বৃহস্পতিবার, জুন ১৬, ২০২২

ঢাবির বার্ষিক অধিবেশন আজ, চূড়ান্ত হবে বাজেট

ডেস্ক রিপোর্ট   |   বৃহস্পতিবার, ১৬ জুন ২০২২ | প্রিন্ট  

ঢাবির বার্ষিক অধিবেশন আজ, চূড়ান্ত হবে বাজেট

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২০২৩ অর্থ বছরের বার্ষিক বাজেট উপস্থাপনের জন্য ইতোমধ্যেই অনুমোদন দিয়েছে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেট। আজ বৃহস্পতিবার (১৬ জুন) ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেটের বার্ষিক অধিবেশন এই বাজেট উপস্থাপিত হবে।

বিকেল ৩টায় বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এই সিনেট অধিবেশন অনুষ্ঠিত হবে। অধিবেশনে সভাপতিত্ব করবেন সিনেটের চেয়ারম্যান ও বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।


২০২২-২০২৩ অর্থ বছরে বার্ষিক বাজেট ও ২০২১-২২ অর্থবছরের সংশোধিত বাজেট উপস্থাপন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট নতুন অর্থবছরের জন্য ৯২২ কোটি ৪৮ লাখ টাকার বাজেট সিনেটের বার্ষিক অধিবেশনে উপস্থাপনের জন্য অনুমোদন দিয়েছে। এ ছাড়া গত ২০২১-২২ অর্থবছরের ৮২২ কোটি ৪১ লাখ টাকার সংশোধিত বাজেট পেশ করার অনুমোদন করেছে৷

চলতি অর্থবছরের (২০২০-২১) জন্য গত বছর বিশ্ববিদ্যালয়ের বার্ষিক অধিবেশনে ৮৩১ কোটি ৭৯ লাখ টাকার বাজেট অনুমোদন করা হয়েছিল। কিন্তু সেই বাজেটের সবটুকু খরচ করতে পারেনি বিশ্ববিদ্যালয়। এই অর্থবছরে ৮২২ কোটি ৪১ লাখ টাকা খরচ হয়েছে। ফলে দেখা যায়, বাজেটের থেকে ৯ কোটি ৩৮ লাখ টাকা কম খরচ করা হয়েছে। তাই নতুন অর্থবছরের বাজেটে সংশোধিত হিসেবে সেটি যুক্ত হবে। ফল৷ এবারের বাজেট গতবারের তুলনায় ১০০ কোটি বেশি।


বিশ্ববিদ্যালয়ের একাধিক সিন্ডিকেট সদস্য জানান, সিন্ডিকেটে নতুন অর্থবছরের (২০২২-২৩) জন্য ৯২২ কোটি ৪৮ লাখ টাকার প্রস্তাবিত বাজেটের পাশাপাশি চলতি অর্থবছরের ৮২২ কোটি ৪১ লাখ টাকার সংশোধিত বাজেট পেশ করেন কোষাধ্যক্ষ মমতাজ উদ্দিন আহমেদ। চলতি অর্থবছরের (২০২০-২১) জন্য গত বছর ৮৩১ কোটি ৭৯ লাখ টাকার বাজেট অনুমোদিত হয়েছিল। অর্থাৎ এবার ৯ কোটি ৩৮ লাখ টাকা কম খরচ হয়েছে। নতুন অর্থবছরের বাজেটে গবেষণা মঞ্জুরি হিসেবে ১৫ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে, যা মোট বাজেটের ১ দশমিক ৬৩ শতাংশ৷ চলতি অর্থবছরে এই বরাদ্দ ছিল ১১ কোটি টাকা, যা ছিল মোট বাজেটের ১ দশমিক ৩২ শতাংশ। প্রস্তাবিত নতুন বাজেটে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের বেতন হিসেবে মোট বাজেটের ২৯ দশমিক ৫৯ শতাংশ ও ভাতা হিসেবে ২৩ দশমিক ৭৪ শতাংশ ব্যয় ধরা হয়েছে৷

বাজেটের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ বলেন, প্রস্তাবিত বাজেটের ৯২২ কোটি ৪৮ লাখ টাকার মধ্যে ইউজিসির (বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন) অনুদান হল ৭৮১ কোটি ৯৪ লাখ টাকা। আর বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় ধরা হয়েছে ৮৩ কোটি টাকা। এর বাইরে ঘাটতি থাকবে ৫৭ কোটি ৫৪ লাখ টাকা। বিশেষ অনুদানে বাজেটের এ ঘাটতি পূরণের প্রত্যাশা করা হয়েছে বলে জানান কোষাধ্যক্ষ।

Posted ২:২৬ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১৬ জুন ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
মুহা: সালাহউদ্দিন মিয়া সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি) মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭।

হেল্প লাইনঃ ০১৭১২১৭০৭৭১

E-mail: [email protected] | [email protected]