সোমবার, নভেম্বর ৮, ২০২১

জ্বালানির মূল্যবৃদ্ধি :মধ্যবিত্তের নাভিশ্বাস

ডেস্ক রিপোর্ট   |   সোমবার, ০৮ নভেম্বর ২০২১ | প্রিন্ট  

জ্বালানির মূল্যবৃদ্ধি :মধ্যবিত্তের নাভিশ্বাস

কভিড-১৯ মহামারি সারা পৃথিবীকে প্রায় বিপর্যস্ত করে তুলেছে। মানুষের জীবন-জীবিকার সংকট এখন প্রকট। করোনা মহামারির অভিঘাতে দেশের সংখ্যাগরিষ্ঠ মানুষ এমনিতেই প্রবল আর্থিক অভাব-অনটনের মধ্যে আছে। সরকারি হিসাবে মূল্যস্ম্ফীতির হার এখন ৫ দশমিক ৮ শতাংশ। কিন্তু নিত্যপণ্যের বেপরোয়া মূল্যবৃদ্ধি বাস্তবে মূল্যস্ম্ফীতির এই হিসাবের তুলনায় বহু গুণ। সরকারি সংস্থা টিসিবির বাজারদরেই দেখা যায়, ২০২০ সালের তুলনায় চালের দাম গড়ে ৩১ শতাংশ, ময়দা ৩৩, সয়াবিন তেল ৪৫, চিনি ৫০ ও মসুর ডাল ৩০ শতাংশ বেড়েছে। একই সময়ে রান্নার গ্যাসের দাম আগস্ট মাসের তুলনায় ৪০ শতাংশ বেড়েছে। বেড়েছে পানি ও বিদ্যুতের দামও। একদিকে নিশ্চিত দাম বৃদ্ধি, অন্যদিকে অনিশ্চিত আয়ে সাধারণ মানুষ দিশেহারা। এই পরিস্থিতিতে মড়ার উপর খাঁড়ার ঘার মতোই আকস্মিকভাবে বাড়ানো হলো জ্বালানি তেলের দাম।

জ্বালানি তেল এমন একটি কৌশলগত পণ্য, যার দাম বাড়ানো হলে সংখ্যাগরিষ্ঠ মানুষের জীবনযাপনে সরাসরি প্রভাব পড়ে। কেননা, ডিজেলের দাম বাড়লে যানবাহনের ভাড়া, বিদ্যুৎ উৎপাদন, সেচসহ কৃষি উৎপাদন ব্যয় বেড়ে যায়। নিত্যপণ্যের বাজারে আগুন আর জ্বালানি তেলের দাম বৃদ্ধির কারণে দেশবাসী যখন নাকাল, তখনই দেশে নতুন করে আরও দারিদ্র্য বৃদ্ধির খবর পাওয়া গেল নতুন এক জরিপে। এই জরিপের ফল প্রকাশে বলা হয়েছে, দেশে গত ছয় মাসে আরও ৭৯ লাখ মানুষ দরিদ্র হয়েছে। চলতি বছরের এপ্রিল মাস থেকে দরিদ্রের এই সংখ্যা বেড়েছে। নতুন এই সংখ্যা নিয়ে করোনাকালে দেশে দরিদ্র হয়েছে তিন কোটি ২৪ লাখ মানুষ। চলতি বছরের মার্চ মাসে এই সংখ্যা ছিল দুই কোটি ৪৫ লাখ।


এই বাস্তবতায় মধ্যবিত্ত কী করে টিকবে- সে প্রশ্নের উত্তর খুঁজতে হবে। কভিডের কারণে চাকরিচ্যুত হয়েছেন শতকরা ৩৬ জন। ৩ শতাংশ মানুষ চাকরি থাকা সত্ত্বেও বেতন-ভাতা পান না ঠিকমতো। চাকরিহারা কেউ কেউ ক্ষুদ্র ব্যবসার দিকে ঝুঁকছেন। সেখানেও সুবিধা করতে পারছেন না। জীবনযুদ্ধের এক কঠিন সময় যাচ্ছে এখন।


Posted ১১:৪২ পূর্বাহ্ণ | সোমবার, ০৮ নভেম্বর ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১