• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    তীব্র দাবদাহের সঙ্গে যুক্ত হয়েছে লোডশেডিং

    অনলাইন ডেস্ক | ২৪ মে ২০১৭ | ৬:০৩ অপরাহ্ণ

    তীব্র দাবদাহের সঙ্গে যুক্ত হয়েছে লোডশেডিং

    রাজধানী ঢাকাসহ সারাদেশে চলছে লোডশেডিং। মাত্রাতিরিক্ত গরমে এ লোডশেডিং মানুষের জীবন করে তুলেছে অতিষ্ঠ। এ অবস্থায় আগামী রোববার (চাঁদ দেখা সাপেক্ষে) থেকে শুরু হচ্ছে মুসলমানদের পবিত্র রমজান মাস।


    রমজানের আগে বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক হবে কিনা- তা নিয়ে শঙ্কা রয়েছে। গত সপ্তাহে বিদ্যুৎ বিভাগের এক বিজ্ঞপ্তিতে উত্তরাঞ্চলে চাহিদা মতো বিদ্যুৎ সঞ্চালন সম্ভব হচ্ছে না বলে দুঃখ প্রকাশ করা হয়েছে। এছাড়া প্রাকৃতিক দুর্যোগের কারণে সম্প্রতি একটি জাতীয় গ্রিড লাইনের টাওয়ার ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও জানানো হয়েছে। এ অবস্থায় রমজানে বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক নাও হতে পারে।

    ajkerograbani.com

    বিদ্যুৎ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গত বছর রমজানে ইফতারি ও সেহরির সময় জাতীয় গ্রিডে বিদ্যুতের সর্বোচ্চ উৎপাদন ছিল যথাক্রমে ৯ হাজার ৩৬ মেগাওয়াট ও ৮ হাজার ৮৪১ মেগাওয়াট। এ বছর চাহিদা নির্ধারণ করা হয়েছে ১০ হাজার ২০০ মেগাওয়াট ও ১০ হাজার মেগাওয়াট। কিন্তু চাহিদার চেয়ে উৎপাদন কম হচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

    গত ১৮ এপ্রিল দেশের ইতিহাসে সর্বোচ্চ ৯ হাজার ২১২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হয়। তবে নিয়মিতভাবে সাড়ে ৭ থেকে সাড়ে ৮ হাজার মেগাওয়াট উৎপাদন হচ্ছে। এছাড়া সঞ্চালন ও বিতরণ ব্যবস্থায় দুর্বলতা এবং অনেক স্থানে নিম্নমানের ট্রান্সফরমারের কারণে ঝড়-বৃষ্টি হলেই বিদ্যুৎ বিভ্রাট দেখা দেয়। এ বছর কালবৈশাখীসহ বেশি ঝড়-বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এ অবস্থায় লোডশেডিং ও বিদ্যুৎ বিভ্রাট আরও বাড়বে- এমন আশঙ্কা সংশ্লিষ্টদের।

    তবে রমজান মাসে সারাদেশে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিতের লক্ষ্যে বিদ্যুৎ বিভাগ কাজ করছে বলে সংবাদ মাধ্যমকে জানানো হয়েছে। এজন্য নানা উদ্যোগ নেয়া হলেও এর সুফল কতটা পাওয়া যাবে তা নিয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদেরই সংশয় রয়েছে।

    গত সোমবার দুপুরে সচিবালয়ে নিজ কক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে নসরুল হামিদ বলেন, বড় বিদ্যুৎ প্রকল্পগুলো বাস্তবায়ন করতে না পারার পাশাপাশি সরবরাহ লাইনে ত্রুটি রয়েছে। তাই এ মুহূর্তে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দিতে পারব না।

    যদিও গত সপ্তাহে প্রতিমন্ত্রী জানিয়েছিলেন, বর্তমানে দেশে বিদ্যুৎ সঞ্চালনের পরিমাণ ৯ হাজার ২১২ মেগাওয়াট এবং উৎপাদন ক্ষমতা ১৫ হাজার ৩৫১ মেগাওয়াটে পৌঁছেছে। দেশে পর্যাপ্ত বিদ্যুৎ সরবরাহের লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে। দেশে যদি কোনো প্রাকৃতিক দুর্যোগ না হয় তাহলে রমজানে বিদ্যুৎ সরবরাহ নিরবচ্ছিন্ন থাকবে।

    তিনি আরও বলেন, যদি প্রয়োজন হয় তাহলে রমজান মাসে ১০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ সঞ্চালন করা হবে।

    সংশ্লিষ্টরা জানান, গরমে এমনিতেই বিদ্যুতের চাহিদা বাড়ে। এবার গরমের মধ্যেই পবিত্র রমজান মাস শুরু হচ্ছে। ফলে বিদ্যুতের চাহিদা আরও বেড়ে যাবে। তাই রমজানে লোডশেডিংয়ের আশঙ্কা রয়ে গেছে সাধারণ মানুষের মধ্যে।

    গত কয়েকদিন তীব্র দাবদাহে পুড়ছে রাজধানীসহ সারাদেশ। দিনের গরমের সঙ্গে যুক্ত হয়েছে লোডশেডিং। ঘণ্টার পর ঘণ্টা অতিবাহিত হলেও বিদ্যুৎ আসছে না। দুঃষহ গরমে জীবন যেন দুর্বিষহ হয়ে উঠেছে। রমজানের আগেই এ অবস্থা, রমজানের সময় বিদ্যুতের কী হবে- এ নিয়ে চিন্তিত নগরবাসী।

    তবে বিদ্যুৎ মন্ত্রণালয় বলছে, আসন্ন রোজায় নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে রাত ৮টার পর শপিংমলসহ অন্যান্য ব্যক্তিগত দোকান, লন্ড্রি, ওয়েল্ডিং মেশিন এবং রি-রোলিং মিলসমূহ বন্ধ রাখার নির্দেশনা দিয়েছে বিদ্যুৎ বিভাগ।

    এছাড়া বিকাল ৫টা থেকে রাত ১১টা পর্যন্ত সিএনজি ফিলিং স্টেশনগুলো বন্ধ থাকবে। পিক-আওয়ারে বিদ্যুতের বাণিজ্যিক ব্যবহার কমানো, অতিরিক্ত আলোকসজ্জা ও বেশি বিদ্যুৎ শোষণকারী বাতির ব্যবহার না করারও পরামর্শ দেয়া হয়েছে।

    এবার রমজানজুড়ে বিকাল ৫টা থেকে রাত ১১টা পর্যন্ত সময় ‘পিক-আওয়ার’ ধরা হয়েছে। এ সময়ে সব সিএনজি ফিলিং স্টেশন বন্ধ রাখতে বলা হয়েছে।

    রমজান মাস লোডশেডিংমুক্ত করতে নানা পদক্ষেপ থাকলেও বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ সোমবার জানান, এখন আমরা বলব না যে খুব ভালো অবস্থায় আছি। সঞ্চালন লাইনে এখনও ঘাটতি রয়ে গেছে, কাজ চলছে। চীনের কাছ থেকে আমাদের যে অর্থ পাওয়ার কথা সেগুলো প্রক্রিয়াধীন। বিদ্যুতের ক্ষেত্রে আমাদের ভালো অবস্থায় যেতে আরও তিনটি বছর সময় লাগবে।

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757