রবিবার, জুন ৬, ২০২১

ঢাকা থেকে কুয়াকাটায় যেতে লাগবে ৫-৬ ঘন্টা!

  |   রবিবার, ০৬ জুন ২০২১ | প্রিন্ট  

ঢাকা থেকে কুয়াকাটায় যেতে লাগবে ৫-৬ ঘন্টা!

পটুয়াখালীর লেবুখালী সেতুর নির্মাণ কাজ প্রায় শেষ পর্যায়ে। প্রায় দেড় কিলোমিটার দীর্ঘ এ সেতু আগামী মাসে উদ্বোধন করার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার। সেতুটি চালু হলে দক্ষিণাঞ্চলের সঙ্গে সারা দেশের সরাসরি সড়ক সংযোগ স্থাপিত হবে। চার লেনের এ সেতুর ওপর দিয়ে ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে পটুয়াখালী ও কুয়াকাটায় পৌছতে সময় লাগবে সর্বোচ্চ ৫-৬ ঘন্টা।
ঢাকা-ফরিদপুর-বরিশাল-পটুয়াখালী-কুয়াকাটা মহাসড়কের লেবুখালীর পায়রা নদীর ওপর এ সেতু কুয়েত সরকারের অর্থায়নে নির্মিত হচ্ছে। সড়ক ও জনপথ বিভাগের তত্ত্বাবধানে চায়না ঠিকাদারি প্রতিষ্ঠান লংজিয়ান চাইনিজ কোম্পানি সেতুটি নির্মাণ করছে। চুক্তি অনুযায়ী আগামী ৩০ জুনের মধ্যে সেতুটির নির্মাণ কাজ শেষ করার কথা রয়েছে। ২০১৯ এর এপ্রিলে সেতুটির নির্মাণ কাজ সম্পন্ন করার কথা থাকলেও আম্পান ও করোনার মতো প্রাকৃতিক দুর্যোগে দু’বছর পিছিয়েছে।
জানা গেছে, চলতি মাসের শুরুতে এ সেতুর মূল অংশের ক্লোজিং সেগমেন্ট ঢালাই সম্পন্ন হওয়ার মধ্যে দিয়ে পায়রা নদীর দু-পাড়ের সংযোগ স্থাপিত হয়েছে। ইতোমধ্যেই সেতুটির দু-প্রান্তে ১ হাজার ২৬৮ মিটার সংযোগ সড়ক এবং টোল প্লাজা নির্মিত হয়েছে। পায়রা নদীর মূল অংশের বক্স গার্ডার ৪টি স্প্যানের ওপর নির্মিত হয়েছে। মূল অংশ ২শ মিটার করে দুটি স্প্যান ১৮.৩০ মিটার ভার্টিক্যাল ক্লিয়ারেন্স রাখা হয়েছে। মূল সেতু ও সংযোগ সড়কটি যানবাহন চলাচলের জন্য উপযোগী করতে বাকি কাজ চলতি মাসেই শেষ হবে। ইতোমধ্যে সেতু পারাপারের টোল নির্ধারণ করে সড়ক ও সেতু মন্ত্রণালয় গেজেট প্রকাশ করেছে।
পটুয়াখালী পৌর মেয়র মহিউদ্দিন আহমেদ জানিয়েছেন, লেবুখালী সেতু নির্মাণের মধ্যে দিয়ে উপকূলের মানুষের স্বপ্ন পূরণ হতে চলেছে। সেতুটি চালু হলে বরিশাল-পটুয়াখালী-বরগুনা জেলাসহ উপকূলীয় অঞ্চলের যোগাযোগ ব্যবস্থায় সৃষ্টি হবে অভূতপূর্ব উন্নয়ন।


Posted ১২:৪০ অপরাহ্ণ | রবিবার, ০৬ জুন ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
মুহা: সালাহউদ্দিন মিয়া সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি) মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭।

হেল্প লাইনঃ ০১৭১২১৭০৭৭১

E-mail: [email protected] | [email protected]