• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    ঝুলন্ত পার্লামেন্ট পেল যুক্তরাজ্য

    অগ্রবাণী ডেস্ক | ০৯ জুন ২০১৭ | ১:৫৩ অপরাহ্ণ

    ঝুলন্ত পার্লামেন্ট পেল যুক্তরাজ্য

    যুক্তরাজ্যের আগাম সাধারণ নির্বাচনে কনজারভেটিভ পার্টি সর্বোচ্চসংখ্যক আসন পেলেও কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি। ফলে একটি ঝুলন্ত পার্লামেন্ট পেল যুক্তরাজ্য।


    নির্বাচনে ৬৫০টি আসনের মধ্যে ৬৪৫টির ফল ঘোষণা করা হয়েছে। এর মধ্যে বর্তমান প্রধানমন্ত্রী টেরিজা মের কনজারভেটিভ পার্টি পেয়েছে ৩১৪টি আসন। তাঁর প্রতিদ্বন্দ্বী প্রার্থী জেরেমি করবিনের লেবার পার্টি পেয়েছে ২৬১টি আসন।

    ajkerograbani.com

    এ ছাড়া স্কটিশ ন্যাশনালিস্ট পার্টি ৩৫, লিবারেল ডেমোক্রেটিক পার্টি ১২টি, ডেমোক্রেটিক ডেমোক্রেটিক ইউনিয়নিস্ট পার্টি ১০টি ও অন্যান্য দল পেয়েছে ১৩টি আসন। বাকি পাঁচটি আসনের ফল এখনো পাওয়া যায়নি।

    গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ সময় দুপুর ১২টার পর যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়। ভোররাত সাড়ে ৪টা পর্যন্ত প্রায় ৪০ হাজারের বেশি ভোটকেন্দ্রে টানা ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়।

    এবারে ব্রিটিশ সাধারণ নির্বাচনে ভোট পড়েছে ৬৮ শতাংশ। প্রায় চার কোটি ৭০ লাখ মানুষ নিবন্ধিত ভোটার। ওয়েস্টমিনস্টার সংসদ হাউস অব কমন্সে ৬৫০ আসনে এমপি নির্বাচিত হচ্ছে।

    এদিকে, মেয়াদ শেষ না হতেই আগাম নির্বাচনের ডাক দেওয়ায় টেরিজা মের কনজারভেটিভ পার্টির মধ্যে আলোচনা-সমালোচনা চলছে।

    যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে বুথফেরত ফল আসা শুরুর পর লেবার পার্টির নেতা জেরেমি করবিন বর্তমান প্রধানমন্ত্রী টেরিজা মে-কে পদত্যাগ করার আহ্বান জানিয়েছেন।

    উত্তর ইসলিংটন এমপি নির্বাচিত হওয়ার পর সংবাদমাধ্যমের সামনে এই লেবার নেতা বলেন, ‘জনগণ সুন্দর ভবিষ্যতের প্রত্যাশায় ভোট দিয়েছে।’

    নির্বাচনের প্রাপ্ত ফল অনুযায়ী করবিন তাঁর আসনে ৪০ হাজারের বেশি ভোটের ব্যবধানে জয়লাভ করেছেন। জয়ের প্রসঙ্গে তিনি বলেন, ‘প্রধানমন্ত্রীই এই নির্বাচন দিয়েছেন, কারণ তিনি জনপ্রিয়তা যাচাই করতে চেয়েছিলেন। কিন্তু কনজারভেটিভ নির্বাচনী আসন হারাল। তিনি ভোট, জনসমর্থন ও আত্মবিশ্বাস হারিয়ে ফেলেছেন।’

    করবিন আরো বলেন, ‘আমি মনে করি, তাঁর পদত্যাগের জন্য এটাই যথেষ্ট। তাঁর উচিত এমন একটি সরকার গঠনের পথ সুগম করে দেওয়া, যা সত্যিকার অর্থেই জনগণের প্রতিনিধিত্ব করবে।’

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757