• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    ট্রাম্পের ডানা ছেটে দিলো মার্কিন কংগ্রেস

    ডেস্ক | ১০ জানুয়ারি ২০২০ | ৯:৫৮ অপরাহ্ণ

    ট্রাম্পের ডানা ছেটে দিলো মার্কিন কংগ্রেস

    মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের বিরুদ্ধে যতই তর্জন গর্জন করুন না কেন, মধ্যপ্রাচ্যের এই দেশটির বিরুদ্ধে চাইলেই কোনো সামরিক হামলা চালাতে পারবেন না। কেননা তার সেই ইচ্ছাডানাটি ছেটে দিয়েছে মার্কিন কংগ্রেস।


    ইরানের বিরুদ্ধে ট্রাম্প যাতে নিজের ইচ্ছামতো যুদ্ধ শুরু করতে না পারেন সেজন্য মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে বৃহস্পতিবার একটি প্রস্তাব পাস করা হয়েছে। ওই প্রস্তাবে প্রেসিডেন্টের যুদ্ধ শুরু করার ক্ষমতা খর্ব করা হয়েছে।


    বৃহস্পতিবার বিরোধী দল ডেমোক্রেট নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে প্রস্তাবটি উত্থাপন করেন বিরোধী দলীয় পার্লামেন্ট সদস্যরা। প্রস্তাবের পক্ষে পড়ে ২২৪ ভোট এবং বিপক্ষে পড়ে ১৯৪ ভোট। প্রস্তাবটির বিপক্ষে ভোট দিয়েছেন মূলত ট্রাম্পের দল রিপাবলিকানের সদস্যরা।

    গত শুক্রবার ইরাকের বিমান বন্দরেমার্কিন বিমান হামলায় নিহত হন ইরানের এলিট ফোর্স আল কুদস প্রধান কমান্ডার মেজর জেনারেল কাসেম সোলাইমানি। এই ঘটনার সত্যতা নিশ্চিত করে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন জানায়, ট্রাম্পের নির্দেশেই ওই হামলা চালানো হয়েছে।

    এই হত্যাকাণ্ডের বদলা নিতে বুধবার ইরাকের ভূখণ্ডে অবস্থিত আমেরিকার দুটি সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। এ অবস্থায় দুদেশের মধ্যে সর্বাত্মক যুদ্ধ শুরুর আশঙ্কা দেখা দিলে মার্কিন প্রতিনিধি পরিষদ প্রেসিডেন্ট ট্রাম্পের যুদ্ধ শুরুর ক্ষমতা কমানোর এই প্রস্তাব পাস করলো।

    অবশ্য ইরানের পাল্টা হামলার আগে তেহরানের বিরুদ্ধে নানা হুমকি দিয়েছিলেন ট্রাম্প। তিনি ইরানের ৫২টি সাংস্কুতিক স্থাপনা উড়িয়ে দেয়ারও ঘোষণা দেন। অবশ্য এ নিয়ে ঘরে-বাইরে নানাভাবে সমালোচিত হন মার্কিন প্রেসিডেন্ট।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4670