মঙ্গলবার, জুন ২৮, ২০২২

তেল খরচ নেই, সূর্যের আলোতে চলবে গাড়ি!

ডেস্ক রিপোর্ট   |   মঙ্গলবার, ২৮ জুন ২০২২ | প্রিন্ট  

তেল খরচ নেই, সূর্যের আলোতে চলবে গাড়ি!

বর্তমানে পেট্রোল, ডিজেলের দাম যেমন বাড়ছে তেমনি বাড়ছে পরিবেশদূষণের পরিমাণও। এমন পরিস্থিতিতে আমাদের এমন এক গাড়ির প্রয়োজন ছিল যে গাড়ি পরিবেশবান্ধব হবে এবং তেল বিহীনভাবে চলবে। আর এই স্বপ্নকেই সত্যিতে পরিণত করেছেন এক ভারতীয় নাগরিক।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকা এবং দ্য ইন্ডিয়া নিউজের এক প্রতিবেদনে উঠে এসেছে এমন তথ্য। ওই প্রতিবেদনে জানা যায়, এমন গাড়ির আবিষ্কারক কিন্তু মোটেও বিজ্ঞানী নয়। পেশায় তিনি একজন অঙ্ক শিক্ষক। তার নাম বিলাল আহমেদ।


ভারতের কাশ্মীরের রাজধানী শ্রীনগরের সনত নগরের বাসিন্দা বিলাল আহমেদ এমন পরিবেশবান্ধব গাড়ি তৈরি করার পরিকল্পনা করেন ২০০৯ সালে। এই হিসেবে এমন অত্যাধুনিক প্রযুক্তির গাড়িটি বাস্তবে পরিণত করতে তার সময় লেগেছে প্রায় ১১ বছর। কাশ্মীরের আকাশ প্রায়ই মেঘাচ্ছন্ন থাকায় মৃদু সূর্যের আলোতে গাড়ি চালানোটার এই বিষয়টিকে তিনি চ্যালেঞ্জিং হিসেবে গ্রহণ করেছিলেন।

কীভাবে এই গাড়িটি কাজ করে এমন প্রশ্নে বেলাল বলেন গাড়িতে মনোক্রিস্টালাইন সোলার প্যানেল ব্যবহার করার কথা। এই প্রযুক্তির মাধ্যমেই সম্পূর্ণ গাড়িটি বিদ্যুতে চলবে।


বিলাসবহুল গাড়িগুলোর প্রায় সব ফিচারই পাওয়া যাবে বিলাল আহমেদের তৈরি এই গাড়িতে। এই গাড়ির বনেট, ছাদে, সাইড গ্লাস এবং পেছনের কাঁচেও সোলার প্যানেল লাগানো আছে। তবে এর জন্য গাড়ির ডিজাইন যেন দেখতে খারাপ না হয় সেদিকেও রাখা হয়েছে সতর্ক দৃষ্টি।

স্বপ্নকে বাস্তবে পরিণত করার পর বিলাল মনে করেন, ভারতীয় সরকারের পর্যাপ্ত সাহায্য পেলে এই গাড়ি দেশের চাহিদা মিটিয়ে বাইরের দেশেও রফতানি করা যাবে। এই স্বপ্নও যদি বাস্তবে রূপ পায় তবে তিনি হবেন কাশ্মীরের ইলন মাস্ক।

Posted ৩:২৭ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৮ জুন ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
মুহা: সালাহউদ্দিন মিয়া সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি) মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭।

হেল্প লাইনঃ ০১৭১২১৭০৭৭১

E-mail: [email protected] | [email protected]