• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    দাওয়াত শেষ, ঘর গোছানো আর ধোয়াধুয়ির ঝামেলাও শেষ

    অনলাইন ডেস্ক | ২২ জুলাই ২০১৭ | ৬:৫৩ অপরাহ্ণ

    দাওয়াত শেষ, ঘর গোছানো আর ধোয়াধুয়ির ঝামেলাও শেষ

    দাওয়াত শেষ। অতিথিরা চলে গেছেন। এবার ঘর গোছানো আর ধোয়াধুয়ির পালা। ঝামেলার কাজ যেন এটাই। বাড়িতে সাহায্য করার কোনো মানুষ থাকলে তাও কষ্ট কিছুটা কমে। কিন্তু একা হাতে করতে গেলে?


    আধুনিক যুগের কিছুটা সুবিধা কিন্তু নেওয়াই যায়। একবার ব্যবহার করা যায় এমন প্লাস্টিক বা কাগজের গ্লাস, প্লেট, চামচ এখন বাজারেই আছে। খাওয়া শেষ হওয়ার পর ধুতে হবে না। ফেলে দিলেই হবে। একরঙা বা বিভিন্ন নকশার এই জিনিসগুলো হাত বাড়ালেই পাওয়া যাচ্ছে।

    ajkerograbani.com

    বাঁশের তৈরি থালা এবং চামচ

    বাঁশের তৈরি হালকা এই থালা বা প্লেট এবং চামচ আপনি ব্যবহার করতে পারেন। কোনোটি গোল এবং চারকোনাকৃতির আবার কোনোটার চারপাশে সামান্য খাঁজকাটা। একেবারে ছোট থেকে শুরু করে মাঝারি কিংবা বড় আকৃতির পাওয়া যাবে এই প্লেটগুলো। আপনি চাইলে অ্যাপিটাইজার থেকে শুরু করে মূল খাওয়া কিংবা মিষ্টি সহজেই পরিবেশন করতে পারবেন। বসুন্ধরা সিটির মোস্তাফা মার্টের বিক্রেতা ইয়াসমিন হায়দার বলেন, ‘প্লাস্টিক তো অনেক আগে থেকেই ব্যবহার করা হচ্ছে। তাই এখন নতুন ধাঁচের কাপ, চামচ, প্লেট তৈরি করা হচ্ছে। এগুলো পরিবেশের জন্য ক্ষতিকর নয়।’

    পাতার থালা-বাটি

    পাম, বট এবং কলা পাতা দিয়েও তৈরি করা হয় এ ধরনের সরঞ্জাম। সাদা এবং ঘিয়ে রঙের এই প্লেটগুলো পাওয়া যাবে বিভিন্ন আকৃতিতে। ওজনে হালকা হলেও এই প্লেট ও বাটি কিন্তু টেকসই।

    আখের তৈরি

    হ্যাঁ, বর্তমানে আখের তৈরি একবার ব্যবহারের গ্লাস ও প্লেট আপনি ব্যবহার করতে পারেন। এর সবচেয়ে সুবিধা হলো, এতে খাবার দীর্ঘ সময় থাকলেও ব্যাকটেরিয়ার আক্রমণ হয় না। ফেলে দেওয়ার পরও পরিবেশের ক্ষতি হয় না।

    শিশুদের জন্য

    লাল, নীল, সবুজ বিভিন্ন রঙের এই প্লেট ও চামচ তৈরি করা হয় শক্ত কাগজ দিয়ে। জন্মদিন থেকে শুরু করে নানা উৎসবের কথা মাথায় রেখে প্লেটগুলোতে আঁকা হয়েছে বিভিন্ন ছবি। কোনোটায় ডিজনি চরিত্র, আবার কোনোটায় রয়েছে ডোরেমন, প্রিন্সেস, প্রজাপতি, মিকি মাউস আঁকা। আবার হ্যাপি বার্থডে পার্টি লেখাও রয়েছে এগুলোতে।

    এ ছাড়া

    এগুলো ছাড়াও আপনি ব্যবহার করতে পারেন অ্যালুমিনিয়াম ফয়েল, একেবারেই স্বচ্ছ কিংবা ট্রান্সপারেন্ট প্লাস্টিক বা কাঠের তৈরি একবার ব্যবহারের লাঞ্চ বক্স, গ্লাস ও প্লেট। ভুট্টার স্টার্চ থেকে তৈরি সরঞ্জামও এখন বাজারে পাওয়া যাচ্ছে।বাজারে পাওয়া যাচ্ছে বিভিন্ন নকশার প্লাস্টিকের গ্লাস ও প্লেট

    যেখানে পাবেন

    মোস্তাফা মার্ট, আগোরা, মীনা বাজার, ল্যাভেন্ডার, সিঙ্গাপুর মার্কেট, গুলশান এক নম্বর মার্কেট, নিউমার্কেট প্রভৃতি জায়গায় পাওয়া যাবে এই প্লেট ও চামচ। চাইলে ঘরে বসে অনলাইন থেকেও বেছে নিতে পারেন।

    দরদাম

    সেট হিসাবে চামচ ৩০ থেকে ৮০ টাকা, প্লেট ৪০ থেকে ৬০ টাকা, কনটেইনার ৪০ থেকে ৯২ টাকা এবং গ্লাস পড়বে ৩০ টাকা। এ ছাড়া কাঠ, আখের তৈরি প্লেট, চামচ এবং কনটেইনার পাবেন ৪০ থেকে ১৮০ টাকার মধ্যে।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4755