মঙ্গলবার, মে ১৭, ২০২২

তবুও তোড়জোড় বিদেশ সফরের

ডেস্ক রিপোর্ট   |   মঙ্গলবার, ১৭ মে ২০২২ | প্রিন্ট  

তবুও তোড়জোড় বিদেশ সফরের

করোনা-পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধার ও বৈশ্বিক সংকটের প্রেক্ষাপটে বৈদেশিক মুদ্রা সাশ্রয়ে কর্মকর্তা-কর্মচারীদের বিদেশ সফর ‘সীমিত’ করেছে সরকার। নিষেধাজ্ঞার বিষয়ে সম্প্রতি পরিপত্রও জারি করা হয়েছে। এরপরও বিদেশ সফর নিয়ে তোড়জোড় চালাচ্ছেন অনেক সরকারি কর্মকর্তা। এক্সপোজার, স্টাডি, ইনোভেশন, ওয়ার্কশপ, সেমিনারের জন্য বিদেশ ভ্রমণ বন্ধ করার পরও এসব ট্যুর বাতিল বা স্থগিত করা হয়নি। এ সুযোগে যেসব জিও জারি হয়েছে এবং প্রধানমন্ত্রী অনুমোদন দিয়েছেন, সেসব কর্মকর্তা বিদেশ ভ্রমণের জন্য সংশ্নিষ্ট দপ্তরে ভিড় করছেন। অনেকে তড়িঘড়ি করে ট্যুরের টাকাও উত্তোলন করেছেন। এখন নানাভাবে তদবির করে দ্রুত বিদেশে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন। কয়েকজন কর্মকর্তা সফর বন্ধের পরও বিদেশ গেছেন।

গত বৃহস্পতিবার বিদেশ সফর বন্ধের পরিপত্র জারি করা হয়। ওই দিনও বিদ্যুৎ বিভাগ, গৃহায়ন ও গণপূর্ত, বেসামরিক বিমান পরিবহন, পর্যটন মন্ত্রণালয়সহ প্রায় ২০টি মন্ত্রণালয় ও বিভাগে একাধিক জিও জারি করা হয়। এর মধ্যে আটটি মন্ত্রণালয় ও বিভাগের কয়েকটি প্রকল্প পর্যালোচনা করে দেখা যায়, এসব মন্ত্রণালয় ও বিভাগের ১৭টি প্রতিনিধি দলে ৯৮ কর্মকর্তা বিদেশ সফরে যাওয়ার তালিকায় রয়েছেন।


বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীসহ একটি প্রতিনিধি দলের ইতালি ভ্রমণের তারিখ নির্ধারণ করা হয়েছে। এ সফরের রেজিস্ট্রেশনের শেষ দিন ছিল গত রোববার। তাঁদের বাইরে আরও একটি দল যাবে বেলজিয়াম। তাঁদের প্রাথমিক বাছাই হয়েছে বৃহস্পতিবার।

মন্ত্রিপরিষদ বিভাগের ১২ কর্মকর্তা এক্সপোজার ট্যুরে স্পেন ও মরক্কো যাবেন আগামী জুন মাসে। বিদেশ সফর বন্ধের খবর জেনে কর্মকর্তারা ট্যুরের টাকা উত্তোলন করেছেন পরিপত্র জারির আগের দিন। একইভাবে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অধীন জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমি (এনএপিডি) ২২ জনের একটি দলের ভ্রমণের টাকা উত্তোলন করা হয়েছে। আন্তর্জাতিক শ্রম সম্মেলনে অংশ নিতে বাংলাদেশের ৪৩ জন প্রতিনিধির একটি বহর ১৬ দিনের সফরে সুইজারল্যান্ডের জেনেভায় যাচ্ছে। সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান। সফরে তাঁর মেয়ে, জামাতা ও চাচাতো ভাই সঙ্গী হচ্ছেন। শুধু প্রতিমন্ত্রী নন, মন্ত্রণালয়ের তিনজন কর্মকর্তা তাঁদের স্ত্রী-সন্তানদের নিয়ে জেনেভায় যাচ্ছেন। বহরে আরও থাকছেন দু’জন সংসদ সদস্য, আওয়ামী লীগ নেতা, কয়েকজন শ্রমিক নেতা ও কয়েকটি সরকারি দপ্তরের কর্মকর্তা। সম্মেলনটি ২৭ মে শুরু হয়ে চলবে আগামী ১৩ জুন পর্যন্ত।


Posted ৯:১৯ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১৭ মে ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
মুহা: সালাহউদ্দিন মিয়া সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি) মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭।

হেল্প লাইনঃ ০১৭১২১৭০৭৭১

E-mail: [email protected] | [email protected]