শুক্রবার ১৭ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ২রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

দশকসেরা ক্রিকেটার বিরাট কোহলি

  |   সোমবার, ২৮ ডিসেম্বর ২০২০ | প্রিন্ট  

দশকসেরা ক্রিকেটার বিরাট কোহলি

তিন ফরম্যাট মিলিয়ে গেল এক দশকের আইসিসির সেরা ক্রিকেটারের তকমা পেলেন বিরাট কোহলি। জিতেছেন মর্যাদাপূর্ণ স্যার গ্যারি সোবার্স অ্যাওয়ার্ড। গেল ১০ বছরের সেরা ওয়ানডে ক্রিকেটারও হয়েছেন ভারত অধিনায়ক। সেরা টেস্ট ক্রিকেটার অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ আর টি-২০’তে এই খেতাব পেয়েছেন আফগানিস্তানের রশিদ খান। নারীদের তিন ক্যাটাগরিতে দশক সেরা ক্রিকেটার হয়েছেন অস্ট্রেলিয়ার এলিস পেরি।
দশকসেরা দলে ছিল বিরাট কোহলির জয়জয়কার। একমাত্র ক্রিকেটার হিসেবে ছিলেন তিন ফরম্যাটের দলেই। স্বাভাবিকভাবেই দশকের সেরা ক্রিকেটারের পাশাপাশি ওয়ানডে, টেস্ট, টি-২০’র সংক্ষিপ্ত তালিকাতেও ছিলেন ভারত অধিনায়ক।
ফরম্যাট যেটাই হোক গেল ১০ বছর ব্যাট হাতে রাজত্ব করে গেছেন কোহলি। ২০১১’র ১ জানুয়ারি থেকে এ বছরের ৭ অক্টোবর পর্যন্ত তিন ফরম্যাটে তাঁর ব্যাট থেকে এসেছে ২০,৩৯৬ রান। সেঞ্চুরি আছে ৬৬টি। পেয়েছেন যার স্বীকৃতি।
তার সঙ্গে লড়াইয়ে ছিলেন স্বদেশী অশ্বীন, ইংল্যান্ডের জো রুট, লঙ্কান কিংবদন্তি কুমার সাঙ্গাকারা, অস্ট্রেলিয়ান তারকা স্টিভেন স্মিথ, দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স ও নিউজিল্যান্ড তারকা কেইন উইলিয়ামসন। কোহলি রান করেছেন, দলকেও জিতিয়েছেন বিশ্বকাপ ও চ্যাম্পিয়ন্স ট্রফি। কোহলির পারফরম্যান্সই কথা বলেছে তার হয়ে। তাই গেল ১০ বছরের সেরা ক্রিকেটার হিসেবে তাকেই বেছে নিয়েছেন বিচারকরা।
সেরা টেস্ট ক্রিকেটারের তালিকায় স্মিথ-কোহলি ছাড়াও ছিলেন অ্যান্ডারসন, হেরাথ, রুট, ইয়াসির শাহ ও উইলিয়ামসন। তবে রুট-কুক-ওয়ার্নার- কোহলির চেয়ে কম টেস্ট খেলেছেন স্টিভেন স্মিথ। ছিলেন এক বছর নিষেধাজ্ঞাতেও। কিন্তু অন্যদের তুলনায় টেস্টে স্মিথের রেকর্ড ঈর্ষনীয়। এক দশকে ৬৯ টেস্টে ২৬ সেঞ্চুরিতে এই অজি করেছেন ৭০৪০ রান। যেখানে তার গড় ৬৫ দশমিক ৭৯.
টেস্টে যেমন স্মিথ তেমনি ওয়ানডেতে অপ্রতিরোধ্য কোহলি। গেলো এক দশকে খেলেছেন সর্বোচ্চ ২০৮ ওয়ানডে। নিশ্চিত ভাবেই বলা যায় তার সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে ধোনী-রোহিত শর্মার। তবে রান সংখ্যায় শীর্ষে থাকা কোহলিই জিতেছেন ওয়ানডে সেরার খেতাব।
আফগানিস্তানের বিশ্ব ক্রিকেটে সমীহ জাগানো দল হয়ে ওঠার অন্যতম কারিগর রশিদ খান। বিশ্বব্যাপী টি-২০ লিগগুলোতে এই লেগি যেন হট কেক। দুর্দান্ত গড় আর ইকোনমিতে তাঁর উইকেট শিকার একশ’র কাছাকাছি। তাই ফিঞ্চ, গেইল কিংবা মালিঙ্গাদের টপকে সেরা টি-২০ ক্রিকেটার রশিদ খান।
তবে কোহলির অর্জনকে ছাপিয়ে সেরার হ্যাটট্রিক করেছেন অস্ট্রেলিয়ার নারী ক্রিকেটার এলিস পেরি। দশকসেরা ক্রিকেটারের সঙ্গে হয়েছেন ওয়ানডে ও  টি-২০’র সেরা ক্রিকেটার।

Facebook Comments Box


Posted ৫:৩৩ অপরাহ্ণ | সোমবার, ২৮ ডিসেম্বর ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০