• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    তাড়াতাড়ি মা হলে বিপদ, গবেষণায় নতুন ভয়

    অনলাইন ডেস্ক | ০৩ নভেম্বর ২০১৭ | ১০:১৩ পূর্বাহ্ণ

    তাড়াতাড়ি মা হলে বিপদ, গবেষণায় নতুন ভয়

    প্রথমবার মা হওয়ার ক্ষেত্রে বয়স একটা গুরুত্বপূর্ণ বিষয়। অল্প বয়সে মা হলে হৃদরোগের সম্ভাবনাও বেশি। এমনটাই বলছে গবেষণা। পুরনো ধারণায় অনেকে মনে করেন কম বয়সে মা হওয়া ভাল। কিন্তু সেটা যে খুব কম বয়সে নয়, তা নতুন করে জানাল গবেষণা।


    হাওয়াই বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক গবেষণা বলছে, টিনএজ-এ প্রথমবার মা হলে হৃদরোগ শুধু নয়, ধমনীর অসুখের প্রবণতাও বেড়ে যায়। সমীক্ষা বলছে, ২০ বছরের আগেই যাঁরা মা হন তাঁদের তুলনায় পরবর্তী বয়সে প্রথমবার মা হওয়াদের এই ধরনের অসুখের সম্ভাবনা অনেকাংশেই কম।


    চিকিৎসকদের ভাষায় কম বয়সে মা হলে কার্ডিওভাস্কুলার রিস্ক বেশি থাকে। যা বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ভোগাতে শুরু করে। হাওয়াই বিশ্ববিদ্যালয়ের গবেষক দলের প্রধান ক্যাথারিন পিরকেল জানিয়েছেন, ‘‘কুড়ির আগে যাঁরা মা হন তাঁদের অনেক বেশি সতর্ক থাকা দরকার। কার্ডিওভাস্কুলার সমস্যা থেকে দূরে থাকতে স্বাস্থ্য সচেতন থাকা দরকার। শরীরের ওজন নিয়ন্ত্রনে রাখা দরকার।’’

    এই সমীক্ষা রিপোর্ট প্রকাশিত হয়েছে আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের জার্নালে। মোট ১ হাজার ৪৭ জন মহিলার উপরে এই সমীক্ষা চালানো হয়। কানাডা, আলবেনিয়া, কলম্বিয়া এবং ব্রাজিলের ৬৫ থেকে ৭৪ বছর বয়স্ক মায়েদের উপরে সমীক্ষা চালানো হয়।

    গবেষকরা সমীক্ষা রিপোর্টের শেষে বলেছেন, এক দিকে যেমন কম বয়সে মা হওয়ার ঝুঁকি নিয়ে সচেতনতা বৃদ্ধি প্রয়োজন তেমনই কী ভাবে গর্ভধারণ রোধ করা যায় সে ব্যাপারে প্রচার প্রয়োজন।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673