন্তর ছুঁয়ে যাবে।
    ‘বাসর রাতে বেড়াল বৃত্তান্ত’ গল্পটির শিরোনাম হাস্যরসাত্মক হলেও বিষয়বস্তু ‘অতিপ্রাকৃত’ ঘটনার।এ ধরনের গল্পে যে বৈশিষ্ট্য থাকা প্রয়োজন, তার অধিকাংশই এতে বিদ্যামান। তাই এটিকে সার্থক অতিপ্রাকৃত গল্প বলা যায়।
    ‘মাহিনের ইচ্ছেগুলো’, ‘মিথিলা এখনো কানামাছি খেলে’ ও ‘অন্তহীন’ গল্প তিনটিতে লেখকের আত্মজীবনীর পরশ পাবেন সচেতন পাঠকরা।
    তরুন কবি ও কথাশিল্পী সালাহ উদ্দিন মাহমুদের গল্পগ্রন্থ ‘সার্কাস সুন্দরী’ প্রকাশিত হয়েছে গেল বই মেলায় দোয়েল প্রকাশনী থেকে। ১৫০ টাকা মূল্যের এই সুদৃশ্য বইটি পাঠকের ভ্রমন সঙ্গী হবার উপকরণে ভরপুর।


    Facebook Comments Box


    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    কবিতা মিষ্টি হাসি

    ২৭ আগস্ট ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757