• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    ‘ডাইনোসর কিলার’ ধেয়ে আসছে পৃথিবীর দিকেই !

    অনলাইন ডেস্ক | ০৬ মার্চ ২০১৭ | ১০:৩৮ পূর্বাহ্ণ

    ‘ডাইনোসর কিলার’ ধেয়ে আসছে পৃথিবীর দিকেই !

    সম্প্রতি নাসা’র বিজ্ঞানীরা দেখেছেন যে, পৃথিবীর দিকে একটি গ্রহাণু ধেয়ে আসছে। এখন যদি সত্যিই এই গ্রহাণুর সঙ্গে ধাক্কা লাগে এই পৃথিবীর! তখন কী ঘটতে পারে? তা নিয়ে রীতিমতো চিন্তিত তারা। বর্তমান থেকে ৫০ অথবা ৬০ মিলিয়ন বছর আগে এমনই এক গ্রহাণুর ধাক্কায় লুপ্ত হয়েছিল ডাইনোসররা, এমন একটা তত্ত্ব প্রচলিত রয়েছে। সেই সূত্র থেকেই এই ধরনের গ্রাহণুকে ‘ডাইনোসর কিলার’ বলেই ডাকা হয়। বিশেষজ্ঞরা মনে করেন, সেই গ্রহাণুটি মেক্সিকো উপসাগরে পড়ে রয়েছে।


    নাসা’র বিজ্ঞানী জোসেফ নুথ জানিয়েছেন, সেই প্রগৈতিহাসিক কালের ঝটকা রীতিমতো বিপর্যয় ডেকে এনেছিল। এতদিন পরে আবার সম্ভাবনা দেখা দিতেই পারে সমূহ বিপদের। ১৯৯৭ এবং ২০১৪-এ পৃথিবীর সঙ্গে ধাক্কা লাগার সম্ভাবনা দেখা দিয়েছিল দু’টি ধূমকেতুর। মহাকাশের নিরিখে পৃথিবী থেকে ঢিল ছোড়া-দূরত্ব থেকে তারা ঘুরে যায়। কিন্তু এই গ্রহাণুর ব্যাপারে এখনই নিশ্চিতভাবে কিছু বলা যাচ্ছে না। নাসা’র পক্ষ থেকে এক ইন্টারসেপ্টর মাহাকাশ যান প্রস্তুত রাখা হয়েছে এমন বিপদের মোকাবিলা করার জন্য। তেমন বুঝলে সেই যানটি পৃথিবীর দিকে ধাবমান কোনো মহাকাশ-বস্তুকে টুকরো টুকরো করে দিতে পারে। সুতরাং, এই মহাজাগতিক অগ্নিগোলকের দাপটে ভয় পাওয়ার কিছু নেই, এমনই বক্তব্য বিজ্ঞানীদের।


    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673