• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    ঢাবিতে পালিত হলো “বিশ্ব মানসিক সাস্থ্য দিবস”

    ঢাবি প্রতিনিধি | ১০ অক্টোবর ২০১৭ | ৬:১৪ অপরাহ্ণ

    ঢাবিতে পালিত হলো  “বিশ্ব মানসিক সাস্থ্য দিবস”

    ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-নির্দেশনা ও পরামর্শদান দফতর এবং এডুকেশনাল ও কাউন্সেলিং সাইকোলজি বিভাগ এর যৌথ উদ্যোগে মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের পায়রা চত্ত্বরে “বিশ্ব মানসিক সাস্থ্য দিবস-২০১৭” উপলক্ষে সকাল প্রদর্শনীর আয়োজন করা হয়। এবারের বিশ্ব মানসিক সাস্থ্য দিবসের প্রতিপাদ্য বিষয় ছিলো “কর্মক্ষেত্রে মানসিক সাস্থ্য”।
    প্রধান অতিথি হিসেবে এই প্রদর্শনীর উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়েল উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান। এছাড়াও সেখানে উপস্থিত ছিলেন জীব বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক মো. ইমদাদুল হক এবং ছাত্র নির্দেশনা ও পরামর্শদান কেন্দ্রের পরিচালক ও এডুকেশনাল এন্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগের সহযোগী অধ্যাপক মেহজাবীন হক, বিভাগের প্রভাষক রাইফুন নাহার প্রমুখ।
    উদ্বোধনী বক্তৃতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান বলেন, “ মানুষকে মানবিক সর্মথন দিতে হবে। কারণ একজন মানুষ যখন অস্বাভাবিক আচরণ করে, তাকে মানবিক সহায়তা বা সমর্থন না দিলে সে মানসিকভাবে বিকালগ্রস্থ হয়। সুস্থ মানুষেও অনেক সময় বিকারগ্রস্থ হতে পারে। তারা এই ধরনের পরামর্শ কেন্দ্র এসেছে মানবিক সহায়তা পেতে পারে। কারণ মানুষের মানসিক দিক অনেক বড়। যেকোনো সময় এর যেকোনো সমস্যা হতে পারে। তারা এই ধরণের পরামর্শ কেন্দ্রে এসে মানসিক সহায়তা পেতে পারে।”


    উল্লেখ্য,উক্ত প্রদর্শনীতে মানসিক চিকিৎসা সেবার জন্য এই প্রদর্শনী সকাল ১০ টা থেকে সন্ধা ৬ টা পর্যদন্ত উন্মুক্ত ছিলো।এছাড়া প্রাথমিক কাউন্সেলিং এর মাধ্যমে রাগ ব্যবস্থাপনা, মানসিক চাপ ব্যবস্থাপনা, যোগাযোগের দক্ষতা, সমস্যা সমাধানের দক্ষতা, সিদ্ধান্ত গ্রহণের দক্ষতা, ঘুমের সমস্যা মোকাবেলা, ব্যক্তিত্ব পর্যালোচনা বিষয়সমূহের সেবা প্রদান হয়। মানসিক স্বাস্থ্য নির্নয়ের জন্য মানসিক স্বাস্থ্য পরিমাপক, বিষণ্ণতা পরিমাপক, উদ্বেগ পরিমাপক, কর্ম সন্তুষ্টি পরিমাপক, ইন্টারনেট আসক্তি পরিমাপক ব্যবহার করে পরামর্শ প্রদান করা হয়।


    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673