বৃহস্পতিবার, এপ্রিল ২২, ২০২১

ডিপোতে নেওয়া হচ্ছে মেট্রোরেলের কোচ

নিজস্ব প্রতিবেদক:   |   বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১ | প্রিন্ট  

ডিপোতে নেওয়া হচ্ছে মেট্রোরেলের কোচ

ঢাকার দিয়াবাড়ির অস্থায়ী ডিপোতে চলছে মেট্রোরেলের প্রথম কোচের সেট লোড-আনলোডের কাজ। বৃহস্পতিবার (২২ এপ্রিল) সকাল ৮টা থেকে বিশেষ কার্গো থেকে প্রথম সেটের প্রথম কোচটি আনলোডের প্রক্রিয়া শুরু করে মেট্রোরেল কর্তৃপক্ষ। 
প্রথম দফায় খুব সতর্কতার সঙ্গে শুরু হয় প্রক্রিয়া, প্রায় এক ঘণ্টার চেষ্টায় বিশেষ প্রক্রিয়ায় লিফ্টিংবারের মাধ্যমে তোলা হয় অস্থায়ী জেটিতে রাখা কার্গোতে। এরপর একে একে প্রতিটি কোচ নিয়ে যাওয়া হবে মেট্রোরেলের মেইন ডিপোতে।
এদিন মোট চারটি কোচ ডিপোতে নেওয়া হবে। জেটিতে অবস্থানরত বাকি দুটি কোচ শুক্রবার (২৩ এপ্রিল) সকালে ডিপোতে নেওয়ার পরিকল্পনা রয়েছে। ১৯টি ধাপে সমন্বিত পরীক্ষা শেষে ছাড়পত্র মিলবে জাপানের কাওয়াসাকির তৈরি দেশের প্রথম মেট্রোরেলের।
এর আগে নির্ধারিত সময়ের দুইদিন আগেই বুধবার (২১ এপ্রিল) ঢাকায় পৌঁছে মেট্রোরেলের প্রথম কোচ সেট। এতে ছয়টি কোচ রয়েছে।
গত ৪ মার্চ জাপানের কোবে বন্দর থেকে ঢাকার উদ্দেশে যাত্রা শুরু করে কোচগুলো। ৩১ মার্চ বিকেল সাড়ে ৪টায় মোংলা বন্দরে পৌঁছে। ওই দিন ও তার পরের দিন ১ এপ্রিল কোচগুলো সেখানে খালাস করা হয়।
মেট্রো কোচগুলো জাপানের কাওয়াসাকি-মিতসুবিশি কনসোর্টিয়াম কোম্পানি লিমিটেড তৈরি করছে। আর কোচ আমদানিকারক প্রতিষ্ঠান হলো ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।


Posted ২:০০ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১