মঙ্গলবার, মে ১৭, ২০২২

ঢাবির ‘ক’ পছন্দের বিষয়ে পড়তে চাইলে

ডেস্ক রিপোর্ট   |   মঙ্গলবার, ১৭ মে ২০২২ | প্রিন্ট  

ঢাবির ‘ক’ পছন্দের বিষয়ে পড়তে চাইলে

২০২১-২২ শিক্ষাবর্ষের ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘ক’ ইউনিট ভর্তি পরীক্ষা বহুনির্বাচনী (এমসিকিউ) এবং লিখিত পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার মোট নম্বর হবে ১০০। এর মধ্যে ৬০ নম্বরের বহুনির্বাচনী এবং ৪০ নম্বরের লিখিত অংশ থাকবে। এমসিকিউ পরীক্ষা ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষা ৪৫ মিনিটের হবে।

প্রশ্নে পদার্থ বিজ্ঞান (আবশ্যিক) ও রসায়নসহ (আবশ্যিক) প্রতিটি বিষয়ে বহুনির্বাচনীতে থাকবে ১৫ নম্বর আর লিখিততে থাকবে ১০ নম্বর। লিখিত অংশে প্রতিটি প্রশ্নের মান ২ থেকে ৫ এর মধ্যে সীমাবদ্ধ থাকবে। বহুনির্বাচনী পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা হবে এবং তা বিষয়ভিত্তিক সমন্বয় করা হবে। একজন প্রার্থী যে ৪টি বিষয়ের প্রশ্নের উত্তর দিলে তার উপর নির্ভর করবে সে কোন বিভাগ/ ইনস্টিটিউটে ভর্তি হতে পারবে।


‘ক’ ইউনিটে পাস নম্বর:

ভর্তি পরীক্ষার বহুনির্বাচনী অংশের পাস নম্বর ২৪। পরীক্ষায় এই ২৪ নম্বরে পেলে কেবল লিখিত পরীক্ষার উত্তরপত্রের মূল্যায়নের জন্য বিবেচিত হবে।


তবে বহুনির্বাচনী পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মধ্যে থেকে ‘ক’ ইউনিট এর মোট আসনের কমপক্ষে ৫ গুন লিখিত পরীক্ষার উত্তরপত্র মূল্যায়ন করা হবে।

লিখিত অংশের পরীক্ষায় পাস নম্বর ১২। তবে ১০০ নম্বরের মধ্যে বহুনির্বাচনী এবং লিখিত পরীক্ষার মোট পাস নম্বর ৪০। যারা ৪০ এর কম নম্বর পাবে তাদেরকে ভর্তির জন্য বিবেচনা করা হবে না।

বিভিন্ন শর্ত:
‘ক’ ইউনিটের অধীন ৫টি অনুষদ ও ৪টি ইনস্টিটিউটে বিভাগ রয়েছে মোট ২৭টি। এই ২৭ টি বিভাগে ভর্তির জন্যই রয়েছে আলাদা আলাদা শর্ত।

ভর্তি পরীক্ষা:

মোট ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় পদার্থ বিজ্ঞান, রসায়ন, গণিত, জীব বিজ্ঞান, বাংলা ও ইংরেজি বিষয়ে সমান সংখ্যক প্রশ্ন করা হবে। এর মধ্যে ভর্তিচ্ছুকে উচ্চ মাধ্যমিকে অধীত বিষয় অনুযায়ী চারটি বিষয়ের উত্তর দিতে হবে।

পরীক্ষার্থী চাইলে তার চতুর্থ বিষয়ের পরিবর্তে বাংলা অথবা ইংরেজি বিষয়ের উত্তর করতে পারবে। যারা সর্বোচ্চ দুটি বিষয় পড়েনি তারাও বাংলা অথবা ইংরেজি বিষয়ে উত্তর করতে পারবে।

আগামী ৩ জুন শুরু হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা। তাই এখনই গুছিয়ে প্রস্তুতি নিতে হবে। পরিশ্রম করে যে এগিয়ে যাবে সেই হবে বিজয়ী। তাই এই সময় খুব গোছালো ভাবে প্রস্তুতি নিতে হবে।

গতবারের মতো এবারো ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হবে ঢাকাসহ দেশের ৮টি বিভাগীয় শহরে।

Posted ২:০৯ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৭ মে ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
মুহা: সালাহউদ্দিন মিয়া সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি) মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭।

হেল্প লাইনঃ ০১৭১২১৭০৭৭১

E-mail: [email protected] | [email protected]