• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    তুরস্ককে ভোটে অনিয়মের অভিযোগ তদন্তের আহ্বান ইইউ’র

    অনলাইন ডেস্ক | ১৮ এপ্রিল ২০১৭ | ১১:৩৮ অপরাহ্ণ

    তুরস্ককে ভোটে অনিয়মের অভিযোগ তদন্তের আহ্বান ইইউ’র

    তুরস্কে অনুষ্ঠিত ঐতিহাসিক গণভোটে অনিয়মের যে অভিযোগ উঠেছে তার ‘স্বচ্ছ তদন্ত’ শুরুর আহ্বান জানিয়েছে ইউরোপীয় কমিশন।


    রোববারের এ গণভোটে অনানুষ্ঠানিক ফলে জয়ী তুর্কি প্রেসিডেন্ট রিজেপ তায়িপ এরদোয়ানের সর্বময় ক্ষমতার অধিকারী হওয়া এবং ২০২৯ সাল পর্যন্ত তার ক্ষমতায় থাকার পথ তৈরি হয়েছে।


    কিন্তু গণভোটে এরদোয়ান খুব কম ভোটের ব্যবধানে হ্যাঁ ভোটে জয়ী হওয়ায় দেশে তীব্র বিভক্তি স্পষ্ট হয়ে উঠেছে।

    গণভোটের অনানুষ্ঠানিক ফলে ‘হ্যাঁ’ ৫১ দশমিক ৪ শতাংশ এবং ‘না’ভোট পড়েছে ৪৮ দশমিক ৬ শতাংশ। অর্থাৎ, ভোটে জয়-পরাজয়ের ব্যবধান মাত্র দুই শতাংশের সামান্য বেশি। এতে উদ্বেগ প্রকাশ করেছেন ইউরোপীয় নেতারা।

    ইইউ মুখপাত্র বলেছেন, “তুরস্ককে পরবর্তী পদক্ষেপ খুব সতর্কতার সঙ্গে বিবেচনা করতে হবে।”

    গণভোটের আনুষ্ঠানিক ফল ঘোষণা হওয়ার কথা রয়েছে ১২ দিনের মধ্যে। কিন্তু তার আগেই বিরোধীরা ভোটে অনিয়মের অভিযোগ তোলার পরও তুরস্কের নির্বাচন কর্তৃপক্ষ এ ভোট সুষ্ঠু হয়েছে বলে ঘোষণা করেছে।

    তুরস্কের দুটো বৃহত্তম বিরোধী দলই রোববারের ভোটের ফলকে চ্যালেঞ্জ জানিয়ে বলেছে এ ভোট অনেক বেশি ত্রুটিপূর্ণ হয়েছে। ভোট পর্যবেক্ষক কাউন্সিল অব ইউরোপও বলেছে, ভোট মানসম্মত হয়নি।

    নির্বাচনী কর্মকর্তারা দেরীতে কিছু পদ্ধতি পরিবর্তন করায় অফিসিয়াল স্ট্যাম্প ছাড়া ব্যালট পেপার গণনার সুযোগ সৃষ্টি হয়েছে বলেও পর্যবেক্ষকরা অভিযোগ করেছেন। যদিও তুরস্কের নির্বাচন কর্তৃপক্ষের প্রধান বলছেন, স্ট্যাম্পহীন ব্যালট উচ্চ নির্বাচনী বোর্ডই তৈরি করেছে এবং এ পদ্ধতি অতীতেও ব্যবহার হয়েছে।

    তুরস্কের বার এসোসিয়েশন এ পদক্ষেপকে অবৈধ আখ্যা দিয়েছে।

    ওদিকে, ইউরোপীয় কাউন্সিলের পর্যবেক্ষক অস্ট্রিয়ার এক এমপি’ও ২৫ লাখ অবৈধ ভোট পড়া নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন। যেসব ভোটের কারণে গণভোটের ফল বদলে গেছে।তবে তিনি তার এ সন্দেহের পক্ষে কোনও প্রমাণ দেননি।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673