সোমবার, জুন ১, ২০২০

টঙ্গীতে শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে মহাসড়ক অবরোধ

সুজন সারোয়ার, টঙ্গী   |   সোমবার, ০১ জুন ২০২০ | প্রিন্ট  

টঙ্গীতে শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে মহাসড়ক অবরোধ

গাজীপুর সিটি কর্পোরেশনের গাজীপুরা সাতাইশ এলাকার দুটি রপ্তানীমূখী গার্মেন্টস কারখানার শ্রমিকরা সকাল ৮টা থেকে শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে আন্দোলন করে।
কারখানার শ্রমিকরা কর্মক্ষেত্রে যোগদিতে এসে তারা দেখতে পায় তাদের কারখানার গেটে কারখানার কর্তৃপক্ষ নোটিশ টানিয়ে দিয়ে কারখানার শ্রমিকদের ছাঁটাই করা হয়েছে। দু‘টি কারখানার মধ্যে তানাজ ফ্যাশনের মোট ১৭শত শ্রমিক রয়েছে। এবং ভিয়েলাটেক্স গার্মেন্টসের বেশ কিছু শ্রমিক ছাঁটাই করা হয়েছে। এতে কারখানার সাধারন শ্রমিকেরা ক্ষুদ্ধ হয়ে আজ সকাল ৮ টা থেকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে রাখে।
শ্রমিকরা জানান, কারখানার শ্রমিক ছাঁটাইয়ের ঘটনার সাধারন শ্রমিকেরা ত্রিমূখী চাপে রয়েছে। একদিকে ঘরভাড়া অন্যদিকে খাবার সংগ্রহ তারমধ্যে চাকুরী হারিয়ে তারা খুবই বিপদের মধ্যে আছেন। সাধারন শ্রমিকরা আরও বলেন, শ্রম আইন অনুযায়ী প্রাপ্য ন্যায্য অধিকার দাবিতে আমাদের এই আন্দোলন। কর্তৃপক্ষের আশ্বাস পেলে আমরা এই আন্দোলন থেকে বিরত থাকবো।
এ বিষয়ে কারখানা কর্তৃপক্ষে সাথে যোগাযোগ করা হলে তারা জানান, ‘চলমান লকডাউনে সব কাজের চুক্তি বাতিল হয়েছে। বর্তমানে কারখানায় সীমিত কাজের চুক্তি রয়েছে। পরিস্থিতি বিবেচনা করে আপাতত কিছু শ্রমিক ছাঁটাই করা হয়েছে।’ তবে শ্রমিক ছাঁটাইয়ের বিষয়ে সরকারি নির্দেশনায় খুব একটা ভ্রুক্ষেপ নেই কারখানা কর্তৃপক্ষের।
যোগাযোগ করা হলে শিল্প পুলিশের সহকারী পুলিশ সুপার (টঙ্গী জোন) এস আলম জানান, ছাঁটাইয়ের বিষয়টি নিয়ে কারখানা মালিকের সঙ্গে কথা বলে সমাধানের চেষ্টা চলছে।


Posted ৪:১৪ অপরাহ্ণ | সোমবার, ০১ জুন ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
মুহা: সালাহউদ্দিন মিয়া সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি) মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭।

হেল্প লাইনঃ ০১৭১২১৭০৭৭১

E-mail: [email protected] | [email protected]