শনিবার, জুন ৪, ২০২২

ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু

ডেস্ক রিপোর্ট   |   শনিবার, ০৪ জুন ২০২২ | প্রিন্ট  

ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটর ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। শনিবার বেলা ১১টা থেকে শুরু হওয়া এ পরীক্ষা চলবে ১২টা ৩০ মিনিট পর্যন্ত। ঢাকাসহ দেশের বিভাগীয় শহরে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

এবার ‘খ’ ইউনিটে মোট আবেদন করেছেন ৫৮ হাজার ৫৬৫ জন। আসন রয়েছে ১ হাজার ৭৮৮টি। প্রতি আসনের বিপরীতে পরীক্ষায় অংশ নেবে প্রায় ৩৩ জন শিক্ষার্থী।


এদিকে, গতকাল শুক্রবার ব্যবসা শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিলো। গতকালের মতো আজও পরীক্ষাকেন্দ্র পরিদর্শনের কথা রয়েছে ঢাবির উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের। আজ শনিবার তিনি সকাল ১১টার পর কলা ভবনের পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করবেন।

অন্যদিকে, পরীক্ষায় সার্বিক নিরাপত্তা বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান বলেন, প্রতিটি পরীক্ষার ইউনিট প্রধানগণ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সমন্বয় করে সার্বিক বিষয়ে এগুচ্ছেন। প্রশ্নপত্র ফাঁস সংক্রান্ত কোনো গুজব বা তথ্য পাওয়া গেলে প্রথমে খুঁজে বের করতে হবে এটা আসলেই নাকি গুজব। গুজব হলে পুলিশকে ইনফর্ম করা হয় এবং পুলিশ একটি সতর্কবার্তা দেয়।


বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী বলেন, গত বছর থেকে নতুন আঙ্গিকে ঢাকাসহ দেশের আটটি বিভাগীয় শহরে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এ পরীক্ষায় কেউ কোনো ধরনের অপরাধ করার চেষ্টা করলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

ঢাবির জনসংযোগ দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ৩ জুন থেকে শুরু হওয়া ভর্তি পরীক্ষায় ভর্তিচ্ছুদের নির্বিঘ্নে পরীক্ষা কেন্দ্রে আসা ও অংশগ্রহণ নিশ্চিত করতে ঢাবি ক্যাম্পাসে চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি, জনসমাগম ও পরিবেশ দূষণ না করার জন্য অনুরোধ করা হচ্ছে। একই সঙ্গে পরীক্ষার দিন ক্যাম্পাসে যানবাহন চলাচল সীমিত রাখার জন্য সংশ্লিষ্ট মহলের প্রতি আহ্বান জানানো হচ্ছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ভাসমান দোকান ও বিভিন্ন প্রতিষ্ঠানের বিজ্ঞাপন ও লিফলেটসহ অন্যান্য প্রচারণা কার্যক্রম ক্যাম্পাসকে অপরিচ্ছন্ন করে ও চলাচলে বিঘ্ন সৃষ্টি করে। তাই পরীক্ষার দিন ক্যাম্পাসে এসব কার্যক্রম পরিচালনা করা যাবে না।

এতে আরো বলা হয়, ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সহায়তা করার লক্ষ্যে পরীক্ষার দিন ক্যাম্পাসের প্রবেশপথ ও বিভিন্ন জায়গায় রোভার স্কাউট এবং বিএনসিসিসহ স্বেচ্ছাসেবকরা নিয়োজিত থাকবেন। ক্যাম্পাসের নান্দনিক পরিবেশ ও সবুজায়ন রক্ষা এবং পরীক্ষা সুষ্ঠু ও নির্বিঘ্নে সম্পন্ন করার জন্য সংশ্লিষ্ট সবার সহযোগিতা কামনা করছি।

ঢাকার বাইরে চট্টগ্রাম বিভাগের কেন্দ্র চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাজশাহী), খুলনা বিশ্ববিদ্যালয় (খুলনা), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (ময়মনসিংহ), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (সিলেট), বরিশাল বিশ্ববিদ্যালয় (বরিশাল) ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (রংপুর) কেন্দ্রে অনুষ্ঠিত হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা।

Posted ১১:৫২ পূর্বাহ্ণ | শনিবার, ০৪ জুন ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
মুহা: সালাহউদ্দিন মিয়া সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি) মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭।

হেল্প লাইনঃ ০১৭১২১৭০৭৭১

E-mail: [email protected] | [email protected]