শনিবার, সেপ্টেম্বর ৪, ২০২১

ঢাবি থেকে পিএইচডি ও এমফিল ডিগ্রি পেলেন যারা

ডেস্ক রিপোর্ট   |   শনিবার, ০৪ সেপ্টেম্বর ২০২১ | প্রিন্ট  

ঢাবি থেকে পিএইচডি ও এমফিল ডিগ্রি পেলেন যারা

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সম্প্রতি ২৯ জন গবেষককে পিএইচডি ডিগ্রি দেয়া করা হয়েছে। পাশাপাশি ১৩ জন গবেষক এমফিল ডিগ্রি অর্জন করেছেন। গত ৩১ আগস্ট ২০২১ অনুষ্ঠিত সিন্ডিকেটের সভায় তাদের এসব ডিগ্রি দেয়া হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সিন্ডিকেট সভায় সভাপতিত্ব করেন। বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী সিন্ডিকেট সভায় তাদের এ ডিগ্রি অনুমোদন করা হয়।


শুক্রবার (৩ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে পিএইচডি ও এমফিল ডিগ্রি অর্জনকারীদের বিষয়ে জানানো হয়।

বিজ্ঞপ্তি অনুযায়ী নিচে তাদের পরিচয় প্রাদান করা হলো-


পিএইচডি ডিগ্রি অর্জন করলেন যারা:

পিএইচডি ডিগ্রি অর্জন করা গবেষকদের ২৯ জনের মধ্যে রয়েছে– বাংলা বিভাগের অধীনে মোহাম্মদ আবুল হোসেন, সাবিনা ইয়াসমিন, সংস্কৃত বিভাগের অধীনে কালিদাস ভক্ত, ইতিহাস বিভাগের অধীনে এসএম রেজাউল করিম, দর্শন বিভাগের অধীনে এসএম হুমায়ুন কবীর, ইসলামিক স্টাডিজ বিভাগের অধীনে ফাতেমা মারজান, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধীনে মো. নুরুল আমিন, ভাষাবিজ্ঞান বিভাগের অধীনে জেনিফার জাহান, মার্কেটিং বিভাগের অধীনে মোহাম্মদ সাঈদ আলম, লোক প্রশাসন বিভাগের অধীনে গেইলান পিয়ারী তারান্নুম দানা, ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের অধীনে জান্নাতুল ফেরদৌস।

এছাড়াও রয়েছে, মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের অধীনে নাজনীন নাহার, উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধীনে মাফরুহা নাজনীন, মাহফুজা আক্তার, সুজয় কুমার ভাজন, তানিয়া সুলতানা, প্রাণিবিদ্যা বিভাগের অধীনে সালমা ফ্লোরা, নাহিদ সুলতানা, প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধীনে রুমানা সুলতানা তাম্মি, রোকসানা ইয়াছমিন, অণুজীব বিজ্ঞান বিভাগের অধীনে অভিনু কিবরিয়া ইসলাম, ফার্মাসিউটিক্যাল কেমিস্ট্রি বিভাগের অধীনে ফাতেমা-তুজ-জোহুরা, ভূগোল ও পরিবেশ বিভাগের অধীনে কাজী মো. বরকত আলী, মো. মাহবুবুর রহমান, ভূতত্ত্ব বিভাগের অধীনে মুহাম্মদ আমিরুল ইসলাম, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধীনে দিলরুবা সুলতানা, খন্দকার আতিকুর রহমান, ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের অধীনে সুতপা ভট্টাচার্য্য এবং ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজ ইনস্টিটিউটের অধীনে আব্দুল্লাহ আল মামুন।

এমফিল ডিগ্রি পেয়েছেন যারা:

এমফিল ডিগ্রি অর্জন করা ১৩ জন হলো আরবি বিভাগের অধীনে মো. আবুল কাসেম, তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের অধীনে মোহাম্মদ সাখাওয়াত হোসেন ভূঁইয়া, বিশ্বধর্ম ও সংস্কৃতি বিভাগের অধীনে শফিউল ইসলাম, পদার্থ বিজ্ঞান বিভাগের অধীনে আরিজুন নাহার, ম্যানেজমেন্ট বিভাগের অধীনে সূচনা আখতার, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধীনে গুল-ই-জান্নাত, তানজিনা আফরোজ, আররাহমা বিনতে আকরাম, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধীনে খালিদ বিন ইসমত বিপ্লব, ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের অধীনে শরীফা হক, মৎস্য বিজ্ঞান বিভাগের অধীনে মো. রেজাউল ইসলাম, এডুকেশনাল অ্যান্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগের অধীনে মীর আয়েশা আক্তার এবং ভূগোল ও পরিবেশ বিভাগের অধীনে মেহেরুন নেসা।

Posted ১২:০৮ অপরাহ্ণ | শনিবার, ০৪ সেপ্টেম্বর ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
মুহা: সালাহউদ্দিন মিয়া সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি) মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭।

হেল্প লাইনঃ ০১৭১২১৭০৭৭১

E-mail: [email protected] | [email protected]