• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    ঢাবিতে যুব ছায়া সংসদের ৭ম অধিবেশন অনুষ্ঠিত

    ঢাবি প্রতিনিধি | ১৬ অক্টোবর ২০১৮ | ৮:৩৩ অপরাহ্ণ

    ঢাবিতে যুব ছায়া সংসদের ৭ম অধিবেশন অনুষ্ঠিত

    সকলের জন্য খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করতে ‘খাদ্য অধিকার আইন’ প্রণয়নের যৌক্তিকতা ও সুপারিশ তুলে ধরতে ‘যুব ছায়া সংসদ’ এর ৭ম অধিবেশন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী সিনেট ভবনে এ অধিবেশন অনুষ্ঠিত হয়। বিশ্ব খাদ্য দিবস উদযাপনের অংশ হিসেবে এর আয়োজন করা হয়।


    সাবেক কৃষি সচিব আনোয়ার ফারুকের সভাপতিত্বে অধিবেশনে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট অর্থনীতিবিদ ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর ড. আতিউর রহমান, এনজিও বিষয়ক ব্যুরো’র মহাপরিচালক কে এম আব্দুস সালাম, বাংলাদেশ টেলিভিশনের সাবেক মহাপরিচালক ম. হামিদ, দৈনিক সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফি, স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক এবং এএফও এর সিনিয়র ন্যাশনাল এডভাইজার অধ্যাপক ডাঃ শাহ মনির হোসেন, খাদ্য অধিকার বাংলাদেশ এর সাধারণ সম্পাদক মহসিন আলী। এতে আয়োজকদের পক্ষ থেকে স্বাগত বক্তব্য রাখেন হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড এর কান্ট্রি ডিরেক্টর আতাউর রহমান মিটন এবং ড্যান চার্চ এইডের রিজিওনাল কো অর্ডিনেটর আব্দুর রহমান।


    অধিবেশনে আতিউর রহমান বলেন, তোমরা তরুণরাই পরিচালিত করবে এই দেশ। দেশ কোথায় গিয়ে দাড়াবে সেটা তোমাদের উপরই নির্ভর করবে। উন্নত বাংলাদেশের স্বপ্ন এই তরুণরাই দেখবে। তোমরা যত বড় স্বপ্ন দেখবে, নিজেরা তত বড় হবে। আর তোমরা যত বড় হবে, দেশ তত বড় হবে, এগিয়ে যাবে। সামাজিক অর্থনৈতিক লক্ষ্য বাস্তবায়নে তরুণরাই হবে মূল চালিকাশক্তি।

    সভাপতির বক্তব্যে আনোয়ার ফারুক বলেন, আজ এই পার্লামেন্টের সকলেই পরমত সহিষ্ণু ছিলেন। আশা করি ভবিষ্যত কর্মজীবনেও এর প্রতিফলন ঘটবে। এই অধিবেশনে যেসব প্রস্তাব আপনানরা উত্থাপন করেছেন, তা শুধু বলার জন্যে নয়। এগুলো বাস্তবায়ন করার জন্য আপনাদের কাজ করতে হবে। এসময় তিনি সংসদ সদস্যদের উত্থাপিত বিভিন্ন প্রস্তাবের মূল্যায়ন করেন।

    যুব ছায়া সংসদের বিকেলের অধিবেশনে ‘যুব ছায়া সংসদের প্রাতিষ্ঠানিকীকরণ’ শীর্ষক আলোচনায় বক্তারা বলেন, বাংলাদেশের আগামীর ভবিষ্যৎ নির্ভর করছে যুব সমাজের উপরই। যুবরা যদি সঠিক পথে ও দিক নির্দেশনায় নেতৃত্বভার গ্রহণ না করে তবে উন্নয়নের ধারাবহিকতা ব্যহত হতে পারে। তাই যুবদের দেশ গড়ার কারিগর হিসেবে গড়ে তুলতে পৃথিবীর অনেক দেশেই সরকারি পৃষ্ঠপোষকতায় ‘যুব ছায়া সংসদ’ পরিচালিত হয়। ‘উন্নয়নের রোল মডেল’ খ্যাত আমাদের প্রিয় বাংলাদেশেও ‘যুব ছায়া সংসদ’ জাতীয় সংসদের সার্বিক তত্ত্বাবধানে এবং পৃষ্ঠপোষকতায় নিয়মিতভাবে পরিচালনার জন্য যুব প্রতিনিধিরা সংশ্লিষ্ট সকলের দৃষ্টি আকর্ষণ করে।

    খাদ্য অধিকার আইন প্রণয়নের দাবীতে অনুষ্ঠিত যুব ছায়া সংসদ অধিবেশন থেকে প্রাপ্ত সুপারিশসমূহ পরবর্তিতে দেশের আইন প্রণেতা ও নীতি নির্ধারকদের কাছে উপস্থাপন করা হবে।

    বাংলাদেশ জাতীয় সংসদের সংসদীয় নির্বাচনী এলাকার আদলে ৩০০ জন এবং সংরক্ষিত মহিলা আসনের ৫০ জন মোট ৩৫০ জন শিক্ষার্থী এই যুব ছায়া সংসদে প্রতিনিধিত্ব করেছেন। হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড, ইয়ূথ এগেইনষ্ট হাঙ্গার, ড্যান চার্চ এইডসহ দেশের পঞ্চাশটিরও অধিক স্বেচ্ছাব্রতী সংগঠন এই যুব ছায়া সংসদ আয়োজন করে।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    webnewsdesign.com

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4669