বুধবার ২০শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ৪ঠা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

তুরাগ খালের পানি প্রবাহ বন্ধ করায় লক্ষাধিক মানুষ পানিবন্দি

ডেস্ক রিপোর্ট   |   মঙ্গলবার, ০৬ জুলাই ২০২১ | প্রিন্ট  

তুরাগ খালের পানি প্রবাহ বন্ধ করায় লক্ষাধিক মানুষ পানিবন্দি

গাজীপুর মহানগরীর গাছা এলাকায় তুরাগ নদের শাখা খাল দখল করে মিল-কারখানা স্থাপনের ফলে পানি প্রবাহের স্বাভাবিক গতিপথ বন্ধ হয়ে যাওয়ায় কয়েকটি ওয়ার্ডে জলাবদ্ধতার সৃষ্টি হয়ে লক্ষাধিক মানুষ পানি বন্দি হয়ে পড়েছেন। ওই এলাকার অনেক শিক্ষা ও ব্যবসা প্রতিষ্ঠান, বাসা-বাড়ি এবং রাস্তায় পানি ঢুকে পড়েছে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, তুরাগ নদ থেকে প্রবাহিত হয়ে একটি খাল নগরীর বাসন থেকে শুরু হয়ে আধেপাশা, চন্দপাড়া, উঝারপাড়া, বাদে কলমেশ্বর ও গাছা হয়ে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অতিক্রম করে হায়দারাবাদ গিয়ে মিলেছে। প্রায় ১৫ কিলোমিটার দৈর্ঘের এ খালটির অধিকাংশ স্থানেই দখল ও ভরাট করে বাড়িঘর ও মিল-কারখানা গড়ে তোলা হয়েছে।


তাছাড়া বড়বাড়ি এলাকায় একটি ওয়াসিং কারখানার বিশাল ভবন খালের (তুরাগের) ওপর নির্মাণ করায় পানির স্বাভাবিক গতিপ্রবাহ মারাত্মকভাবে বিঘ্ন সৃষ্টি হয়েছে। বৃষ্টি ও মানুষের দৈনন্দিন ব্যবহারের পানি ওই স্থান দিয়ে প্রবাহিত হতে না পারায় ১৪, ১৫, ৩৪, ৩৫, ৩৬ ও ৩৭টি ওয়ার্ডের চন্দপাড়া, আধেপাশা, ভোগড়া, উঝারপাড়া, বাদে কলমেশ্বর, কুনিয়া পাচর, বড়বাড়িসহ নগরীর বিস্তীর্ণ এলাকার বাসা-বাড়ি, রাস্তা-ঘাট, দোকান, মার্কেট, ফসলি জমি, শিক্ষা ও ব্যবসা প্রতিষ্ঠানে জলাবদ্ধতা সৃস্টি হয়েছে।

নগরীর কয়েকটি এলাকার লক্ষাধিক মানুষ পানিবন্দি


এমন পরিস্থিতিতে মানুষের দুর্ভোগের খবর পেয়ে সিটি মেয়র জাহাঙ্গীর আলম পরপর গত দুই-তিন দিন ওই এলাকা পরিদর্শন করেন। এ সময় তিনি জলাবদ্ধতার কারণগুলো চিহ্নিত করে পানি প্রবাহের বাধা সমূহ দ্রুত অপসারণের ব্যবস্থা গ্রহণের উদ্যোগ নেন।

এ বিষয়ে মেয়র মো. জাহাঙ্গীর আলম বলেন, কয়েকটি শিল্প কারখানার মালিক খালের সরকারি জমি দখল করে কারখানা, ঘরবাড়ি নির্মাণ করেছে। ফলে পানির প্রবাহ বন্ধ হয়ে নগরীর কয়েকটি এলাকার লক্ষাধিক মানুষ পানিবন্দি হয়ে দুর্ভোগ পোহাচ্ছে। এজন্য তিনি উপস্থিত থেকে ওই খালের কিছু অংশের অবৈধ স্থাপনা অপসারণ করেছেন। ফলে পানির উচ্চতা ধীরে ধীরে কমতে শুরু করেছে। এ সময় তিনি এলাকার নাগরিকগণের স্বার্থে কারখানা মালিক ও অবৈধ দখলদারদের খালের জমি ছেড়ে দিয়ে এলাকাবাসিকে পানি মুক্ত করার অনুরোধ জানান।

গাজীপুর সিটি করপোরেশনের গাছা এলাকায় জলাবদ্ধতায় নগরবাসী পানিবন্দি।

Facebook Comments Box

Posted ১০:০৭ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৬ জুলাই ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১