বৃহস্পতিবার, জুলাই ১, ২০২১

টেস্ট চ্যাম্পিয়নশিপে ম্যাচ কমলো বাংলাদেশের!

  |   বৃহস্পতিবার, ০১ জুলাই ২০২১ | প্রিন্ট  

টেস্ট চ্যাম্পিয়নশিপে ম্যাচ কমলো বাংলাদেশের!

আইসিসি আয়োজিত প্রথম টেস্ট চ্যাম্পিয়নশিপ শেষ হয়েছে হতাশায়। ৯ দলের মধ্যে সবার নিচে থেকে আসর শেষ করে বাংলাদেশ। দ্বিতীয় আসরের ক্যালেন্ডারও ঠিক হয়ে গেছে। তাতে মোট ছয়টি সিরিজ পাচ্ছে বাংলাদেশ। তবে হতাশার খবর হচ্ছে এবারও, তিন টেস্টের কোনো সিরিজই পাচ্ছে না টাইগার শিবির।
প্রথম আসরে আইসিসির ভবিষ্যৎ সূচি (এফটিপিতে) তিন টেস্টের সিরিজ ছিল দুটি। কিন্তু করোনাভাইরাস মহামারির কারণে হয়নি একটিও। তবে বাস্তবতা যাই থাকুক এবার শুরুতেই টেস্ট কমিয়ে দেওয়া হয়েছে বাংলাদেশের। নতুন আসরে ছয় সিরিজে মোট ১২ টেস্ট খেলবে মুমিনুল হকের দল।
আগামী নভেম্বরে ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে সিরিজ দিয়ে শুরু হবে বাংলাদেশের টেস্ট চ্যাম্পিয়নশিপ। ডিসেম্বরে হোম সিরিজ শ্রীলঙ্কার বিপক্ষে। এরপর ডিসেম্বরের শেষ দিকে নিউজিল্যান্ডে টেস্ট খেলতে যাবে মুমিনুলরা। ২০২২ সালের মার্চ-এপ্রিলে সিরিজ আছে দক্ষিণ আফ্রিকায়, জুলাই-আগস্ট মাসে খেলতে হবে ওয়েস্ট ইন্ডিজের মাঠে। এরপর ওই বছরের নভেম্বরে ভারতের বিপক্ষে হোম সিরিজ দিয়ে শেষ হবে বাংলাদেশের টুর্নামেন্ট।
এবারও টেস্ট চ্যাম্পিয়নশিপে সবচেয়ে বেশি ম্যাচ পাচ্ছে ইংল্যান্ড। মোট ২১ টেস্ট খেলবে জো রুটের দল। ২০২৩ সালের জুন পর্যন্ত ভারত খেলবে ১৯ টেস্ট। অস্ট্রেলিয়া ১৮ টেস্ট, দক্ষিণ আফ্রিকা ১৫টি, পাকিস্তান খেলবে ১৪ টেস্ট। ১৩টি করে টেস্ট পেয়েছে বর্তমান চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কা।
এদিকে, লম্বা বিমান ভ্রমণে, পথে দুই দফা ট্রানজিট পেরিয়ে জিম্বাবুয়ের হারারেতে পৌঁছেছে বাংলাদেশ টেস্ট দল। প্রথম কাজ হিসেবে দলের সবার কোভিড-১৯ পরীক্ষা করা হয়েছে। টানা ভ্রমণের ক্লান্তিতে গোটা একদিনের বিশ্রাম শেষে আজ থেকে অনুশীলন শুরু করবেন মুমিনুল হকের দল। বাংলাদেশ সময় গতকাল ভোরে হারেতে পৌঁছায় বাংলাদেশ দল। মঙ্গলবার ভোরে কাতার এয়ারওয়েজে প্রথমে দোহা, সেখান থেকে দলের সঙ্গে যোগ দেন নতুন নিয়োগ পাওয়া স্পিন বোলিং কোচ রঙ্গণা হেরাথ। দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে গিয়ে আরেক দফা হয় যাত্রা বিরতি। সেখানে দলের সঙ্গে যুক্ত হন নতুন নিয়োগ ব্যাটিং পরামর্শক অ্যাশওয়েল প্রিন্স। হেরাথের সঙ্গে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত চুক্তি বাংলাদেশের। প্রিন্স আপাতত জিম্বাবুয়ে সফরেই কাজ করবেন।
প্রথমে ১৭ জনের টেস্ট স্কোয়াড ঘোষণা করেছিল বিসিবি। পরে সেখানে যুক্ত করা হয় মাহমুদউল্লাহ রিয়াদকেও। তবে বাংলাদেশ থেকে যাত্রা করেন ১৬ ক্রিকেটার। সাকিব আল হাসান গতকালই যুক্তরাষ্ট্র থেকে দলের সঙ্গে যুক্ত হবা কথা। আর ভিসা জটিলতায় ওপেনার সাদমান ইসলামও জিম্বাবুয়ে যাচ্ছেন আজ।
জিম্বাবুয়েতে করোনার সময়েও কোন কোয়ারেন্টিন নিয়ম না থাকায় আজ থেকে অনুশীলন শুরু করার কথা বাংলাদেশ দলের। ৭ জুলাই একমাত্র টেস্টের আগে শনি-রবিবার দুদিনে প্রস্তুতি ম্যাচ খেলার কথা মুমিনুলদের। টেস্টের পর ১৬ জুলাই থেকে শুরু হবে ওয়ানডে সিরিজ। তিন ম্যাচের ওয়ানডে সিরিজের পর ২৩ জুলাই থেকে হবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। ওয়ানডে স্কোয়াডের বাকি সদস্যরা ৯ জুলাই দলের সঙ্গে যোগ দেবেন। কেবল টি-টোয়েন্টি সিরিজে যারা আছেন তারা যাবেন ১৬ জুলাই।


Posted ৮:২৮ এএম | বৃহস্পতিবার, ০১ জুলাই ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement