সোমবার ১৮ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ২রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

ডিসেম্বরই চূড়ান্ত হবে ড্যাপ: স্থানীয় সরকারমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:   |   সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১ | প্রিন্ট  

ডিসেম্বরই চূড়ান্ত হবে ড্যাপ: স্থানীয় সরকারমন্ত্রী

আগামী ডিসেম্বরের মধ্যেই রাজধানী ঢাকাকে ঘিরে তৈরি করা ডিটেইল্ড এরিয়া প্ল্যান (ড্যাপ) চূড়ান্ত হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

সোমবার সচিবালয়ে সাংবাদিকদের সংগঠন বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) আয়োজিত সংলাপে অংশ নিয়ে এ কথা বলেন তিনি।


মন্ত্রী বলেন, আমরা এরই মধ্যে ড্যাপের অংশীজনদের মতামত নিয়েছি এখন পর্যালোচনা চলছে। আশা করছি ডিসেম্বরের মধ্যেই তা চূড়ান্ত করা যাবে।

তিনি বলেন, রাজধানী ঢাকাকে একটি পরিকল্পিত নান্দনিক শহর হিসেবে গড়ে তোলার লক্ষ্যে ২০১৬-২০৩৫ সাল পর্যন্ত ২০ বছরের জন্য তৈরি করা হয় ডিটেইল্ড এরিয়া প্ল্যান বা বিশদ অঞ্চল পরিকল্পনা (ড্যাপ)। ঢাকা ও এর আশেপাশের এরিয়া ধরে মোট এক হাজার ৫২৮ বর্গকিলোমিটার ভূমি নির্ধারণ করা হয়েছে। যেখানে ঢাকাকে একটি মানবিক ও দৃষ্টিনন্দন শহর হিসেবে গড়ে তোলার পরিকল্পনা করা হয়েছে। যার মূল লক্ষ্য আর্থ-সামাজিক শ্রেণি পেশার মানুষের প্রয়োজন ও জীবনযাত্রাকে উন্নত করা।


উল্লেখ্য, এর আগেও ঢাকাকে পরিকল্পিত নগরী হিসেবে গড়ে তুলতে তৈরি করা হয় ‘মাস্টারপ্ল্যান’ ১৯৫৯-১৯৮১, ‘ঢাকা মহানগরী এলাকার সমন্বিত পরিকল্পনা-১৯৮১’। এছাড়াও ১৯৯৫-২০১৫ সাল পর্যন্ত প্রণয়ন করা হয় ঢাকা মেট্রোপলিটন প্ল্যান-ডিএমডিপি। রাজউকের তৈরি করা এই পরিকল্পনা অনুমোদন পায় ১৯৯৭ সালে এসে। ১৯৯৫ -২০১৫ করা ডিএমডিপির আলোকে ২০১০ সালে তৈরি করা হয় ‘ঢাকা স্ট্রাকচার প্ল্যান’। এই প্ল্যান বাস্তবায়নে তৈরি করা হয় বিশদ অঞ্চল পরিকল্পনা ২০১৬-২০৩৫, যার সংশোধন চলছে এখন।

Facebook Comments Box

Posted ৫:৩৭ অপরাহ্ণ | সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১