• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    ঢাকা-৭ আসনে বিকল্পহীন হাজী সেলিম

    বিশেষ প্রতিবেদক | ২৪ অক্টোবর ২০১৮ | ৬:০৬ অপরাহ্ণ

    ঢাকা-৭ আসনে বিকল্পহীন হাজী সেলিম

    মানুষ যে আপন আলোয় আলোকিত হতে পারেন ঢাকা-৭ আসনের এমপি হাজী সেলিম তারই প্রমাণ। তিনি একজন বহুমুখী প্রতিভার অধিকারী ব্যক্তিত্ব। একাধারে তিনি একজন শিল্পপতি, রাজনীতিক, সমাজসেবক ও শিক্ষানুরাগী। এমনি একজন স্বনামখ্যাত মানুষ।
    হাজী সেলিম সদা কর্মচঞ্চল, মানবদরদি ও দানশীল ব্যক্তিত্ব। সততা ও নিষ্ঠার মাধ্যমে প্রতিষ্ঠিত হয়েছেন যদি কেউ এমন কোনো আদর্শবান রাজনীতিবিদ কিংবা সমাজসেবীর নাম বলতে চান তাহলে নিঃসন্দেহে তার নাম বলতে হবে। যেকোনো প্রাকৃতিক দুর্যোগে সাহায্যের হাত বাড়ানো এবং অসহায় মানুষের কল্যাণে এগিয়ে আসার বিরল দৃষ্টান্ত স্থাপন করে একজন উঁচুমাপের সমাজসেবক হিসেবে ব্যাপক সুনাম অর্জন করেছেন। অসম্ভব মেধা, প্রচণ্ড আত্মবিশ্বাস ও সময়োপযোগী কর্মোদ্যগের মাধ্যমে বহু আগেই সমাজে প্রতিষ্ঠিত হয়েছেন।
    হাজী সেলিম আওয়ামী লীগের জন্য নিবেদিত প্রাণ। তিনি দলের ক্রান্তিকালে শেখ হাসিনার প্রতিটি নির্দেশ পালনের মাধ্যমে আওয়ামী লীগকে সুসংগঠিত করতে চেষ্টা করেছেন। লালবাগের মাটি ও মানুষের নেতা হাজী সেলিম সৎ রাজনীতিবিদ হিসেবে সর্ব মহলে পরিচিত।
    আওয়ামীলীগ সূত্রে জানা যায়, ঢাকা-৭ আসনে নৌকা প্রতীকের মনোনয়ন প্রত্যাশী হিসেবে জনপ্রিয়তায় ও আন্দোলন সংগ্রামে সামনের সারিতে থেকে নেতৃত্ব দেওয়ায় হাজী সেলিম সবার থেকে এগিয়ে আছেন। এ আসনের স্থানীয় জনগণ তাকে অনেক ভালোবাসে। তাই সবাই বলে, ঢাকা-৭ আসনে হাজী সেলিম নৌকা প্রতীক নিয়ে নির্বাচনে অংশগ্রহণ করলে তাকে পরাজিত করা প্রায় অসম্ভব।
    প্রসঙ্গত, সত্তর দশকের শেষ দিকে মদিনা ট্রেডিং দিয়ে ব্যবসা শুরু করেন হাজি মোহাম্মদ সেলিম এমপি। সিমেন্টই ছিল তার মূল ব্যবসা। পরবর্তীতে নাম লেখান প্লাস্টিক, পলিব্যাগ, শিপিং, ফল, আবাসনসহ বিভিন্ন ব্যবসায়। মদিনা গ্রুপের অধীনে গড়ে তোলেন এক ডজন প্রতিষ্ঠান। এসব ব্যবসা সামলানোর পাশাপাশি সক্রিয় থেকেছেন রাজনীতিতেও।
    ১৯৭৮ সালের দিকে হাজি সেলিম মদিনা ট্রেডিং করপোরেশন নামে সিমেন্টের ব্যবসা শুরু করেন। পুরান ঢাকার বাদামতলী ঘাটে বড় বার্জে করে সিমেন্ট আনতেন তিনি। ঘাটের আশপাশে ওই সিমেন্ট সরবরাহ করতেন। সিমেন্টের ব্যবসা থেকে পরে গড়ে তোলেন সিমেন্টের কারখানা। প্রতিষ্ঠা করেন মদিনা সিমেন্ট ইন্ডাস্ট্রি লিমিটেড ও মদিনা সিমেন্ট মিলস লিমিটেড। পর্যায়ক্রমে ব্যবসার অন্যান্য শাখায়ও যুক্ত হন হাজি সেলিম। গড়ে তোলেন মদিনা পলি ফাইবার লিমিটেড, মদিনা মেরিটাইম লিমিটেড, মদিনা ডেভেলপমেন্ট লিমিটেড, মদিনা পলিমার ইন্ডাস্ট্রি লিমিটেড, মদিনা পাম্প অ্যান্ড ফাউন্ড্রি, মদিনা হিমাগার, মদিনা ফ্রুটস লিমিটেড, ফ্লিট ইন্টারন্যাশনাল লিমিটেড, বিসমিল্লাহ নেভিগেশন এবং এমএমআর (বাংলাদেশ)-এর মতো প্রতিষ্ঠান।


    মদিনা গ্রুপ মূলত পারিবারিক ব্যবসা প্রতিষ্ঠান। গ্রুপের চেয়ারম্যান হিসেবে রয়েছেন গুলশান আরা সেলিম ও ব্যবস্থাপনা পরিচালক হাজি মোহাম্মদ সেলিম। উপব্যবস্থাপনা পরিচালক হিসেবে রয়েছেন হাজি সেলিম দম্পতির বড় ছেলে মোহাম্মদ সোলায়মান সেলিম। অন্য দুই ছেলে ইরফান সেলিম ও সালমান সেলিম মদিনা গ্রুপের পরিচালক। ৯০ দশকের শেষে গ্রুপের বার্ষিক টার্নওভার ছিল ৬০০ কোটি টাকা। বর্তমানে এর পরিমাণ ১ হাজার ২০০ কোটি টাকা ছাড়িয়েছে।


    হাজি সেলিমের পরিচিতজনরা জানান, এসব ব্যবসা প্রতিষ্ঠানের বাইরেও তার রয়েছে অনেকগুলো বাড়ি। পুরান ঢাকার নবাববাড়ীতে গুলশান আরা সিটিরও মালিক তিনি। আরমানিটোলা এলাকায় এমটিসি টাওয়ার, পোস্তায় মদিনা টাওয়ার, মনিদা আশিক টাওয়ার ও হাজি সেলিম টাওয়ারও তার মালিকানাধীন। বাদামতলী ফল ব্যবসায়ী সমিতির সভাপতির দায়িত্বে রয়েছেন তিনি। এ এলাকার ফল ব্যবসার বড় অংশ তারই নিয়ন্ত্রণে। এছাড়া বাদামতলী-বাবুবাজার চাল আড়তদার সমিতিরও সভাপতি হাজি সেলিম।

    ব্যবসায়ী হাজি সেলিম রাজনীতিতে নাম লেখান ৯০ দশকে, বিএনপি নেতা প্রয়াত মীর শওকত আলীর হাত ধরে। ১৯৯৪ সালে তিনি ঢাকা সিটি করপোরেশনের ৬৫ ও ৬৬ নম্বর দুটি ওয়ার্ড থেকে কমিশনার নির্বাচিত হন। ১৯৯৬ সালে আওয়ামী লীগের টিকিটে নির্বাচন করেন। ঢাকার লালবাগ, হাজারীবাগ ও কামরাঙ্গীরচর থানা নিয়ে গঠিত নির্বাচনী এলাকা থেকে সংসদ সদস্যও নির্বাচিত হন। এরপর ব্যবসার উন্নতি দ্রুত হতে থাকে। ২০১৪ সালের নির্বাচনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে অংশ নেন হাজি সেলিম। জয়লাভও করেন। এখন ঢাকা-৭ আসনের সংসদ সদস্য এ ব্যবসায়ী।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4669