• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    দাঁত দিয়ে নখ কাটার অভ্যাস থেকে মুক্তি পেতে

    অনলাইন ডেস্ক | ২২ জুলাই ২০১৭ | ৫:৩৭ অপরাহ্ণ

    দাঁত দিয়ে নখ কাটার অভ্যাস থেকে মুক্তি পেতে

    দাঁতে দিয়ে নখ কাটার অভ্যাস সাধারণত যারা প্রতিভাবান ও গুণী ব্যক্তিদের মধ্যে দেখা যায় বেশি । যে সকল মানুষ খুব দ্রুত একঘেঁয়েমিতে ভোগে ও বিরক্ত হয়ে যায় তারা বডি ফোকাসড রিপিটেটিভ ডিজঅর্ডারে আক্রান্ত হয় । তারা তাদের চারপাশের পরিস্থিতি নিয়ে হতাশ হয়ে যায় ও একঘেঁয়েমিতে পায় ।


    সাধারণত শিশুকালে যে অভ্যাস আমাদের হয়ে যায় তা সারাজীবনই থাকে । আমরা আমাদের অদ্ভুত অভ্যাসগুলোকে অবজ্ঞা করি । কিন্তু কিছু অভ্যাস আছে যার কারণে আমরা ভালো থাকি । এ অভ্যাস খারাপ হলেও আমরা তা কখনই বাদ দেই না । দাঁত দিয়ে নখ কাটার অন্য নাম হচ্ছে অনিকোফেজিয়া । এ অভ্যাস বড়দের মধ্যেও দেখা যায় । দাঁত দিয়ে নখ কাটার এ অভ্যাস মানুষের কেন হয় এবং কেন থেকে যায় তা নিয়ে অনেক গবেষণা হয়েছে । গবেষণা করে বিশেষজ্ঞরা দেখেছেন এ অভ্যাসের অন্যতম কারণ একঘেঁয়েমি ও মানসিক চাপ । যখন মানুষ দাঁত দিয়ে নখ কাটে তখন তার উদ্বিগ্নতা কাটে । যখন কেউ একঘেঁয়েমিতে ভোগে তখন এ অভ্যাস তার ইন্দ্রিয়কে ব্যস্ত রাখে । কখনও একাকীত্ব ও বিষণ্নতাও এ অভ্যাসের কারণ হতে পারে ।

    ajkerograbani.com

    অনেক সময় শুচিবায়ুগ্রস্ত মানুষও দাঁত দিয়ে নখ কেটে থাকে । তারা তাদের নিজস্ব পরিচ্ছন্নতা নিয়ে অনেক বেশি চিন্তিত থাকে । এরা আসলে অবসেসিভ কম্পালসন ডিজঅর্ডার রোগে ভোগে । এ রোগে আক্রান্ত রোগিরা নির্দিষ্ট বিষয় নিয়ে অতিরিক্ত চিন্তিত থাকে । যেমন দরজা বন্ধ থাকলেও বারবার তারা দেখে যে দরজা বন্ধ কিনা ।
    দাঁত দিয়ে নখ কাটার অভ্যাস ভালো নয় । অনেকে নখ কাটতে যেয়ে কিউটিকল উঠিয়ে ফেলে । ফলে রক্ত বের হয় । খুব দ্রুত সেখানে জীবাণু সংক্রমিত হয় । যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর । এতে দাঁতেরও ক্ষতি হয় । দাঁতের গঠন উঁচু-নিচু ও ফাঁকা ফাঁকা হয় । অন্যের সামনে দাঁত দিয়ে নখ কাটা খুবই লজ্জাকর । এর ফলে আরও বেশি মানসিক চাপ ও উদ্বিগ্নতা বাড়ে ।

    দাঁত দিয়ে নখ কাটার অভ্যাস থেকে মুক্তি পেতে হলে কিছু নিয়ম মানতে হবে । যার মধ্যে যোগাসন, প্রাণায়ম ও ধ্যানের অভ্যাস অন্যতম । এর ফলে মানসিক চাপ কমে যায় ও উদ্বিগ্নতা কমে যায় । নখ সবসময় কেটে ছোট করে রাখতে হবে । কিছু তিক্ত স্বাদের নেইল পলিশ পাওয়া যায় । এর তিক্ত স্বাদের কারণে তখন কেউ দাঁত দিয়ে নখ কাটবে না । নখে এ্যাডহেন্সিভ টেপ লাগিয়ে রাখলে তা দাঁতের নিচে নিতে কষ্ট হবে । নিয়মিত নখের যত্ন নিলে, ম্যানিকিউর করলে নখ সুন্দর হয়ে উঠবে । তখন নিজের নখের সৌন্দর্য্য কেউ নষ্ট করতে চাইবে না । তাই আর দেরি না করে জেনে নিন কিছু পদ্ধতি যা আপনাকে দাঁতে নখ কাটার খারাপ অভ্যাস থেকে মুক্তি দিবে।

    ১. নিজের নখের ছবি তুলুন (take a picture of your nails):

    প্রথমেই আপনার আঙ্গুলের নখের ছবি তুলে তা প্রিন্ট করে নিন। এবার আপনার পরিবারের কোন সদস্য যার সুন্দর নখ রয়েছে বা ইন্টারনেট থেকে কোন ছবি ডাউনলোড করে প্রিন্ট করিয়ে নিন। এবার ছবি দুটো ঘরের দেয়ালে পাশাপাশি ঝুলিয়ে রাখুন। নিজের রুমে বসে প্রতিবার দাঁত দিয়ে নখ কাটার সময় (nail biting) ছবিটি দেখুন। নিজের অজান্তেই আপনার মনে দাঁত দিয়ে নখ কাটার প্রতি বিতৃষ্ণা সৃষ্টি হবে।

    ২. আঙ্গুলে এডহেসিভ ব্যান্ডেজ লাগান (put adhesive bandages):

    এডহেসিভ ব্যান্ডেজ যাকে আমরা অনেকে ওয়ান টাইম ব্যান্ডেজ বলে থাকি তা বেশি করে কিনে আনুন। এবার প্রতিটি আঙ্গুলের ডগায় ব্যান্ডেজ জড়িয়ে নিন। ভিজে গেলে, খাওয়ার পূর্বে ইত্যাদি সময়ে ব্যান্ডেজ খুলে নিন, আবার নতুন ব্যান্ডেজ লাগান। এভাবে একমাস চলার পর নিজের নখের দিকে তাকান, বিস্মিত হয়ে পড়বেন সুন্দর নখ দেখে।

    ৩. প্রতিমাসে একটি করে আঙ্গুলকে রক্ষা করুন (take it one nail at a time):

    একেবারে দাঁতে নখ কাঁটা বন্ধ করতে না পারলে ধীরে ধীরে চেষ্টা করুন। হাতের যে কোন একটি নখকে মুক্তি দিন কামড়ানো থেকে। এভাবে প্রতিমাসে একটি একটি করে নখকে সুরক্ষিত করুন। তাহলে ১ বছরের ভেতরই আপনার দাঁতে নখ কাটার অভ্যাস বন্ধ হয়ে যাবে।

    ৪. নখে লাগান Bitrex (use Bitrex):

    নেইল পলিশের মত করে সবগুলো নখে Bitrex লাগিয়ে নিন। এটি স্বচ্ছ তাই লাগানোর পর বোঝা যাবে না। এতটাই এর বিদঘুটে স্বাদ যে প্রতিবার নখ দাঁতে লাগানোর পর নিজেই অনুতপ্ত হবেন। যে কোন ঔষধের দোকানে এর খোঁজ করতে পারেন।

    ৫. নিয়মিত নেইল কাটার দিয়ে নখ কাটুন (use nail cutter):

    হাতের নখ নিয়মিত কাটলে দাঁতে কাঁটার জন্য কোন নখই অবশিষ্ট থাকবে না। এভাবে ধীরে ধীরে আপনি এই অভ্যাস থেকে মুক্তি পাবেন।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4755