• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    ট্রাম্পের উপসহকারী ঢাকায় আসেননি, গেছেন দিল্লি

    অনলাইন ডেস্ক: | ০৪ আগস্ট ২০১৭ | ১০:১৪ পূর্বাহ্ণ

    ট্রাম্পের উপসহকারী ঢাকায় আসেননি, গেছেন দিল্লি

    ওয়াশিংটনে ‘খারাপ আবহাওয়াজনিত’ কারণে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্পের উপসহকারী লিসা কার্টিস পূর্বনির্ধারিত ঢাকা সফর বাতিল করলেও দিল্লির কর্মসূচি ঠিক রেখেছেন। তিনি যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক ঊর্ধ্বতন পরিচালকের দায়িত্ব পালন করছেন। শেষ মুহূর্তে ঢাকা সফর বাতিল করে দিল্লির কর্মসূচি ঠিক রাখার মার্কিন এই উচ্চপদস্থ কর্মকর্তার সিদ্ধান্ত কূটনৈতিক মহলে কৌতূহলের জন্ম দিয়েছে।


    লিসা কার্টিস গত ৩০ জুলাই ঢাকা আসার কথা ছিল। মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট তার সফর নিয়ে পররাষ্ট্রসচিব শহীদুল হকের সাথে বিস্তারিত আলোচনাও করেছিলেন। ঢাকা সফরকালে কার্টিসের সাথে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তার রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম ও পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সাক্ষাতের কর্মসূচি চূড়ান্ত করা হয়েছিল। এ ছাড়া পররাষ্ট্রসচিবের সাথে লিসার দ্বিপক্ষীয় বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু সফরের ঠিক আগের দিন পররাষ্ট্র মন্ত্রণালয়কে লিসার ঢাকা সফর স্থগিত করার কথা জানানো হয়।

    ajkerograbani.com

    পূর্বনির্ধারিত কর্মসূচি অনুযায়ী ঢাকা থেকে লিসা কার্টিসের পরদিন দিল্লি যাওয়ার কথা ছিল। সে অনুযায়ী তিনি ৩১ জুলাই ও ১ আগস্ট দিল্লি সফর করে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল ও পররাষ্ট্রসচিব এস জয়শঙ্করের সাথে বৈঠক করেছেন।
    দি ইন্ডিয়ান এক্সপ্রেসের এক খবরে বলা হয়েছে, ভারতীয় কর্মকর্তাদের সাথে বৈঠকে কার্টিস চীন সীমান্তে অচলাবস্থা নিয়ে আলোচনা করেছেন। সীমান্তে চীনের সাথে উত্তেজনা দেখা দিলে কার্টিস জুলাইয়ের প্রথম থেকেই ভারতীয় কর্মকর্তাদের সাথে যোগাযোগ রক্ষা করছিলেন। ইন্দো-ইউএস ফোরাম বৈঠকে যোগ দিতে কার্টিস দিল্লি এসেছিলেন। তবে তার সফরের ব্যাপারে যুক্তরাষ্ট্র বা ভারতের পক্ষ থেকে আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হয়নি।
    কার্টিস ওয়াশিংটনভিত্তিক থিংকট্যাংক হ্যারিটেজ ফাউন্ডেশনের সিনিয়র ফেলো হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। মার্কিন জাতীয় নিরাপত্তা সংস্থার (এনএসএ) জেনারেল ম্যাকমাস্টার হোয়াইট হাউজের গুরুত্বপূর্ণ পদে লিসা কার্টিসকে বেছে নিয়েছিলেন।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4755