• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    ঠাকুরগাঁও থেকে দেখা যাচ্ছে ভারতের কাঞ্চনজঙ্ঘার সর্বোচ্চ চুড়া

    নিজস্ব প্রতিবেদক | ১৮ নভেম্বর ২০১৭ | ১:৩২ অপরাহ্ণ

    ঠাকুরগাঁও থেকে দেখা যাচ্ছে ভারতের কাঞ্চনজঙ্ঘার সর্বোচ্চ চুড়া

    শীত আসি আসি করছে বাংলাদেশে। এখনও জেঁকে বসতে পারেনি হিমেল হাওয়া। মেঘ মুক্ত নীল আকাশে সুর্যের কিরণ এখনও জ্বলজ্বলে। আর এই শান্ত স্বচ্ছ আকাশের প্রান্তরে তাকালে দেখা মিলবে বিশ্বের তৃতীয় সর্বোচ্চ পর্বতশৃঙ্গ কাঞ্চনজঙ্ঘার। ঠাকুরগাঁওয়ের কয়েকটি স্থান থেকে উত্তরের দিকে তাকালে এখন সহজেই দেখা যাচ্ছে কাঞ্চনজঙ্ঘার সর্বোচ্চ চুড়া।
    ২০১২ সালে ঠাকুরগাঁও সদর উপজেলা বুড়িঁর বাঁধ নামক স্থান থেকে কাঞ্চনজঙ্ঘার সর্বোচ্চ চুড়ার প্রথম ছবি ক্যামেরা বন্দী করেন প্রকৃতি প্রেমী রেজাউল হাফিজ রাহী। পরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোষ্ট করলে ছবিটি ভাইরালে পরিণত হয়।
    স্থানীয়রা জানান, বছরের অন্য সময়ে হিমালয়ের দ্বিতীয় সর্বোচ্চ পর্বতশৃঙ্গের দেখা পেতে পঞ্চগড়ের তেতুঁলিয়ায় যেতে হতো। কিন্তু এখন ঠাকুরগাঁও সদরের বুড়িবাঁধ নামক স্থানে দাঁড়ালে কাঞ্চনজঙ্ঘার সাদা বরফের গায়ে সূর্য কিরণের চকচকে আভা চোখে পড়ে। এই জন্য বাইনোকুলারেরও প্রয়োজন পড়ে না। সূর্যের আলোর কম বেশির সঙ্গে সঙ্গে হিমালয়ের রূপও পরিবর্তিত হয়, যা প্রকৃতি প্রেমীদের আরও মুগ্ধ করে তোলে।
    উত্তরের আকাশে নয়নাভিরাম হিমালয় মূলত বরফে ঢাকা সাদা মেঘের মতোই। সেই সঙ্গে রয়েছে পিরামিডের মতো কাঞ্চনজঙ্ঘার চুঁড়া।
    চিলারং এলাকার মাজেদুর ইসলাম বলেন, ‘গত কয়েক বছর ভালোভাবে চুঁড়াটির দেখা না মিললেও এবার খালি চোখেই দেখা যাচ্ছে। আবহাওয়া ভালো থাকায় দেখা যাচ্ছে অপরুপ এই দৃশ্য।’
    আকচা এলাকার রহিম শুভ, রোহান রায়সহ অনেকেই জানান, এর আগে এতো পরিষ্কারভাবে হিমালয়ের চুঁড়া দেখা যায়নি। এবার মেঘমুক্ত নীল আকাশে সূর্যের আলোয় উত্তর দিকে তাকালেই সহজেই চোখে পড়ছে কাঞ্চনজঙ্ঘার।
    প্রকৃতি প্রেমী ও বিশিষ্ট ফটোগ্রাফার রেজাউল হাফিজ রাহী জানান, পাখি, নদী, প্রকৃতি, সবুজ ক্ষেত দেখার কথা চিন্তা করলেই ঠাকুরগাঁওয়ের নাম দেশের মানুষের চোঁখে ভেসে ওঠে। মানুষ জানে শুধু পঞ্চগড় থেকেই কাঞ্চনজঙ্ঘার প্রকৃতি দেখা যায়। কিন্তু আমি ২০১৪ সালে বুড়িরবাঁধ থেকে কাঞ্চনজঙ্ঘার প্রথম ছবি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোষ্ট করি। এরপর থেকে মানুষ জেনেছে ঠাকুরগাঁও থেকেও কাঞ্চনজঙ্ঘার প্রকৃতির অপরূপ দৃশ্য উপভোগ করা যায়। প্রতিবছর সেই পর্বতশৃঙ্গের ছবি তুলেছি অনেক গুলো, যা দেখলে মনে হবে কাঞ্চনজঙ্ঘা চোখের সামনেই।
    ঠাকুরগাঁও জেলা প্রশাসক আব্দুল আওয়াল বলেন, ‘আগে জানতাম পঞ্চগড় থেকে আবছা আবছা দেখা যেতো। ঠাকুরগাঁওয়ে এসে জেনেছি বুড়িরবাঁধ নামকস্থান থেকে চকচক করে দেখা যায় হিমলায় পর্বত। আমিও ইতোমধ্যে বিশ্বের তৃতীয় সর্বোচ্চ পর্বতশৃঙ্গের দৃশ্য উপভোগ করেছি। এছাড়া এলাকার শিশু থেকে বয়স্ক মানুষও এ দৃশ্য দেখে চোখ জুড়াচ্ছে।’


    Facebook Comments


    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4669