• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    দক্ষিণাঞ্চলে ঈদ যাত্রা এবারও স্বস্তির নয়

    বিশেষ প্রতিনিধি: | ২০ জুন ২০১৭ | ১০:৪৯ পূর্বাহ্ণ

    দক্ষিণাঞ্চলে ঈদ যাত্রা এবারও স্বস্তির নয়

    গত কয়েক বছরের মতো ভঙ্গুর পরিস্থিতি না থাকলেও আসন্ন ঈদে সড়ক পথে দক্ষিনাঞ্চলের যাত্রীদের বাড়ি ফেরা এবারও খুব একটা সুখকর হবে না। ঢাকা-খুলনা মহাসড়কে ৬ লেনে উন্নয়নের কাজ চলায় বিড়ম্বনায় পড়তে হবে যাত্রীদের। আর ঢাকা-বরিশাল মহাসড়কে জোড়াতালি দিয়ে চলছে সংস্কার কাজ । ফলে ভোগান্তির সাথে দীর্ঘ পথে সড়কের পাশের এজিনের মাটি সরে যাওয়ায় রয়েছে দুর্ঘটনার ঝূকি। কমাতো দুরে থাক ঈদকে কেন্দ্র করে এই ২ মহাসড়কেই কয়েকগুন অবৈধ যানবাহন দৌরাত বড়েছে।
    জানা যায়, চলতি বছর ঢাকা খুলনা মহাসড়কের ঢাকার যাত্রাবাড়ি থেকে শিমুলিয়া–কাঠালবাড়ি ঘাট হয়ে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত ৫৬ কিলোমিটার মহাসড়ক ২ লেন থেকে ৬ লেনে উন্নতির কাজ শুরু হয়েছে। মহাসড়কের কাজে প্রতিনিয়ত বিপুল সংখ্যক গাড়ি মালামাল লোড আনলোড করায় বর্তমান ২ লেনের সড়কে এবারের ঈদে যাত্রীদের ভোগান্তি ও দীর্ঘ সময় ব্যয় করতে হবে। মহাসড়কেই গাড়ির দীর্ঘ যানজটের আশংকা করছেন যাত্রীরা। তার সাথে মাটির কাজ চলায় অনেক স্থানে সৃষ্টি হয়েছে গভীর ঢালের। ফলে নিয়ন্ত্রনের বাইরে গেলেই রয়েছে বড় ধরনের দুর্ঘটনার চরম ঝূকি। রয়েছে কর্দমাক্ত পরিবেশও। ভাঙ্গা, মালিগ্রামসহ কয়েকটি স্থানে রয়েছে অস্থায়ী বাজার। অপরদিকে জরাজীর্ন ও ভাঙ্গাচুড়ার কারনে ঢাকা-বরিশাল মহাসড়কে গত কয়েক বছরের ঈদসহ সারা বছরই দক্ষিনাঞ্চলের যাত্রীরা অবর্ননীয় দুর্ভোগ পোহালেও এবার অনেকটাই স্বস্তি রয়েছে। এই বৃষ্টির মাঝেই মহাসড়কটির টেকেরহাট থেকে মোস্তফাপুর পর্যন্ত ১৮ কিলোমিটারে তড়িঘড়ি করে সংস্কার নামক জোড়াতালি চলায় লক্করঝক্কর পরিস্থিতির উন্নতি হয়েছে। তবে বৃষ্টির মধ্যে কাজের মান নিয়ে বিস্তর প্রশ্ন রয়েছে। বড়ইতলা থেকে টেকেরহাট পর্যন্ত ১৩ কিলোমিটার অংশ ও মোস্তফাপুর থেকে ভূরঘাটা পর্যন্ত ৯ কিলোমিটার অংশে আগেই সংস্কার হওয়ায় পরিস্থিতি সহনীয়।। মাত্র দুই লেনের অতি ব্যস্ত এই মহাসড়কের রাজৈরের কালীবাড়ির বিপদজনক মোড়টি ডিভাইডার দিয়ে ৪ লেনের কাজ শেষ পর্যায়ের সংবাদটি স্বস্তির হলেও এখনো রয়ে গেছে অসংখ্য ঝূকিপূর্ন বাক। ২ লেনের সরু অতি ব্যস্ত মহাসড়কজুড়েই এজিনের পাশের মাটি সরে যাওয়ায় চরম দূর্ঘটনার ঝূকি রয়েছে। রবিবার সকালে যাত্রীবাহী বাস ও ট্রাকের মুখোমুখি সংর্ঘষে ৩ জন নিহত ও ২০ জন যাত্রী আহতসহ প্রতি নিয়ত ২ লেনের সরু এই মহাসড়কে দূর্ঘটনায় অসংখ্য মানুষের প্রানহানী ও অঙ্গহানী ঘটে।
    বাসচালক জাহাঙ্গীর আলম বলেন, অন্যান্য বছরের তুলনায় এ বছর ঈদে ঢাকা-খুলনা মহাসড়কে গাড়ির চাপ অনেক গূন বাড়বে। কিন্তু মহাসড়ক ৬ লেনে উন্নয়নের কাজ চলায় আমাদের গাড়ি চালাতে হয় ধীর গতিতে। ঈদের সময় গাড়ির চাপ যখন বাড়বে তখন মহাসড়কে যানজটের সম্ভাবনা রয়েছে।
    আরেক চালক হুমায়ুন বলেন, ঈদের সময় ঢাকা-খুলনা মহাসড়কজুড়ে অতিরিক্ত ট্রাফিক পুলিশ দায়িত্বে রাখা প্রয়োজন তা না হলে মহাসড়কে গাড়ির জট বাধবে। আর এতে এক ভয়াবহ পরিস্থিতির সৃষ্ঠি হতে পারে।
    ঢাকা-বরিশাল মহাসড়কের পরিবহন চালক আব্দুল্লাহ বলেন, সারাবছর মহাসড়ক জরাজীর্ন অবস্থায় থাকায় আমাদের গাড়ির বিভিন্ন যন্ত্রাংশ ক্ষতিগ্রস্থ হচ্ছে। তবে ঈদ আসায় এখন রাস্তা জোড়াতালি দেওয়ার কাজ করছে সড়ক ও জনপথের লোকজন।
    স্থানীয় ইমরান হোসেন বলেন, প্রতিবছর ঈদ এলেই ঢাকা-বরিশাল মহাসড়ক জোড়াতালি দিয়ে সংস্কার করা হয়। এ বছরও কাজ করা হচ্ছে তবে যে মানের কাজ করা হচ্ছে সামান্য বৃষ্ঠি হলেই তা নষ্ঠ হয়ে যাবে। এ বিষয়গুলো কর্তৃপক্ষের দেখা উচিত।
    মাদারীপুর সড়ক ও জনপথ বিভাগের কার্য পরিদর্শক রমজান আলী বলেন, ঢাকা-বরিশাল মহাসড়ক সংস্কারের কাজ খুব দ্রুত চলছে। কাজের মানও ভাল হচ্ছে। ঈদের আগেই কাজ শেষ হয়ে যাবে।
    ঈদে যাত্রী ভোগান্তি লাঘবে সকল প্রস্তুতি নেওয়ার কথা জানান হাইওয়ে পুলিশ কর্মকর্তা।
    শিবচর হাইওয়ে থানার ওসি মাসুদ পারভেজ ভূইয়া বলেন, যেহেতু ঢাকা-খুলনা মহাসড়ক ছয় লেনে উন্নিত হওয়ার কাজ চলছে তাই এই মহাসড়ক ব্যাবহারকারী চালকদের আগেই কম গতিতে গাড়ি চালানোর নির্দেশনা দেওয়া হয়েছে। পদ্মা সেতু এ্যাপ্রোচ রোডে গাড়ির গতিসিমা হচ্ছে ঘন্টায় ৮০ কি.মি. আর ভাঙ্গা পর্যন্ত গতিসিমা হচ্ছে ৬০ কি.মি.। এছাড়া ঈদের সময় মহাসড়কে পর্যাপ্ত আইন শৃংখলা বাহিনী নিয়োজিত রাখা হবে। আশা করি কোন প্রকার যাত্রী ভোগান্তি হবে না।
    মাদারীপুর জেলা প্রশাসক ওয়াহিদুল ইসলাম বলেন, দক্ষিনাঞ্চলের অধিকাংশ যাত্রীরাই ঢাকা-খুলনা ও ঢাকা-বরিশাল এই দুই মহাসড়ক দিয়েই ঈদে ঘরে ফিরবে। মহাসড়ক দুটিতে উন্নয়ন কাজ চলছে। তবে ঈদের সময় মহাসড়ক নির্বিঘ্ন রাখতে সড়ক ও জনপথের কর্তকর্তাদের বলা হয়েছে। আর নসিমন, করিমনসহ অবৈধ যানবাহন যাতে মহাসড়কে প্রবেশ করতে না পারে সে ব্যাপারে আইন শৃংখলা বাহিনী কাজ করবে। আশা করি এবার ঈদে যাত্রীরা মহাসড়ক দিয়ে নির্বিঘ্নে ঈদ যাত্রা সম্পন্ন করবে। সূত্র : শিবচর বার্তা


    Facebook Comments Box


    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757