• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন উপলক্ষ্যে উপাচার্যের প্রেস ব্রিফিং

    ঢাবি প্রতিনিধি | ২৯ জুন ২০১৮ | ৬:৪৬ অপরাহ্ণ

    ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন উপলক্ষ্যে উপাচার্যের প্রেস ব্রিফিং

    আগামী ১ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৯৭তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে প্রেস ব্রিফিং করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। সেখানে তিনি বিশ্ববিদ্যালয় দিবসের আয়োজন সম্পর্কে সাংবাদিকদের সামনে বক্তব্য রাখেন। এবারের প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপনের প্রতিপাদ্য হলো ‘অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে উচ্চশিক্ষা’


    শুক্রবার বিকালে বিশ্ববিদ্যালয়ের প্রফেসর আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে এ প্রেস ব্রিফিংয়ের আয়োজন করা হয়। ব্রিফিংয়ে বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, রেজিস্টার মো. এনামউজ্জামান এবং জনসংযোগ দফতরের পরিচালক ড. নূর-ই-আলম উপস্থিত ছিলেন।
    প্রেস ব্রিফিংয়ে উপাচার্য বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় অন্তর্ভুক্তিমূলক দর্শনের সূতিকাগার। এবারের প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপনের প্রতিপাদ্য হিসেবে নির্ধারিত হয়েছে ‘অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে উচ্চশিক্ষা’। এই প্রতিপাদ্যকে সমুন্নত রেখে বর্তমান পরিবর্তনশীল বিশ্বের সাথে তাল মিলিয়ে শিক্ষা-গবেষণা, বিজ্ঞান ও লাগসই প্রযুক্তিসহ জ্ঞানের প্রতিটি শাখায় ঢাকা বিশ্ববিদ্যালয় সমভাবে এগিয়ে যাবে ; গড়ে তুলবে অসাম্প্রদায়িক চিন্তা-চেতনা ও মুক্তিযুদ্ধের আদর্শের কাক্সিক্ষত উন্নত এক বাংলাদেশ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠার দিনটি উদযাপনের এই হোক আমাদের অঙ্গীকার।


    ঐদিন সকাল ১০ টায় শোভাযাত্রার উদ্দেশ্যে হলসমূহ থেকে প্রভোস্ট, হাউজ টিউটর, কর্মকর্তা-কর্মচারী এবং শিক্ষার্থীরা মল-চত্ত¡রে সমবেত হবেন। সেখানে উপাচার্যের নেতৃত্বে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বিভিন্ন হলের পতাকা উত্তোলন, পায়রা উড়ানো, কেক কাটা, বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগ কর্তৃক উদ্বোধনী সঙ্গীত পরিবেশন এবং স্মারক মোড়ক উন্মোচন করা হবে। এরপর শোভাযাত্রাটি ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) এর উদ্দেশ্যে যাত্রা করবে।

    সকাল ১১ টায় টিএসসি মিলনায়তনে বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার মো. এনামউজ্জামানের সঞ্চালনায় এবং উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে ওয়েবসাইট উদ্বোধন ও আলোচনাসভা অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে প্রতিপাদ্যের বিষয়ের উপর প্রবন্ধ উপস্থাপন করবেন ড. কাজী খলীকুজ্জামান আহমদ।

    এছাড়া ঐদিন সকাল ১০টা থেকে বেলা একটা পর্যন্ত বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারে দুর্লভ পান্ডুলিপি প্রদর্শন এবং ১০টা থেকে বেলা তিনটা পর্যন্ত কার্জন হল ভবনের দক্ষিণ-পূর্ব বারান্দায় বায়োমেডিকেল ফিজিক্স এন্ড টেকনোলজি বিভাগের উদ্ভাবিত চিকিৎসা প্রপ্রযুক্তির যন্ত্রপাতি প্রদর্শন করা হবে।

    এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির উদ্যোগে বিতর্ক প্রতিযোগিতা, বিকালে শারীরিক শিক্ষাকেন্দ্রের আয়োজনে একটি প্রীতি ফুটবল ম্যাচ, চারুকলা অনুষদের উদ্যোগে ইউনান বিশ্ববিদ্যালয়, চীন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের যৌথ চিত্র কর্ম প্রদর্শনী ও শিশুদের মধ্যে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। বিভিন্ন অনুষদ, বিভাগ, ইন্সটিটিউট ও হলগুলোও দিনব্যাপী নিজস্ব কর্মসূচী গ্রহণ করেছে।

    উল্লেখ্য, বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষ্যে ক্লাস ও পরীক্ষা স্থগিত থাকবে তবে হল, বিভাগ, ইন্সটিটিউট ও অন্যান্য অফিসসমূহ যথারীতি খোলা থাকবে।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673