• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    ‘মালয়েশিয়ায় দালালরা প্রবাসীদের ই-কার্ড করে দেওয়ার নামে প্রচুর টাকা হাতিয়ে নিয়েছে’

    নিজস্ব প্রতিবেদক: | ০৯ জুলাই ২০১৭ | ৯:৫৭ অপরাহ্ণ

    ‘মালয়েশিয়ায় দালালরা প্রবাসীদের ই-কার্ড করে দেওয়ার নামে প্রচুর টাকা হাতিয়ে নিয়েছে’

    মালয়েশিয়ায় অবৈধ প্রবাসীদের ধরতে সাঁড়াশি অভিযান শুরু করেছে দেশটির সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। ই-কার্ড নিবন্ধনের সময়সীমা পার হয়ে যাওয়ার প্রেক্ষিতে এ অভিযান শুরু করেছে মালয়েশিয়া ইমিগ্রেন্ট পুলিশ। আর এ কারণে সবচেয়ে বিপদে পড়েছে বাংলাদেশি অবৈধ প্রবাসীরা। সবশেষ হিসাব অনুযায়ী, এ পর্যন্ত ১,৫৫,৬৮০ জন অবৈধ প্রবাসী ই-কার্ডের জন্য আবেদন করেছে। যাদের মধ্যে ১,৪০,৭৪৬ জনকে ই-কার্ড ইস্যু করা হয়েছে। কিন্তু এই সংখ্যা কর্তৃপক্ষের প্রত্যাশার মাত্র ২৩ শতাংশ।
    মালয়েশিয়ায় ইমিগ্রেশন বিভাগের লক্ষ্য ছিল প্রায় ৬ লাখ অবৈধ অভিবাসীকে ই-কার্ডের আওতায় নিবন্ধন করানো । কিন্তু বেশিরভাগ বাংলাদেশি প্রবাসী ই-কার্ডের মাধ্যমে মালয়েশিয়ায় বৈধ হবার সুযোগ হারিয়েছেন। তবে এ সুযোগ হারানোর পেছনে বেশ কয়েকটি কারণ উল্লেখ করেছেন আন্তর্জাতিক অভিবাসন আইন বিশেষজ্ঞ, কলামিস্ট ও সাউথ এশিয়ান ল‘ইয়ার্স ফোরামের সভাপতি ড. শেখ সালাহ্উদ্দিন আহমেদ। তিনি বলেন, বেশকয়েকটি কারণে মালয়েশিয়ার অবৈধ প্রবাসীরা ই-কার্ড করতে পারেনি। এর মধ্যে তিনি সবার আগে যে কারণ উল্লেখ করেছেন তা হলো বাংলাদেশের দূতাবাসের অবস্থান ও তাদের প্রচারনা।
    তিনি বলেন, মালয়েশিয়ার সবচেয়ে ব্যস্ততম ও পুলিশ নিয়ন্ত্রিত এলাকা কুয়ালালামপুরে অবস্থিত বাংলাদেশের দূতাবাস। যার কারণে অনেক অবৈধ প্রবাসী দূতাবাসে যেতে ভয় পায়। কারণ এ এলাকায় কোনো অবৈধ প্রবাসী দেখলেই তাদের আটক করে পুলিশ। ফলে অনেক অবৈধ প্রবাসী ই-কার্ড করার জন্য দূতাবাসে যেতে পারেনি। এমনকি ই-কার্ড করার জন্য বাংলাদেশের দূতাবাসের প্রচারণার গাফলতির কথাও বলেন তিনি।
    শেখ সালাহউদ্দিন বলেন, দূতাবাস ই-কার্ডের জন্য তেমন প্রচারণা চালায়নি, যার কারণে অনেক প্রবাসী ই-কার্ড করার তথ্য ও নিয়ম সঠিকভাবে জানতে পারেনি। এছাড়া, মালয়েশিয়ায় থাকা বাংলাদেশি অনেক রাজনৈতিক ব্যক্তি ও দালালদের দৌরাত্বে অনেক অবৈধ বাংলাদেশি ই-কার্ডের সুযোগ হারিয়েছে। তিনি বলেন, মালয়েশিয়ার বুকিত বিনতাং ও কোতারিয়ায় অনেক প্রবাসী বাংলাদেশি নিজেরা দূতাবাসে যেতে না পারায় দালাল ও রাজনৈতিক ব্যক্তিদের মাধ্যমে ই-কার্ড করার চেষ্টা করে। কিন্তু এ দালালরা অবৈধ প্রবাসীদের ই-কার্ড করে দেওয়ার নাম করে প্রচুর টাকা হাতিয়ে নিয়েছে।


    তিনি বলেন, অনেক অবৈধ প্রবাসী অভিযোগ করেছে তারা দালালদের মাধ্যমে ই-কার্ড করতে গিয়ে প্রতারণার শিকার হয়েছে। কিন্তু অবৈধ থাকার কারণে তারা দালালদের বিরুদ্ধে এ বিষয়ে মামলা করতে পারে নি। এছাড়াও কিছু নিযোগকর্তা দালালদের সহযোগিতায় অনেক অবৈধ প্রবাসীকে ই-কার্ড করতে দেয়নি বলে জানান এই অভিবাসন বিশেষজ্ঞ। তিনি বলেন, মালয়েশিয়ার কিছু নিয়োগকর্তা তাদের প্রতিষ্ঠানে কর্মরর্ত অনেক অবৈধ প্রবাসীকে প্রতিষ্ঠান থেকেই ই-কার্ড করে দেওয়ার প্রতিশ্রুতি দেয়। কিন্তু শেষ পযর্ন্ত তারা সে প্রতিশ্রুতি রক্ষা করেনি। এ কারণেও অনেক প্রবাসী ই-কার্ড্ করতে পারে নি বলে জানান শেখ সালাহউদ্দিন আহমেদ।
    তিনি বলেন, এসব কারণ ছাড়াও অনেক অবৈধ বাংলাদেশি প্রবসী ইচ্ছাকৃত ই-কার্ড করেনি। কারণ হিসেবে তিনি বলেন, মালয়েশিয়ার একজন বৈধ প্রবাসীকে প্রতিমাসে ট্যাক্স দিতে হয়। কিন্তু অবৈধ থাকলে সে ট্যাক্স দেওয়ার প্রয়োজন হয় না। যার কারণে অনেক প্রবাসী ট্যাক্স দেওয়ার ভয়ে ই-কার্ডের সুযোগ নেয়নি।
    ই-কার্ড সমস্যা সমাধান ও আবার মালয়েশিয়ায় নতুন শ্রমিকবান্ধব পরিবেশ করার জন্য কি করা উচিত সে বিষয়ে শেখ সালাহউদ্দিন আহমেদ বলেন,‘ বাংলাদেশে মাত্র ১০ টি রিক্রুটিং এজেন্সি মালয়েশিয়ায় নতুন শ্রমিক পাঠায়। নির্দিষ্ট এসব রিক্রুটিং এজেন্সিগুলোর বাইরে বাংলাদেশের অন্যান্য এজেন্সিগুলোকেও সুযোগ দিতে হবে। তাহলে দালালদের দৌড়াত্ব অনেকটা কমবে। এছাড়াও মালয়েশিয়ায় অবস্থিত দূতাবাসকে কুয়ালালামপুর থেকে সরিয়ে এমন শহরে স্থাপন করতে হবে যেন সকল বৈধ-অবৈধ প্রবাসীরা দূতাবাসের সাহায্য নিতে পারে।
    এছাড়া বাংলাদেশের প্রচুর দালাল জনশক্তি রপ্তানির সাথে জড়িত তাদের আইনের আওতায় নিয়ে আসতে হবে এবং মালয়েশিয়ার সরকারের মাধ্যমের তাদের ব্ল্যাক লিস্ট করে দেশে ফেরত পাঠাতে হবে’। তাহলে অন্যান্য দেশের মতো বাংলাদেশি প্রবাসীরাও মালয়েশিয়ায় অনেক উন্নতি করতে পারবে বলে মনে করেন অভিবাসন আইনজীবী শেখ সালাহউদ্দিন আহমেদ।

    ajkerograbani.com

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    সহজে কানাডা যাবেন যেভাবে

    ০৬ ফেব্রুয়ারি ২০১৮

    কানাডায় স্থায়ী বসবাসের সুযোগ

    ২৩ ফেব্রুয়ারি ২০১৭

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757