রবিবার, জুন ২৮, ২০২০

দুই পাথরে কোটিপতি

  |   রবিবার, ২৮ জুন ২০২০ | প্রিন্ট  

দুই পাথরে কোটিপতি

মাত্র দুটি পাথর বদলে দিয়েছে আফ্রিকার দেশ তানজানিয়ার এক ক্ষুদ্র খনি ব্যবসায়ীর জীবন। তাও আবার একরাতেই। ৯ কেজি ২০০ গ্রাম আর ওজন ৫ কেজি ৮০০ গ্রাম ওজনের দুটি পাথর বিক্রি করে প্রায় ২৯ কোটি টাকা পেয়েছেন দেশটির ক্ষুদ্র খনি ব্যবসায়ী সানিনিউ লাইজার।
তানজানিয়াট অন্যতম একটি দুর্লভ পাথর। অলংকার তৈরির কাজে ব্যবহৃত হয় এই পাথর। লাইজার যে এলাকায় এই খনি খনন করে থাকেন, সেই এলাকায় পাওয়া যায় এই রত্নপাথর তানজানিয়াট।
লাইজার এক সপ্তাহের ব্যবধানে দুটি তানজানিয়াট পেয়েছেন। এর একটির ওজন ৯ কেজি ২০০ গ্রাম আর অন্যটির ওজন ৫ কেজি ৮০০ গ্রাম। গত বুধবার দেশটির মানিয়ারা এলাকায় পাথর দুটি বিক্রি করেন তিনি। পাথর দুটি কিনে নেয় দেশটির রত্নপাথর-সংক্রান্ত মন্ত্রণালয়।
এই পাথর পাওয়া ও তা বিক্রি করার ঘটনায় খোদ প্রেসিডেন্ট তাঁকে ফোন করে অভিনন্দন জানিয়েছেন।
পাথর বিক্রি অনুষ্ঠানে খনিমন্ত্রী ডট্টো বিটেকো জানান, পাথরগুলো দেশের মধ্যে এখন পর্যন্ত সবচেয়ে বড়। এতো বড় তানজানিয়াট আর কখনো পাওয়া যায়নি দেশটিতে। এর আগে সবচেয়ে যে বড় পাথরটি পাওয়া গিয়েছিল, সেটির ওজন ছিল ৩ কেজি ৩০০ গ্রাম।
স্থানীয় ভূতাত্ত্বিকেরা জানিয়েছেন, আগামী ২০ বছর এই পাথর সরবরাহ করতে পারবে তানজানিয়া।
এই অর্থের একটি বড় অংশ সমাজের উন্নয়নে খরচ করার ঘোষণা দিয়েছেন লাইজার। দরিদ্র পরিবারের শিশুদের পড়াশোনার জন্য বাড়ির পাশে একটি স্কুল প্রতিষ্ঠা করবেন। এই খনি খননের ব্যবসা প্রাতিষ্ঠানিক রূপ দিতে চান। এছাড়া একটি বিপণিবিতান গড়ে তোলার ঘোষণাও দিয়েছেন।
প্রসঙ্গত, তানজানিয়ায় ২০১৫ সালে ক্ষমতায় আসেন প্রেসিডেন্ট জন মাগুফুলি। দেশটির ভবিষ্যৎ বদলে দেওয়ার জন্য ক্ষুদ্র ক্ষুদ্র খনি ব্যবসায়ীকে অনুমোদন দেন খনিজ সম্পদ আহরণের জন্য।


Posted ৭:৩৯ অপরাহ্ণ | রবিবার, ২৮ জুন ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
মুহা: সালাহউদ্দিন মিয়া সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি) মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭।

হেল্প লাইনঃ ০১৭১২১৭০৭৭১

E-mail: [email protected] | [email protected]