• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    দুবাইয়ের রাস্তায় প্রথম রোবট পুলিশ

    অনলাইন ডেস্ক | ০২ জুন ২০১৭ | ১:৩৮ অপরাহ্ণ

    দুবাইয়ের রাস্তায় প্রথম রোবট পুলিশ

    সংযুক্ত আরব আমিরাতের দুবাই পুলিশ বিভাগে প্রথম একটি রোবট পুলিশ অফিসার নিয়োগ দেওয়া হয়েছে। গত বুধবার এটি বিশ্বের উচ্চতম টাওয়ার বুর্জ আল-খলিফার পাদদেশে অ্যাটেনশন পজিশনে দাঁড়িয়ে থাকে। পথচারী ও পর্যটকরা এ সময় নতুন এ রোবট পুলিশের সঙ্গে সেলফি তোলেন।


    রোবটটি শহরের শপিং মল ও পর্যটন এলাকাগুলোতে টহল দেবে। এর মাধ্যমে মানুষ কোনো অপরাধের তথ্য দিতে পারবে, জরিমানা প্রদান করতে পারবে এবং এর বুকে থাকা টাচস্ক্রিন ব্যবহার করে বিভিন্ন তথ্য নিতে পারবে।

    ajkerograbani.com

    রোবটের মাধ্যমে সংগৃহীত এই তথ্য পরিবহন এবং ট্রাফিক পুলিশকেও দেওয়া হবে।

    দুবাইয়ের সরকার বলছে, ২০৩০ সালের মধ্যে পুলিশ বাহিনীর ২৫ শতাংশ রোবটিক করার লক্ষ্য আছে তাদের, তবে সেটা মানুষকে প্রতিস্থাপন করবে না।

    দুবাই পুলিশের স্মার্ট সার্ভিসের পরিচালক ব্রিগেডিয়ার খালিদ আল-রাজুকি বলেন, ‘এই যন্ত্রের মাধ্যমে আমরা আমাদের অফিসারদের প্রতিস্থাপন করব না। তবে যেহেতু দুবাইতে মানুষের সংখ্যা বাড়ছে, আমরা চাই পুলিশ অফিসাররা যাতে একটি নিরাপদ শহর গড়ায় মনোযোগ দিয়ে কাজ করতে পারে। ’

    তিনি বলেন, এই উপায় ব্যবহার করে তারা সর্বক্ষণ মানুষকে সেবা দিতে পারবেন। একইসাথে কমান্ড এবং কন্ট্র্রোল সেন্টারের সাথে সারাক্ষণ সংযুক্ত থাকার মাধ্যমে অপরাধ দমনেও এসব রোবট সহায়তা করতে পারবে।

    পাল রোবটিক্সের তৈরি এই বিশেষ রোবট এ সপ্তাহেই গালফ তথ্য এবং নিরাপত্তা মেলায় উপস্থাপন করা হয়।

    বর্তমানে এটি শুধুমাত্র ইংরেজি ও আরবিতে যোগাযোগ করতে পারে, তবে এতে রুশ, চাইনিজ, ফরাসি ও স্প্যানিশ ভাষাও সংযুক্ত করার পরিকল্পনা রয়েছে।

    আগামী বছর আরো একটি রোবট দুবাই পুলিশ বাহিনীতে যোগ দেয়ার কথা রয়েছে। তবে তা নির্ভর করবে অর্থায়নের ওপর।

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757