বৃহস্পতিবার, ডিসেম্বর ২, ২০২১

‘ঢাকার যানজটের আর্থিক ক্ষতি জিডিপির ৬ শতাংশের বেশি’

ডেস্ক রিপোর্ট   |   বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১ | প্রিন্ট  

‘ঢাকার যানজটের আর্থিক ক্ষতি জিডিপির ৬ শতাংশের বেশি’

রাজধানী ঢাকার অসহনীয় যানজটের মুখ্য কারণ অপরিকল্পিত নগরায়ণ। এ শহরের অতি সম্প্রসারণ অন্তত ৫০ শতাংশ বেশি হয়েছে। অর্থনীতিতে এর নেতিবাচক প্রভাব পড়ছে। শুধু যানজটের প্রত্যক্ষ আর্থিক ক্ষতি মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ২ দশমিক ৫ শতাংশ। পরোক্ষ প্রভাব মিলে আর্থিক ক্ষতি জিডিপির ৬ শতাংশের বেশি। এই হার যে কোনো বিচারে উদ্বেগজনক।

বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) বার্ষিক সম্মেলনের এক কর্ম অধিবেশনে এই তথ্য প্রকাশ করেছেন বেসরকারি গবেষণা সংস্থা পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) পরিচালক ড. আহম্মদ আহসান।


বৃহস্পতিবার সম্মেলনের দ্বিতীয় দিনের প্রথম এই অধিবেশনে ‘ঢাকার অতিসম্প্রসারণ এবং এর আর্থিক ক্ষতি’ শীর্ষক গবেষণা প্রবন্ধে এই তথ্য তুলে ধরেন তিনি। বিআইডিএসের মহাপরিচালক ড. বিনায়ক সেন এই অধিবেশনে সভাপতিত্ব করেন। বুধবার রাজধানীর হোটেল লেকশোরে তিন দিনের এই সম্মেলন শুরু হয়।

রাজধানীর নান্দনিক বাসযোগ্যতা এবং অর্থনৈতিক কর্মকাণ্ডের কেন্দ্র হিসেবে স্বাভাবিক চেহারায় ফিরিয়ে আনতে বেশ কয়েকটি সুপারিশ করেন ড. আহম্মদ আহসান, যার মধ্যে রয়েছে- ঢাকার মত আরও কয়েকটি শহর গড়ে তোলা; বাণিজ্য নগর হিসেবে চট্টগ্রামের মত আরও বাণিজ্য নগরী গড়ে তোলা; রাজধানীর বিভিন্ন সেবা এবং বাণিজ্যিক পরিস্থিতিকে আরও উন্নত করা; নগর প্রশাসনকে শক্তিশালী করা; আইনের শাসন প্রতিষ্ঠা ও বিকেন্দ্রীকরণ। এছাড়া নগর গবেষণায় আরও মনোযোগ এবং বিনিয়োগের সুপারিশ করেছেন ড. আহম্মদ আহসান। পাশাপাশি অর্থনীতির পরিসংখ্যান অন্যান্য দেশের ন্যায় হালনাগাদ করাও সুপারিশ করেছেন তিনি। ঢাকার এ সংক্রান্ত পরিসংখ্যান প্রায় ১০ বছর আগে একবার করা হয়েছিল।


Posted ৯:২১ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১