• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    ঢাবিতে নিরাপদ ক্যাম্পাস ও কোটা সংস্কার আন্দোলনের নেতাদের মুক্তির দাবি

    ঢাবি প্রতিনিধি | ১১ জুলাই ২০১৮ | ৫:০২ অপরাহ্ণ

    ঢাবিতে নিরাপদ ক্যাম্পাস ও কোটা সংস্কার আন্দোলনের নেতাদের মুক্তির দাবি

    নিরাপদ ক্যাম্পাস ও কোটা সংস্কার আন্দোলনের নেতাদের অবিলম্বে মুক্তির দাবিতে মানববন্ধন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা। বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের মোকাররম ভবনের সামনে ‘মোকাররম ভবন এলাকার শিক্ষার্থীবৃন্দ’র ব্যানারে তারা এ মানববন্ধন করেন। মানববন্ধনে বিভিন্ন বিভাগের শিক্ষকগণ উপস্থিত থেকে তাদের সঙ্গে সংহতি জানান।
    মানববন্ধনে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. গীতি আরা নাসরীন, অধ্যাপক ড. ফাহমিদুল হক, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ তানজীমউদ্দিন খান, সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. সামিনা লুৎফাসহ বিভিন্ন বিভাগের প্রমুখ শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।
    মানববন্ধনে ফাহমিদুল হক বলেন, কোটা সংস্কার আন্দোলনে এদেশের অনেক শিক্ষার্থী অংশগ্রহণ করেছে। যখন তাদের উপর নিপীড়ন হয়েছে, তখন আমরা তাদের পাশে দাঁড়িয়েছি। বর্তমানে যারা নিপীড়নের শিকার হচ্ছে, তারা তো বিচার পাচ্ছেই না বরং তাদেরই গ্রেফতার করা হচ্ছে। হাসপাতালে তাদের চিকিৎসা না দিয়ে বের করে দেয়া হচ্ছে। এখন এক অদ্ভুত বৈপরীত্যেও মধ্যে আমরা বসবাস করছি।
    তিনি বলেন, বিশ্ববিদ্যালয় স্বায়ত্ত¡শাসিত প্রতিষ্ঠান। কিন্তু দেখা যাচ্ছে সরকার যখন যা বলছে, তখন বিশ্ববিদ্যালয়ও সে অনুযায়ী অবস্থান পরিবর্তন করছে। যা বিশ্ববিদ্যালয়ের জন্যে লজ্জার। আমি সরকারের কাছে দাবি জানাচ্ছি অতিসত্ত¡র প্রজ্ঞাপন জারি করে দেশে শান্তি ফিরিয়ে আনুন।
    সামিনা লুৎফা বলেন, রাষ্ট্র যেভাবে হুকুম দিচ্ছে বিশ্ববিদ্যালয় প্রশাসনও ঠিক সেভাব কাজ করছে। যখন কোটা সংস্কার আন্দোলনকে সরকার বলছে যৌক্তিক, ঠিক তখনি বিশ্ববিদ্যালয় প্রশাসনও বলছে যৌক্তিক। এটা কেমন প্রশাসন। ্িশক্ষার্থীদের ওপর হামলার বিচার করতে প্রশাসন তৎপর নয়। তারা রাষ্ট্রের ইচ্ছা বাস্তবায়ন করতে ব্যস্ত। যেসব শিক্ষার্থী আজকে নিপীড়নের শিকার তারাই আবার রিমান্ডে নির্যাতন ভোগ করছে।
    তিনি বলেন, সরকার ভুল করতে পারে কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষকরা ভুল করতে পারেনা। যাদের অন্যায়ভাবে গ্রেফতার করা হয়েছে, তাদের মুক্তি দিতে হবে।
    মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, ক্যাম্পাসে যেসব হামলা হয়েছে আমরা সকল হামলার নিন্দা জানাচ্ছি। বিশেষ করে কেন্দ্রীয় লাইব্রেরী, শহীদ মিনারে একটি ছাত্র সংগঠন কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর যে নৃশংস হামলা করেছে, তার বিচার দাবি করছি। একইসাথে আমরা ক্যাম্পাসের নিরাপত্তার নিশ্চিতের জন্য বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের কাছে আহŸান করছি ।
    তারা বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর হামলার বিচার হয়না বরং তাদেরকেই গ্রেফতার করা হয়। কিন্তু এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভিসি-প্রক্টর কিছু জানেন না বলে বিবৃতি দেন। বিভিন্ন সময়ে তারা তাদের অবস্থান পরিবর্তন করে ছাত্রদের মধ্যে হাস্যরস এবং ক্ষোভের সৃষ্টি করেছেন। আমরা আমাদের মতো করে প্রতিবাদ জানিয়ে যাবো। আপনাদের যদি মনুষ্যত্ব থাকে, তাহলে আমাদের কথা আপনারা শুনবেন।
    মানববন্ধনে শিক্ষার্থীরা ‘অধিকার চাইলে অ্যারেস্টেড ক্যাম্পাস কেন মলেস্টেড?’, ‘ছাত্র হয়রানি বন্ধ করুন’, ‘আমার ক্যাম্পাসে আমি নিরাপদ তো?’, ‘আমার ক্যাম্পাস আমাদের ঘর এখানে কেন আমরাই পর?’, ‘দাবি মোদের একটাই নিরাপদ ক্যাম্পাস চাই’, ‘হাতুড়ির স্থান পেরেকের উপর ছাত্রের উপর নয়’ ইত্যাদি লেখা সম্বলিত প্ল্যাকার্ড প্রদর্শন করেন।


    Facebook Comments


    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673