শনিবার ১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

ঢাবি ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করবেন যেভাবে

ডেস্ক রিপোর্ট   |   রবিবার, ১২ সেপ্টেম্বর ২০২১ | প্রিন্ট  

ঢাবি ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করবেন যেভাবে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক ভর্তি পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহের কার্যক্রম শুরু হওয়ার শনিবার (১১ সেপ্টেম্বর) বিকেল থেকে। যান্ত্রিক জটিলতার কারণে নির্ধারিত সময়ের কিছুক্ষণ দেরিতে প্রবেশপত্র সংগ্রহের কার্যক্রম শুরু হয়।

যেভাবে প্রবেশপত্র সংগ্রহ করবেন:


ভর্তি বিষয়ক ওয়েবসাইট https://admission.eis.du.ac.bd এ গিয়ে উপরের বা কোণে থাকা ড্যাশবোর্ডে ক্লিক করতে হবে। সেখান থেকে লগ-ইন অপশনে ক্লিক করে মাধ্যমিক বা সমমান ও উচ্চমাধ্যমিক বা সমমানের রোল নম্বর এবং উচ্চমাধ্যমিক সমমান প্রতিষ্ঠানের বোর্ড দিতে হবে। পরে নিচে থাকা ‘দাখিল করুন’- এ ক্লিক করলে শিক্ষার্থীর ছবি ও পরিচয় সম্বলিত আইডি দেখতে পাবে। সেখানে নিচে থাকা ইউনিটের নামে ক্লিক করলে ‘প্রবেশপত্র’ লিখা অপশন পাওয়া যাবে। সেটার উপর ক্লিক করলেও ডাউনলোড হয়ে যাবে ভর্তি পরীক্ষার প্রবেশপত্র। পরে সেটিকে প্রিন্ট করে নিলেই কাজ সম্পন্ন।

যেহেতু বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে আপলোডকৃত ছবিটিই সবসময় চূড়ান্ত বলে গণ্য হবে। তাই শিক্ষার্থী তার আইডিতে লগ-ইন করে ছবিটি সঠিক কিনা তা যাচাই করে দেয়ার পরামর্শ দিয়েছে ঢাবি। ওয়েবসাইটের ছবির সাথে গরমিল থাকলে পরীক্ষার ৭ দিন আগে পর্যন্ত কেন্দ্রীয় ভর্তি অফিস (কক্ষ-২১৪, প্রশাসনিক ভবন, ঢাকা বিশ্ববিদ্যালয়) সশরীরে হাজির হয়ে ছবি সংশোধন করা যাবে।


প্রবেশপত্রের নির্দেশনা:

প্রবেশপত্রে পরীক্ষার্থীদের জন্য বেশ কিছু নির্দেশনা দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সেগুলো হলো–

পরীক্ষার দিন সকাল ১০টার মধ্যে পরীক্ষার্থীকে কেন্দ্রে উপস্থিত হবে। পরীক্ষা হলে সকল ধরনের ক্যালকুলেটর, ঘড়ি, মোবাইল ফোন, ব্লু-টুথ বা টেলিযোগাযোগ করা যায় এরূপ কোনো ইলেকট্রনিক ডিভাইস নেয়া সম্পূর্ণভাবে নিষিদ্ধ। পরীক্ষা চলাকালে পরীক্ষার হলে কোনো পরীক্ষার্থীর নিকট এরূপ কোনো ডিভাইস পাওয়া গেলে তার ভর্তি পরীক্ষা বাতিল হয়ে যাবে। পরীক্ষা চলাকালে পরীক্ষার্থীর দুই কান দৃশ্যমান থাকতে হবে।

প্রশ্ন ও উত্তরপত্রে সকল লেখায় কালো কালির বলপয়েন্ট কলম ব্যবহার করতে হবে। পেন্সিলের ব্যবহার সম্পূর্ণভাবে নিষিদ্ধ। কোডিড-১৯ সংক্রমণ রোধে পরীক্ষার্থীদের যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

মহামারীর কারণে এবার ঢাকাসহ দেশের ৮টি বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষার নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। শিক্ষার্থীরা নিজ নিজ বিভাগেই ভর্তি পরীক্ষা দিতে পারব।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পাঁচটি ইউনিটে আবেদন শুরু হয় গত ৮ মার্চ, চলে ৩১ মার্চ পর্যন্ত। এবার সব মিলিয়ে ৩ লাখ ২০ হাজারের বেশি শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার জন্য আবেদন করেছেন।

Facebook Comments Box

Posted ২:৫৫ অপরাহ্ণ | রবিবার, ১২ সেপ্টেম্বর ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০