বুধবার ২০শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ৪ঠা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

তীব্র তাপপ্রবাহের পর দাবানলে পুড়ছে কানাডা

  |   শুক্রবার, ০২ জুলাই ২০২১ | প্রিন্ট  

তীব্র তাপপ্রবাহের পর দাবানলে পুড়ছে কানাডা

কানাডায় প্রায় এক সপ্তাহ ধরে চলা তীব্র তাপপ্রবাহে দেশটির ব্রিটিশ কলাম্বিয়া প্রদেশে মৃতের সংখ্যা পৌঁছেছে প্রায় ৫০০-তে। এর মধ্যেই সেখানে শুরু হয়েছে দাবানাল। এরইমধ্যে ব্রিটিশ কলাম্বিয়ার একটি শহরের ৯০ শতাংশ পুড়ে ছাই হয়ে গেছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।
বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, মাত্র ১৫ মিনিটে পুরো গ্রাম গ্রাস করে নেয় আগুন।
লাইটনের মেয়ার জ্যান পোল্ডারম্যান বলেন, নিজের জীবন নিয়ে বের হতে পেরেছি, এই অনেক। লাইটনের প্রায় কিছুই অক্ষত নেই। সবটা আগুনে পুড়েছে।
টানা তৃতীয় দিনের মতো গত মঙ্গলবার রেকর্ড সর্বোচ্চ তাপমাত্রার সাক্ষী হয় কানাডা। ভ্যানকুভার থেকে ২৫০ কিলোমিটার পূর্বের লাইটনে তাপমাত্রা সেদিন সর্বোচ্চ ১২১ দশমিক ২৮ ডিগ্রি ফারেনহাইট বা ৪৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছায়।
দাবানলের আশঙ্কায় স্থানীয় সময় বুধবার সন্ধ্যায় গ্রামটি থেকে ২৫০ বাসিন্দাকে সরিয়ে নেয় প্রশাসন।
শীতল আবহাওয়ার কানাডায় শেষবার তাপমাত্রার পারদ ৪৫ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছিল ৮৪ বছর আগে, ১৯৩৭ সালে সাসকাচোয়ান প্রদেশে। অস্বাভাবিক গরমে গত শুক্রবার থেকে পাঁচ দিনে ব্রিটিশ কলাম্বিয়ায় প্রাণ গেছে ৪৮৬ জনের, যা স্বাভাবিক সময়ের প্রায় তিন গুণ।
সংবাদমাধ্যম এএফপির বরাত দিয়ে ফ্রান্স টোয়েন্টিফোর ডটকমের প্রতিবেদনে জানানো হয়, ব্রিটিশ কলাম্বিয়ার পাশাপাশি ওন্টারিওর উত্তরাঞ্চল, অ্যালবার্টা, সাসকাচোয়ান, মানিটোবা ও উত্তরপশ্চিমের অঞ্চলগুলোতে জরুরি সতর্কাবস্থা জারি করা হয়েছে। এছাড়া প্রতিবেশী যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ও অরিগন রাজ্য আর সীমান্ত এলাকায় চলতি সপ্তাহে তীব্র দাবদাহ চলছে। প্রাণ গেছে অর্ধশতাধিক মানুষের।

Facebook Comments Box


Posted ১০:১৩ পূর্বাহ্ণ | শুক্রবার, ০২ জুলাই ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১