• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    তরমুজ খেতে ভালোবাসেন? অবশ্যই জেনে রাখুন

    আজকের অগ্রবাণী ডেস্ক: | ১৬ এপ্রিল ২০১৭ | ৬:১২ অপরাহ্ণ

    তরমুজ খেতে ভালোবাসেন? অবশ্যই জেনে রাখুন

    ত্বকে জ্বালা ধরানো গরমে স্বস্তি খুঁজতে অনেকেই তরমুজ খান। পানিতে ভরা এ ফলের গরমে কোনও বিকল্প নেই। উপকারিতাও কম নয়। কিন্তু একটু বেচাল হতে কিন্তু ক্ষতিও হতে পারে মারাত্মক।


    তরমুজ খাওয়ার ক্ষেত্রে কী কী বিষয় মাথায় রাখবেন?
    দিনের যে কোনও সময় তরমুজ খান। তাতে কোনও আপত্তি বা অসুবিধা নেই। কিন্তু রাতে বা ডিনারের পর ফল হিসেবে তরমুজকে না রাখারই পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

    ajkerograbani.com

    আগে জেনে নেওয়া যাক, তরমুজের উপকারিতা কী কী? এ ফলের প্রায় পঁচানব্বই শতাংশই পানি। তাই এই গরমে শরীরে পানির অভাব পূরণ করতে তরমুজ অদ্বিতীয়। এছাড়া সুগারের ঘাটতি পূরণ করতেও এর জুড়ি মেলা ভার। ব্লাড প্রেসার ঠিক রাখা থেকে কিডনি ও হার্টের সমস্যাও দূর করতে ওস্তাদ তরমুজ। এছাড়া এ ফলে থাকে পটাশিয়াম। তাও শরীরের জন্য অত্যন্ত কার্যকরী। এই গরমে হিট স্ট্রোকের হাত থেকে বাঁচতেও জরুরি এ ফল। তবে রাতে খেলে কিন্তু হিতে বিপরীত।

    কী কী ক্ষতি হতে পারে সেক্ষেত্রে?
    হজমের ক্ষেত্রে তরমুজ যে সুপাচ্য তা বলা যাবে না। তাই রাতে খেলে পেটের গোলমাল হওয়ার তীব্র সম্ভাবনা দেখা যায়। রাতের দিকে হজম প্রক্রিয়া ধীরগতিতে চলে। ফলে তরমুজ সেখানে বিপাকে ফেলতে পারে।

    যেহেতু তরমুজে সুগারের পরিমাণ বেশি। তাই রাতে এ ফল খেলে ওজন বাড়ার সম্ভাবনা বেশি থাকতে পারে।

    যেহেতু তরমুজে জলও প্রচুর পরিমাণে থাকে, দিনে তা উপকারি হলেও, রাতে বিপাকে ফেলতে পারে। কেননা এর ফলে ঘনঘন প্রস্রাবের বেগ আসতে পারে। তার জেরে ঘুম নষ্ট ও ঘুম কম হওয়াজনিত নানা সমস্যা দেখা যেতে পারে।

    এই কটি কারণের জন্যই রাতে তরমুজ না খাওয়ার পরমার্শ ডাক্তারদের। তবে রাতে ছাড়া দিনের যে কোনও সময়ে খাওয়ার জন্য গরমে এ ফলের জুড়ি মেলা ভার।

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757