সোমবার ১৮ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ২রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

থাইল্যান্ডে আন্তর্জাতিক শিক্ষা পুরস্কার পেলেন সুমন রহমান

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি ২০২০ | প্রিন্ট  

থাইল্যান্ডে আন্তর্জাতিক শিক্ষা পুরস্কার পেলেন সুমন রহমান

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে অনুষ্ঠিত আন্তর্জাতিক শিক্ষা সম্মেলনে আন্তর্জাতিক শিক্ষা পুরস্কার পেয়েছেন বাংলাদেশের যুব সংগঠক মো. সুমন রহমান (রুহিত সুমন)। সমাজের সুবিধাবঞ্ছিত শিশু ও নারীদের শিক্ষাসহ মৌলিক অধিকার নিয়ে কাজ এবং বহির্বিশ্বে শিক্ষা প্রসারে কাজের স্বীকৃতিস্বরূপ ময়ূরপঙ্খী শিশু-কিশোর সমাজকল্যাণ সংস্থা ও ময়ূরপঙ্খী পরিবারের চেয়ারম্যান সুমন এ আন্তর্জাতিক সম্মানে ভূষিত হন।
ইন্টারন্যাশনাল সেন্টার ফর এক্সিলেন্স ইন এডুকেশন এর পক্ষ থেকে এই সম্মানজনক পুরস্কার প্রদান করা হয়। ব্যংককে অনুষ্ঠিত ২২ ফেব্রয়ারি এ আন্তর্জাতিক শিক্ষা সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে বিশ্বের ৬০টি দেশের প্রায় ৩শতাধিক প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করেন।
শিক্ষা বিস্তার ও ভলান্টিয়ারিয়াং কর্মকাণ্ডে অসামাণ্য অবদান রাখায় “ময়ূরপঙ্খী শিশু-কিশোর সমাজকল্যাণ সংস্থা এ সম্মেলনে বিশেষ আন্তর্জাতিক সম্মাননা অর্জন করে।
মো. সুমন রহমান বলেন, আন্তর্জাতিক পুরস্কার বা সম্মান সত্যিই খুব গর্বের বিষয়। বাংলাদেশের লাল-সবুজের পতাকার প্রতিনিধি হিসেবে পুরস্কার গ্রহণ অনেক বেশি গর্বের ও আনন্দের। আমি মানুষকে ভালোবেসে, মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছি এবং যুব শক্তিকে সম্পৃক্ত করে আরো বেশি কাজ করতে চাই। আন্তর্জাতিক যুব সম্মেলনে অংশগ্রহণ এবং প্রাপ্য এ সম্মান একটি অনন্য অভিজ্ঞতা। এতে মানুষের পাশে থাকার ক্ষুধা আরও চাঙ্গা হলো। আমি এই পুরস্কার সকল শহীদ ভাষাসৈনিক ও বীর মুক্তিযো্ধাদের উৎসর্গ করলাম।
উল্লেখ্য, গত বছরই মালদ্বীপে অনুষ্ঠিত বিশ্ব যুব শান্তি সম্মেলনে ‘গ্লোবাল পিস অ্যাওয়ার্ড’, ভারতে আন্তর্জাতিক যুব পুরস্কার, দুবাইয়ে আন্তর্জাতিক স্কুল অ্যাওয়ার্ড এ ভূষিত হয়েছেন সুমন। এছাড়া দেশ-বিদেশ থেকে পেয়েছেন বহু জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার এবং সম্মাননা।
প্রসঙ্গত, প্রায় শতাধিক সুবিধাবঞ্ছিত শিশু ও নারীদের বিনাবেতনে পড়াচ্ছেন সুমন। প্রতিষ্ঠা করেছেন ময়ূরপঙ্খী আদর্শলিপি স্কুল, ময়ূরপঙ্খী কোরআন শিক্ষা আসর, ময়ূরপঙ্খী নারী শিক্ষাকেন্দ্র, ময়ূরপঙ্খী সৃজনশীল লাইব্রেরী, ময়ূরপ্খী ইয়ুথ এন্ড স্পোর্টস কাউন্সিলসহ বহু সেবামূলক প্রতিষ্ঠান।
২০০৮ সালে প্রতিষ্ঠিত ময়ূরপঙ্খী শিশু-কিশোর সমাজকল্যাণ সংস্থা সমাজের অবহেলিত, দুঃস্থ মানুষের কল্যাণ, সুবিধাবঞ্ছিত শিশু ও নারীদের শিক্ষাসহ মৌলিক অধিকার এবং যুব কল্যাণ নিয়ে কাজ করছে। দেশের বাইরে ইতোমধ্যে ৪০টির বেশি দেশে ময়ূরপঙ্খীর প্রতিনিধি রয়েছে ।
সুমন রহমান এর আগে ভারত, মালয়েশিয়া, ভুটান, শ্রীলঙ্কা, নেপাল, সংযুক্ত আরব আমিরাত, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া ও মালদ্বীপে বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলনে অংশ নিয়েছেন। তিনি গ্রিন বিশ্ববিদ্যালয় থেকে ফিল্ম, টেলিভিশন অ্যান্ড ডিজিটাল মিডিয়ায় স্নাতক ডিগ্রি অর্জনের পর একজন ইভেন্ট অর্গানাইজার ও উপস্থাপক হিসেবে নিজের ক্যারিয়ার গড়ে তোলেন। ময়ূরপঙ্খী বিচিত্রা নামক ম্যাগাজিনের প্রকাশক ও সম্পাদক তিনি। মুন্সিগঞ্জের সন্তান সুমন রহমান বাংলাদেশের বিভিন্ন প্রতিষ্ঠানের পাশাপাশি সেভ দ্য চিলড্রেন, ইউনিসেফসহ আন্তর্জাতিক প্রতিষ্ঠানে কাজ করেছেন। ছোটদের জন্য তার বিভিন্ন লেখা প্রকাশিত হয়েছে জাতীয় দৈনিক, মাসিক পত্রিকা ও ম্যাগাজিনে।

Facebook Comments Box


Posted ৬:১৪ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১