• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    ঢাকা বিভাগে বিএনপির প্রার্থী যারা

    নিজস্ব প্রতিবেদক: | ১১ জুলাই ২০১৭ | ৯:৩০ অপরাহ্ণ

    ঢাকা বিভাগে বিএনপির প্রার্থী যারা

    আগামী নির্বাচন বর্তমান সরকারের অধীনে নাকি সহায়ক সরকারের অধীনে হবে তা নিয়ে রাজনৈতিক মহলে চলছে জোর আলোচনা। কিন্তু এরমধ্যেই রাজনৈতিক দলগুলো নিজেদের সম্ভাব্য প্রার্থী বাছাইয়ে মাঠ জরিপ শুরু করে দিয়েছে। দেশের বৃহত্তম দল বিএনপি গত নির্বাচন বর্জন করলেও এবার জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের কথা বলে আসছে। নির্বাচনের প্রস্তুতি হিসেবে আসনভিত্তিক সম্ভাব্য প্রার্থীর তালিকাও করছে দলটি। প্রাথমিকভাবে ৩০০ আসনের জন্য ৯ শতাধিক প্রার্থীর তালিকা করেছে দলটি। এই তালিকায় চলবে আরো সংযোজন বিয়োজন।


    ঢাকা বিভাগে বিএনপির সম্ভাব্য প্রার্থী তালিকা:

    ajkerograbani.com

    নারায়ণগঞ্জ
    নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ): জেলা বিএনপির সভাপতি কাজি মনিরুজ্জামান, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাড. তৈমুর আলম খন্দকার ও কেন্দ্রীয় নেতা মোস্তফিজুর রহমান দিপু ভূইয়া।

    নারায়ণগঞ্জ-২ (আড়াইহাজার): বিএনপির ধর্ম বিষয়ক সম্পাদক বদরুউজ্জামান খসরু, সাবেক এমপি আতাউর রহমান আঙ্গুর, কেন্দ্রীয় নেতা নজরুল ইসলাম আজাদ ও শিরিন সুলতানা।

    নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁ): সাবেক মুক্তিযোদ্ধা বিষয়ক প্রতিমন্ত্রী অধ্যাপক রেজাউল করিম, মহানগর বিএনপির সাধারণ সম্পাদক এটিএম কামাল, সোনারগাঁ উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান আজহারুল ইসলাম মান্নান।

    নারায়ণগঞ্জ-৪ (ফতুল্লা-সিদ্ধিরগঞ্জ): সাবেক এমপি গিয়াস উদ্দিন, জেলা বিএনপির সিনিয়র সহসভাপতি শাহ আলম, ফতুল্লা থানা বিএনপির সিনিয়র সহসভাপতি মনিরুল আলম সেন্টু ও জেলা বিএনপি সদস্য ব্যারিস্টার পারভেজ।

    নারায়ণগঞ্জ-৫ (সদর ও বন্দর): সাবেক এমপি ও মহানগর বিএনপির সভাপতি অ্যাড. আবুল কালাম, মহানগর বিএনপির সিনিয়র সহসভাপতি অ্যাড. সাখাওয়াত হোসেন খান।

    মানিকগঞ্জ
    মানিকগঞ্জ-১ (দৌলতপুর-ঘিওর-শিবালয়): জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক ও এসএ জিন্নাহ কবীর, বিএনপির প্রয়াত মহাসচিব অ্যাডভোকেট খোন্দকার দেলোয়ার হোসেনের ছোট ছেলে কেন্দ্রীয় বিএনপির নির্বাহী সদস্য অ্যাড. খন্দকার আব্দুল হামিদ ডাবলু, খোন্দকার দেলোয়ার হোসেনের বড় ছেলে ও জেলা বিএনপির কৃষি বিষয়ক সম্পাদক ড. খন্দকার আকবর হোসাইন বাবলু।

    মানিকগঞ্জ-২ (সিঙ্গাইর-হরিরামপুর): জেলা বিএনপির সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মঈনুল ইসলাম খান শান্ত।

    মানিকগঞ্জ-৩ (সদর-সাটুরিয়া): জেলা বিএনপির সভাপতি আফরোজা খান রিতা ও সদর উপজেলা চেয়ারম্যান ও বিএনপির নেতা আতাউর রহমান আতা।

    মুন্সীগঞ্জ
    মুন্সীগঞ্জ-১ (শ্রীনগর ও সিরাজদিখান): বিএনপির ভাইস চেয়ারম্যান শাহ মোয়াজ্জেম হোসেন, স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরাফত আলী সপু, সাবেক সহ প্রচার সম্পাদক মহিউদ্দিন খান মোহন এবং শ্রীনগর উপজেলা চেয়ারম্যান ও উপজেলা বিএনপির সাবেক সভাপতি মমিন আলী, সিরাজদিখান উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক শেখ মোহাম্মদ আব্দুল্লাহ।

    মুন্সীগঞ্জ-২ (লৌহজং ও টঙ্গীবাড়ি): বিএনপি কোষাধ্যক্ষ মিজানুর রহমান সিনহা, ঢাকা বারের সাবেক সভাপতি ও আইনজীবী ফোরামের সহসভাপতি মহসিন মিয়া, সহসাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আবদুস সালাম আজাদ, যুবদলের কেন্দ্রীয় নেতা মাহবুবুর রহমান বাচ্চু ও জেলা সহসভাপতি আলি আজগর রিপন মল্লিক।

    মুন্সীগঞ্জ-৩ (মুন্সীগঞ্জ সদর ও গজারিয়া): জেলা বিএনপি সভাপতি আব্দুল হাই এবং সাধারণ সম্পাদক কামরুজ্জামান রতন, সাবেক তথ্যমন্ত্রী এম শামসুল ইসলামের ছেলে সাইফুল ইসলাম।

    গাজীপুর
    গাজীপুর-১ (কালিয়াকৈর): জেলা বিএনপির সাধারণ সম্পাদক কাজী মো. সাইয়েদুল আলম বাবুল, বিএনপির কেন্দ্রীয় সদস্য মো. মুজিবুর রহমান ও হুমায়ুন কবির খান।

    গাজীপুর-২ (গাসিক ও ক্যান্টমেন্ট): কেন্দ্রীয় নেতা হাসান উদ্দিন সরকার, কেন্দ্রীয় শ্রমিক দলের কার্যকরী সভাপতি সালাহ উদ্দিন সরকার।

    গাজীপুর-৩ (শ্রীপুর-সদর): জেলা বিএনপির যুগ্ম সম্পাদক সাখাওয়াত হোসেন সবুজ, শ্রীপুর উপজেলা বিএনপির সভাপতি শাহজাহান ফকির, ওলামা দলের প্রতিষ্ঠাতা সভাপতি পীরজাদা এসএম রুহুল আমিন, কেন্দ্রীয় বিএনপির সহ-স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম বাচ্চু।

    গাজীপুর-৪ (কাপাসিয়া): বিএনপির প্রয়াত নেতা আসম হান্নান শাহের ছেলে রিয়াজুল হান্নান, কাপাসিয়া উপজেলা বিএনপির সাবেক সভাপতি জামাল উদ্দিন।

    গাজীপুর-৫ (কালীগঞ্জ): বিএনপির সাংগঠনিক সম্পাদক একেএম ফজলুল হক মিলন, ঢাবি শাখা ছাত্রদলের সাবেক সভাপতি মনির হোসেন।

    টাঙ্গাইল
    টাঙ্গাইল-১ (মধুপুর-ধনবাড়ী): বিএনপির নির্বাহী কমিটির সদস্য ও জেলা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি ফকির মাহবুব আনাম স্বপন, জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম ও সুপ্রিমকোর্ট শাখার যুগ্ম-সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোহাম্মদ আলী, কানাডা প্রবাসী বিএনপি নেতা ইঞ্জিনিয়ার গোলাম মাহবুব ভূঁইয়া (লতিফ), ধনবাড়ী উপজেলা বিএনপির সাবেক সভাপতি অধ্যাপক রেজাউল হক, মধুপুর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র শহিদুল ইসলাম সরকার (সরকার শহীদ)।

    টাঙ্গাইল-২ (গোপালপুর-ভূঞাপুর): যুবদল সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু, জেলা বিএনপির সাধারণ সম্পাদক কৃষিবিদ শামসুল আলম তোফা ও ভূঞাপুর উপজেলা বিএনপির সাবেক সভাপতি ও সাবেক মেয়র অ্যাড. আব্দুল খালেক মণ্ডল।

    টাঙ্গাইল-৩ (ঘাটাইল): বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা লুৎফর রহমান খান আজাদ, জেলা বিএনপির কোষাধ্যক্ষ শিল্পপতি মাইনুল ইসলাম, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সাবেক সহ-সভাপতি খলিলুর রহমান।

    টাঙ্গাইল-৪ (কালিহাতী): বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও কালিহাতী উপজেলা বিএনপির সভাপতি শিল্পপতি লুৎফর রহমান মতিন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (ময়মনসিংহ) ছাত্রদলের সাবেক সভাপতি এসএমএ খালিদ, কেন্দ্রীয় মুক্তিযোদ্ধা দলের যুগ্ম-সম্পাদক ইঞ্জিনিয়ার আ. হালিম, এলেঙ্গা পৌরসভার মেয়র ও জেলা বিএনপি নেতা শাফী খান, মালয়েশিয়া বিএনপির নেতা ইঞ্জিনিয়ার বাদলুর রহমান খান ও বিএনপি নেতা বেনজীর আহমেদ টিটু।

    টাঙ্গাইল-৫ (সদর): বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) মাহমুদুল হাসান, জেলা বিএনপির সহ-সভাপতি ছাইদুল হক ছাদু ও জেলা বিএনপির সভাপতি কৃষিবিদ শামসুল আলম তোফা।

    টাঙ্গাইল-৬ (নাগরপুর-দেলদুয়ার): বিএনপির কেন্দ্রীয় নেতা গৌতম চক্রবর্তী, জেলা বিএনপির সহ-সভাপতি রবিউল আওয়াল লাভলু, বিএনপি নেতা সাবেক মন্ত্রী নুর মোহাম্মদ খান, জেলা বিএনপি নেতা ও জেলা জিয়া পরিষদের সভাপতি অধ্যাপক ইউসুব আলী, জেলা বিএনপির সহ-সভাপতি অ্যাডভোকেট আরফান আলী মোল্লা, কেন্দ্রীয় কৃষক দলের নির্বাহী সদস্য আমিনুল ইসলাম মঞ্জু, উপজেলা বিএনপি নেতা অ্যাডভোকেট ইকবাল হোসেন খান ও জেলা বিএনপির সদস্য ব্যারিস্টার সাদাত খান।

    টাঙ্গাইল-৭ (মির্জাপুর): মির্জাপুর উপজেলা বিএনপির সভাপতি ও কেন্দ্রীয় নেতা আবুল কালাম আজাদ সিদ্দিকী, উপজেলা বিএনপি নেতা শিল্পপতি একেএম আজাদ স্বাধীন, কেন্দ্রীয় নেতা সাইদুর রহমান সাঈদ সোহরাব ও জেলা বিএনপির সদস্য ফিরোজ হায়দার খান।

    টাঙ্গাইল-৮ (সখীপুর-বাসাইল): বিএনপি ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট আহমেদ আযম খান, বাংলাদেশ কৃষি বিশ্বদ্যিালয় (ময়মনসিংহ) ছাত্রদলের সভাপতি মো. ইয়ার মাহমুদ, কেন্দ্রীয় ছাত্রদলের সাবেক যুগ্ম-সম্পাদক ওবায়দুল হক নাসির, সখীপুর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক শাহজাহান সাজু।

    কিশোরগঞ্জ
    কিশোরগঞ্জ-১ (সদর-হোসেনপুর): জেলা বিএনপির সহ-সভাপতি রেজাউল করিম খান চুন্ন, জেলা বিএনপির যুগ্ম সম্পাদক খালেদ সাইফুল্লাহ সোহল, জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ও সাবেক এমপি মাসুদ হিলালি, জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক হাজি ইসরাইল মিয়া ও জেলা বিএনপির সহ-সভাপতি ওয়ালিউল্লাহ রাব্বানী।

    কিশোরগঞ্জ-২ (কটিয়াদি-পাকুন্দিয়া): জেলা বিএনপির সহ-সভাপতি আসফাক আহমেদ জোন, জেলা বিএনপির সহ-সভাপতি রুহুল আমিন আকিল, জেলা বিএনপির উপদেষ্টা ইদ্রিস আলী ভূইয়া, জেলা বিএনপির যুগ্ম সম্পাদক শহীদুজ্জামান কাকন, কটিয়াদীর সাবেক পৌর মেয়র তোফাজ্জল হোসেন খান দিলীপ, পাকুন্দিয়ার সাবেক পৌর মেয়র অ্যাড. জালাল উদ্দিন।

    কিশোরগঞ্জ-৩ (তাড়াইল-করিমগঞ্জ): বিএনপির ভাইস চেয়ারম্যান ড. ওসমান ফারুক, জেলা যুব দলের সহ-সভাপতি জাহাঙ্গীর আলম মোল্লা, করিমগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান সাবেক ভিপি সাইফুল ইসলাম সুমন।

    কিশোরগঞ্জ-৪ (ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম): চেয়ারপারসনের উপদেষ্টা ও সাবেক এমপি অ্যাডভোকেট ফজলুর রহমান, প্রিন্সিপাল হাবিবুল ইসলাম ভূইয়া, জেলা বিএনপির সহ- সভাপতি আমীরুজ্জামান, সাবেক এমপি ফরহাদ আহমদ কাঞ্চনের ছেলে বর্তমানে ড্যাবের নেতা ডা. ফেরদৌস আহমদ চৌধুরী।

    কিশোরগঞ্জ- ৫ (নিকলী-বাজিতপুর): জেলা বিএনপির সহ-সভাপতি শেখ মুজিবুর রহমান ইকবাল, ছাত্রদল কেন্দ্রিয় সহ-সভাপতি ইশতিয়াক আহমেদ নাসির, বাজিতপুর পৌর বিএনপির সভাপতি এহসান কুফিয়া, জেলা বিএনপির সহ-সভাপতি সালেহুজ্জামানু খান রুনু এবং সাবেক এমপি মজিবুর রহমান মঞ্জুর ছেলে মাহমুদুর রহমান উজ্জ্বল।

    কিশোরগঞ্জ-৬ (কুলিয়ারচর-ভৈরব): আসনে জেলা বিএনপির সভাপতি শরিফুল আলম ও উপজেলা পরিষদ চেয়ারম্যান গিয়াস উদ্দিন।

    নরসিংদী
    নরসিংদী-১ (সদর): বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবীর খোকন এবং জেলা বিএনপির সহ-সভাপতি ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মনজুর এলাহী।

    নরসিংদী-২ (পলাশ): বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মইন খান এবং অ্যাডভোকেট আব্দুল বাছেদ ভূইয়া।

    নরসিংদী-৩ (শিবপুর): জেলা বিএনপির সাধারণ সম্পাদক তোফাজ্জল হোসেন মাস্টার এবং বিএনপির কেন্দ্রীয় নেতা অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া।

    নরসিংদী-৪ (বেলাব-মনোহরদী): সাবেক এমপি সরদার সাখাওয়াত হোসেন বকুল, সানাউল হক নিরু, লে. কর্নেল (অব.) জয়নাল আবেদীন, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আব্দুল কাদের ভুইয়া জুয়েল।

    নরসিংদী-৫ (রায়পুরা): সাবেক সাংসদ আব্দুল আলী মৃধা, বিএনপি নেতা জামাল উদ্দিন, অ্যাডভোকেট একে নেছার উদ্দিন এবং ইঞ্জিনিয়ার আশরাফ উদ্দিন বকুল।

    রাজবাড়ী
    রাজবাড়ী-১ (সদর ও গোয়ালন্দ): সাবেক এমপি আলী নেওয়াজ মোহাম্মদ খৈয়ম, সহসভাপতি উপজেলা চেয়ারম্যান অ্যাড. এমএ খালেক।

    রাজবাড়ী-২ (পাংশা-কালুখালী-বালিয়াকান্দি): সাবেক এমপি নাছিরুল হক সাবু ও জেলা বিএনপির সাধারণ সম্পাদক হারুন আর রশিদ।

    ফরিদপুর
    ফরিদপুর-১ (বোয়ালমারী-মধুখালী-আলফাডাঙ্গা) বীর মুক্তিযোদ্ধা ও বিএনপির কেন্দ্রীয় নেতা সাবেক এমপি শাহ মোহাম্মদ আবু জাফর, সাবেক এমপি ও ফরিদপুর জেলা বিএনপির সহসভাপতি খন্দকার নাছিরুল ইসলাম, সাবেক ছাত্রনেতা সাহাবুদ্দীন আহম্মেদ সতেজ।

    ফরিদপুর-২ (সালথা-নগরকান্দা): বিএনপির সাংগঠনিক সম্পাদক (ফরিদপুর-বিভাগ) শ্যামা ওবায়েদ রিংকু, নগরকান্দা বিএনপির সাবেক সভাপতি কেএম জাহাঙ্গীর হোসেন, বিএনপির কেন্দ্রীয় সহ সাংগঠনিক সম্পাদক (ঢাকা বিভাগ) সহিদুল ইসলাম বাবুল।

    ফরিদপুর-৩ (সদর): বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী চৌধুরী কামাল ইবনে ইউসুফ, ফরিদপুর জেলা বিএনপির সভাপতি জহুরুল হক শাহজাদা মিয়া, যুবদলের কেন্দ্রীয় নেতা মাহাবুবুল হাসান পিংকু।

    ফরিদপুর-৪ (ভাঙ্গা-সদরপুর-চরভদ্রাসন) বিএনপির নির্বাহী কমিটির সদস্য ইয়াসমিন আরা হক, চরভদ্রাসন উপজেলা চেয়ারম্যানর বাদল আমীন, ভাঙ্গা উপজেলা বিএনপির সভাপতি মো. আলী আজম।

    গোপালগঞ্জ
    গোপালগঞ্জ-১ (মুকসুদপুর ও কাশিয়ানীর একাংশ): কেন্দ্রীয় বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক সেলিমুজ্জামান, গোপালগঞ্জ জেলা বিএনপি সাবেক সভাপতি এফ ই শরফুজ্জামান জাহাঙ্গীর।

    গোপালগঞ্জ-২ (গোপালগঞ্জ সদরও কাশিয়ানীর একাংশ) গোপালগঞ্জ জেলা বিএনপির নেতা এম এইচ খান মঞ্জু, এম মসুনসুর আলী ও সিরাজুল ইসলাম সিরাজ।

    গোপালগঞ্জ-৩ (টুঙ্গীপাড়া ও কোটালীপাড়া): কেন্দ্রীয় বিএনপি নেতা এস এম জিলানী, আসাদুজ্জামান, উপজেলা বিএনপি নেতা আফজাল হোসেন।

    মাদারীপুর
    মাদারীপুর-১ (শিবচর): বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি ইয়াজ্জেম হোসেন রোমান এগিয়ে, জেলা বিএনপির সহ-সভাপতি আবু জাফর চৌধুরী, জেলা বিএনপির সদস্য খলিলুর রহমান ঠান্ডু চৌধুরী ও জেলা বিএনপির আরেক সদস্য নুরুদ্দিন মোল্লা, বিএনপি নেতা গোপিবাগের সাবেক কমিশনার সাজ্জাদ হোসেন লাভলু সিদ্দিকী।

    মাদারীপুর-২ (সদর ও রাজৈর): মহিলা দল নেত্রী ও সাবেক এমপি হেলেন জেরিন খান, এগিয়ে জেলা বিএনপির সভাপতি আবু বক্কর সিদ্দিক আবু মুন্সি ও জেলা বিএনপির সাধারণ সম্পাদক জাহান্দার আলী জাহান। জেলা বিএনপির সদস্য সিরাজুল ইসলাম বাচ্চু।

    মাদারীপুর-৩ (কালকিনি ও সদরের একাংশ): সাবেক ছাত্রনেতা আনিসুর রহমান তালুকদার খোকন, বিএনপির ফরিদপুর বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক খন্দকার মাশুকুর রহমান ও বিএনপি নেতা কালকিনি উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান হাবিবুর রহমান আজাদ।

    শরীয়তপুর
    শরীয়তপুর-১ (সদর-জাজিরা): জেলা সাধারণ সম্পাদক নাসির উদ্দিন কালু, সাবেক সাধারণ সম্পাদক আলতাফ শিকদার।

    শরীয়তপুর-২ (নড়িয়া-সখিপুর): জেলা সভাপতি শফিকুর রহমান কিরন, কেন্দ্রীয় নেতা জামাল শরিফ হিরু, সাবেক মন্ত্রী টিএম গিয়াস উদ্দিন।

    শরীয়তপুর-৩ (ডামুড্যা-গোসারহাট-ভেদরগঞ্জ): তারেক রহমানের পিএস মিয়া নুর উদ্দিন অপু, বিএনপির প্রয়াত নেতা হেমায়েত উল্লাহ আওরঙ্গের স্ত্রী তাহমিনা আওরঙ্গ, জেলা সহ সভপতি ডা. এস এম কামাল উদ্দিন, জেলা সাংগঠনিক সম্পাদক সাইদ আহমেদ আসলাম।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4755