বুধবার, এপ্রিল ২০, ২০২২

ঢাবিতে কমলো আসনসংখ্যা

ডেস্ক রিপোর্ট   |   বুধবার, ২০ এপ্রিল ২০২২ | প্রিন্ট  

ঢাবিতে কমলো আসনসংখ্যা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে প্রথমবর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার মাধ্যমে মোট ৬ হাজার ৩৫ জন শিক্ষার্থীকে ভর্তি নিবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বুধবার বেলা ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে প্রথমবর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার জন্য অনলাইনে আবেদন গ্রহণ ও ফি জমা দেয়ার কার্যক্রম উদ্বোধন করার সময় এ তথ্য জানানো হয়। এ সময় কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান এবং বিভিন্ন অনুষদের ডিন উপস্থিত ছিলেন।


জানা যায়, ২০১৯-২০ শিক্ষাবর্ষে প্রথমবর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ৫টি ইউনিটে মোট ৭ হাজার ১১৮টি আসনে ভর্তি নেয়া হয়। পরের বছর ২০২০-২১ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির আসনসংখ্যা ১৫টি বাড়িয়ে ৭ হাজার ১৩৩ জন শিক্ষার্থীকে ভর্তি নেয়া হয়। কিন্তু এ বছর আসনসংখ্যা ১ হাজার ৯৮ টি কমিয়ে আনা হয়েছে। ফলে এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবে ৬ হাজার ৩৫ জন শিক্ষার্থী।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোর সঙ্গে আসনসংখ্যা সামঞ্জস্যপূর্ণ নয় এই বিবেচনায় আসনসংখ্যা কমানোর উদ্যোগ নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গত দুই দশকে অপরিকল্পিতভাবে নতুন নতুন বিভাগ-ইনস্টিটিউট খোলা ও একই অনুপাতে অবকাঠামো না বাড়ায় এ অবস্থা তৈরি হয়েছে।


বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে, প্রতিবছরই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সংখ্যা পাল্লা দিয়ে বেড়েছে। কিন্তু শিক্ষার্থীদের চাহিদা অনুযায়ী অবকাঠামোগত সুযোগ-সুবিধা বৃদ্ধি পায়নি। ফলে শিক্ষার্থীদের আবাসনব্যবস্থা, গ্রন্থাগার–সুবিধা, শ্রেণিকক্ষ ও পরিবহণ থেকে শুরু করে সর্বত্র অতিরিক্ত শিক্ষার্থীর চাপ অনেক বেড়েছে। এতে ব্যাহত হচ্ছে গুণগত শিক্ষা।

এই শিক্ষাবর্ষে ভর্তির আবেদন কার্যক্রম চলবে আগামী ১০ মে (মঙ্গলবার) পর্যন্ত। এই সময়ের মধ্যে অনলাইনের মাধ্যমে প্রার্থীরা ভর্তি পরীক্ষার আবেদন এবং ফি জমা দিতে পারবে। ভর্তিচ্ছু শিক্ষার্থীরা অনলাইনে ডেবিট/ক্রেডিট কার্ড, মোবাইল ব্যাংকিং অথবা ইন্টারনেট ব্যাংকিং এবং রাষ্ট্রায়ত্ত ৪টি ব্যাংক- সোনালী, অগ্রণী, জনতা ও রূপালী ব্যাংকের মাধ্যমে ফি পরিশোধ করতে পারবে। আগামী ১৬ মে ২০২২ সোমবার থেকে পরীক্ষা শুরুর ১ঘন্টা আগ পর্যন্ত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে। এছাড়া ভর্তি সংক্রান্ত বিস্তারিত নির্দেশনা ও তথ্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট https://admission.eis.du.ac.bd-এ দেখা যাবে।

মানবন্টন যেভাবে:

‘ক’, ‘খ’, ‘গ’ ও ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা থাকবে। ‘চ’ ইউনিটের পরীক্ষায় ৪০ নম্বরের এমসিকিউ এবং ৬০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হবে। ‘ক’, ‘খ’, ‘গ’ ও ‘ঘ’ ইউনিটের এমসিকিউ পরীক্ষার জন্য ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে। ‘চ’ ইউনিটের এমসিকিউ পরীক্ষার জন্য ৩০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৬০ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে।

Posted ৫:৫৫ অপরাহ্ণ | বুধবার, ২০ এপ্রিল ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
মুহা: সালাহউদ্দিন মিয়া সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি) মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭।

হেল্প লাইনঃ ০১৭১২১৭০৭৭১

E-mail: [email protected] | [email protected]