বুধবার, জুন ২৯, ২০২২

টাকার মান আরেক দফা কমল

ডেস্ক রিপোর্ট   |   বুধবার, ২৯ জুন ২০২২ | প্রিন্ট  

টাকার মান আরেক দফা কমল

মার্কিন ডলারের বিপরীতে টাকার মান আরও কমেছে। ডলারের দাম আরেক দফা বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। মঙ্গলবার (২৮ জুন) প্রতি ডলারের বিনিময় মূল্য নির্ধারণ করা হয়েছে ৯৩ টাকা ৪৫ পয়সা, যা আগে ছিল ৯২ টাকা ৯৫ পয়সা। নতুন দামে এদিন ৪ কোটি ২০ লাখ ডলার বিক্রি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

সোমবার (২৭ জুন) ডলারের দাম ছিল ৯২ টাকা ৯৫ পয়সা। একদিনের ব্যবধানে টাকার মান কমল ৫০ পয়সা। এ নিয়ে দুই মাসের ব্যবধানে ১২ দফা বাড়ানো হয়েছে ডলারের দাম। এ সময়ে টাকার মান কমেছে ৭ টাকা।


বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম সংবাদ মাধ্যমকে বলেন, ‘ডলারের দাম বাড়ানো হয়েছে ৫০ পয়সা। এই দামে মঙ্গলবার ডলার বিক্রি করা হয়েছে।’

এদিকে প্রতিনিয়ত ডলার বিক্রির ফলে কেন্দ্রীয় ব্যাংকে বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে ৪ হাজার ১০০ কোটি ডলারে নেমেছে। তবে এখন ডলার বিক্রি করে ভালো মুনাফাও করছে কেন্দ্রীয় ব্যাংক। যেই ডলার তারা ৮৪-৮৬ টাকায় কিনেছিল, তা এখন বিক্রি করছে ৯৩ টাকা ৪৫ পয়সায়। পাশাপাশি ব্যাংকগুলোকেও টাকা ধার দেয়া বাড়িয়েছে। ফলে ডলার বিক্রি ও টাকা ধার দেয়া, উভয় ক্ষেত্রেই মুনাফা করছে কেন্দ্রীয় ব্যাংক।


অন্যদিকে, গেল মাসে খোলা বাজারে ডলারের দাম রেকর্ড সর্বোচ্চ ১০২ টাকায় উঠে যায়। বর্তমানে খোলা বাজারে ডলার ৯৭ দশমিক ৯৯ টাকায় লেনদেন হচ্ছে। আমদানি ব্যয় বাড়ার পাশাপাশি রেমিট্যান্স কমে যাওয়ায় ডলারের সরবরাহ সংকুচিত হয়ে গেছে। ফলে স্থানীয় মুদ্রা টাকা চাপের মধ্যে রয়েছে।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা জানান, ডলারের সংকট কাটাতে বিলাসপণ্য আমদানিতে আরও কড়াকড়ি আরোপ হতে পারে। বিশেষ কয়েকটি পণ্য আমদানিতে ব্যাংকঋণ বন্ধ ও শতভাগ মার্জিনের শর্ত আরোপ করার পরিকল্পনা করা হচ্ছে। ক্রমাগত ডলার-সংকটের কারণে কেন্দ্রীয় ব্যাংক ডলারের দাম বাড়াচ্ছে।

Posted ৬:৫২ পূর্বাহ্ণ | বুধবার, ২৯ জুন ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
মুহা: সালাহউদ্দিন মিয়া সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি) মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭।

হেল্প লাইনঃ ০১৭১২১৭০৭৭১

E-mail: [email protected] | [email protected]