• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    টমাস এডিসন ও একটি চিঠি

    সংগৃহীত : চৌধুরী আশরাফ | ১২ জুলাই ২০১৮ | ১:১৪ অপরাহ্ণ

    টমাস এডিসন ও একটি চিঠি

    একদিন টমাস এডিসন স্কুল থেকে ফিরে এসে তাঁর মাকে একটি কাগজ দিলেন। তিনি তাকে বললেন, “আমার শিক্ষক আমাকে কাগজটি দিয়েছেন এবং শুধুমাত্র আমার মাকে দিতে বলেছেন।” চিঠিটি হাতে নেয়ার পর তাঁর মা’র চোখ অশ্রুসজল হয়ে উঠল। মা চিঠিটি জোরে জোরে পড়া শুরু করলেন, “আপনার পুত্র মেধাবী। এই স্কুলটি তার জন্য অনেক ছোট।এখানে তাকে শেখানোর মত যথেষ্ট প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষক নেই। দয়া করে আপনি নিজেই তার শিক্ষার ব্যবস্থা করুন।”


    অনেক বছর পরের কথা। ততদিনে তাঁর মা মারা গেছেন। তখন তিনি শতাব্দীর সেরা বিজ্ঞানী। একদিন তিনি তাঁর পারিবারিক পুরনো কাগজপত্র ঘেঁটে ঘেঁটে দেখছিলেন। একটি ডেস্কের ড্রয়্যারের কোণায় হঠাৎ তিনি একটি ভাঁজ করা কাগজ পেলেন! তিনি সেটা হাতে নিয়ে খুলে দেখলেন। কাগজের লেখাগুলো চোখে পড়তেই তিনি বিস্ময়ে কিছুক্ষণের জন্য স্থির হয়ে গেলেন! কাগজে লেখা ছিল, ” আপনার সন্তান স্থুলবুদ্ধিসম্পন্ন। আমরা তাকে আমাদের স্কুলে আর আসতে দিতে পারি না।”


    এডিসন কয়েক ঘণ্টা ধরে কাঁদলেন। এবং ডায়েরীতে লিখলেন, “টমাস আলভা এডিসন একজন স্থুলবুদ্ধিসম্পন্ন শিশু ছিল। একজন আদর্শ মায়ের কারণে সে শতাব্দীর সেরা মেধাবী হয়ে উঠল।”

    শিক্ষা: আপনি জানেন না কোন মানুষের ভেতরে কি সম্ভাবনা লুকিয়ে আছে। আপনার একটি সহজ সরল সুন্দর পজিটিভ কথা অনেকের জীবন পাল্টে দিতে পারে। আশেপাশে পজিটিভ পরিবেশ তৈরি করুন। আপনার সংস্পর্শে আসলে আজীবন মানুষ এভাবেই কৃতজ্ঞ থাকবে।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673